Advertisement

Paris Olympics 2024: স্যেনের বুকে বোটে চড়ে ভারতীয় খেলোয়াড়দের গ্র্যান্ড এন্ট্রি, শুরু হল ২০২৪-এর অলিম্পিক যাত্রা

শুরু হল ২০২৪-এর অলিম্পিক গেমস। প্যারিসে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী রইল গোটা বিশ্ব। এই প্রথম অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান স্টেডিয়ামের ভিতরে নয়, অনুষ্ঠিত হল বাইরে। ১৮৯৬ সালে এথেন্সে অলিম্পিক শুরু হয়েছিল, ১২৮ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো প্যারিসের বুক চিরে প্রবাহিত স্যেন নদীর তীরে অনুষ্ঠিত হল এবারের অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান।

শুরু হল প্যারিস অলিম্পিক ২০২৪
Aajtak Bangla
  • দিল্লি,
  • 27 Jul 2024,
  • अपडेटेड 8:10 AM IST

Olympic 2024: শুরু হল ২০২৪-এর অলিম্পিক গেমস। প্যারিসে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী রইল গোটা বিশ্ব। এই প্রথম অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান স্টেডিয়ামের ভিতরে নয়, অনুষ্ঠিত হল বাইরে। ১৮৯৬ সালে এথেন্সে অলিম্পিক শুরু হয়েছিল, ১২৮ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো প্যারিসের বুক চিরে প্রবাহিত স্যেন নদীর তীরে অনুষ্ঠিত হল এবারের অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান।

আগামী ১১ অগাস্ট পর্যন্ত চলবে অলিম্পিক। এদিন সকলের চোখ ছিল প্যারিসের শ্যেন নদীর তীরে অনুষ্ঠিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের দিকে। ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু এবং টেবিল টেনিস কিংবদন্তি শরত কমল, যিনি তাঁর পঞ্চম অলিম্পিক খেলতে যাচ্ছেন, উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় দলকে নেতৃত্ব দেন। এই উভয় খেলোয়াড়ই নিজ নিজ ফিল্ডের প্রথম সারির খেলোয়াড় যাঁরা অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকাবাহী হয়েছেন। 

প্যারিস অলিম্পিকে ভারতের ১১৭ জন খেলোয়াড় অন্তর্ভুক্ত
প্যারিস অলিম্পিকে  ১১৭ জন খেলোয়াড় অংশগ্রহণ করছে। ১১৭ সদস্যের এই দলে সর্বাধিক সংখ্যক খেলোয়াড় অ্যাথলেটিক্স (২৯), শুটিং (২১) এবং হকি (১৯)-তে রয়েছেন। এই ৬৯ জন খেলোয়াড়ের মধ্যে ৪০ জন প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নিচ্ছেন। প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে, ভারতীয় পুরুষ ও মহিলা খেলোয়াড়দের ভারতীয় পোশাকে দেখা যায়। পুরুষদের পরনে কুর্তা সেট এবং মহিলাদের পরনে ছিল ইক্কত এবং বেনারসি ব্রোকেড দ্বারা অনুপ্রাণিত শাড়ির পাড়ে ছিল তেরঙা পতাকা চিত্রিত। এই পোশাকগুলি তরুণ তাহিলিয়ানি ডিজাইন করেছেন। প্যারিস অলিম্পিকের জন্য ভারতীয় দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ইশা অম্বানী

আইফেল টাওয়ারের পদকটি বিশেষ
প্যারিস অলিম্পিকে পদকে আইফেল টাওয়ারের লোহার টুকরো রয়েছে। ২০ শতকে আইফেল টাওয়ারের সংস্কারের সময়, এই টুকরোগুলি মূল টাওয়ার থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং সংরক্ষণ করা হয়েছিল। ঢালাই লোহা থেকে অতিরিক্ত কার্বন অপসারণ করা হলে, যে লোহা অবশিষ্ট থাকে তা প্রায় বিশুদ্ধ এবং অত্যন্ত শক্তিশালী।

Advertisement

শনিবার হবে এই খেলাগুলি
প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান শেষে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে অলিম্পিক। এই প্রতিযোগিতায় শনিবার ভারতে শুটিং, ব্যাডমিন্টন, টেনিস এবং টেবিল টেনিস সহ অনেক খেলার ম্যাচ আছে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement