Advertisement

Paris Olympics 2024: অলিম্পিকে ইতিহাস ভিনেশের, 'এটা ব্রিজভূষণের গালে কষিয়ে চড়,' বললেন মহাবীর

সেমিফাইনাল ম্যাচে কিউবার লোপেজ গুজম্যানকে হারিয়ে প্যারিসে নিজের পদক নিশ্চিত করেছেন ভিনেশ। জাপানি খেলোয়াড়ের বিরুদ্ধে তাঁর ম্যাচের মতো, ভিনেশ তার কিউবার প্রতিপক্ষের বিরুদ্ধে শুরু থেকেই সতর্ক ছিলেন, তিনি ম্যাচের শুরুতেই গুজম্যানের পা ধরে মোক্ষম প্যাঁচ দেন।

ভিনেশ ফোগট অলিম্পিকে কুস্তির ফাইনালে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 07 Aug 2024,
  • अपडेटेड 9:43 AM IST
  • 'ব্রিজভূষণের গালে কষিয়ে চড়'
  • 'ভিনেশ এবার সোনা আনবে'
  • 'জাপানি খেলোয়াড় সম্পর্কে ভিনেশকে টিপস দিয়েছিলাম'

প্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) ইতিহাস গড়ে ফেলেছেন ভারতের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগট (Vinesh Phogat)। প্রথম ভারতীয় মহিলা যিনি অলিম্পিকে কুস্তির ফাইনালে উঠেছেন। মেয়ের এই সাফল্যের পরে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থায় অভিযুক্ত ভারতের রেসলিং ফেডারেশনে প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংকে টার্গেট করলেন ভিনদেশের কাকা মহাবীর ফোগট। তাঁর বক্তব্য, ভিনদেশের এই সাফল্য, ব্রিজভূষণের গালে কষিয়ে চড়।

সেমিফাইনাল ম্যাচে কিউবার লোপেজ গুজম্যানকে হারিয়ে প্যারিসে নিজের পদক নিশ্চিত করেছেন ভিনেশ। জাপানি খেলোয়াড়ের বিরুদ্ধে তাঁর ম্যাচের মতো, ভিনেশ তার কিউবার প্রতিপক্ষের বিরুদ্ধে শুরু থেকেই সতর্ক ছিলেন, তিনি ম্যাচের শুরুতেই গুজম্যানের পা ধরে মোক্ষম প্যাঁচ দেন। প্রথমেই কিউবান প্রতিপক্ষকে চাপে ফেলেছিলেন। তবে ভিনেশ ম্যাচের প্রথম ২ মিনিটে কোনও পয়েন্ট জিততে পারেননি, এর পরে ভিনেশ চাপ প্রয়োগ করতে শুরু করে এবং গুজম্যানকে পরাস্ত করেন।

'ব্রিজভূষণের গালে কষিয়ে চড়'

Aajtak-কে ভিনেশ ফোগটের জেঠু ও গুরু মহাবীর ফোগট জানিয়েছেন, ভিনেশ আসলে ব্রিজভূষণের গালে আসলে চড় মারল। তিনি বলেন, আমাদের মেয়ে যা করেছে, ব্রিজভূষণ সিং তা কখনও করতে পারবে না। সে ভিনেশের অনেক ক্ষতি করেছে। কিন্তু জনসাধারণ ভিনেশের সঙ্গে আছে। তিনি বলেন, তার মেয়ে তার স্বপ্ন পূরণ করেছে। আমার আশীর্বাদ ঈশ্বর ভিনেশকে আরও এগিয়ে নিয়ে যান।

মহাবীর ফোগট

'ভিনেশ এবার সোনা আনবে'

সেমিফাইনাল ম্যাচের আগে মহাবীর ফোগট বলেছিলেন, আমি আশা করি ভিনেশ সোনা আনবে। জাপানি খেলোয়াড় যাঁকে ভিনেশ কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে পরাজিত করেছিলেন, তিনি এখনও পর্যন্ত কোনও ম্যাচে হারেননি। মহাবীর ফোগটের কথায়,'আমি ওকে যেভাবে বলেছিলাম, ঠিক সেই ভাবেই খেলেছে।'

Advertisement

'জাপানি খেলোয়াড় সম্পর্কে ভিনেশকে টিপস দিয়েছিলাম'

মহাবীর ফোগট জানান, সেমিফাইনালের আগে সকাল থেকেই আমার মনোযোগ জাপানি খেলোয়াড়ের সঙ্গে ভিনেশের ম্যাচের দিকে ছিল। আমি ভিনেশকে বার্তা দিয়েছিলাম, জাপানি প্লেয়ার পায়ে আক্রমণ করেন, তাই প্রথম রাউন্ডে তোমাকে শুধুমাত্র ডিফেন্স খেলতে হবে এবং দ্বিতীয় রাউন্ডে আক্রমণাত্মক খেলতে হবে। ভিনেশ একইভাবে খেলেছে এবং জাপানি খেলোয়াড়কে পরাজিত করেছে।

সরকারকে নিশানা করেন বজরং পুনিয়া

অন্যদিকে ভারতের আরেক তারকা কুস্তিগীর বজরং পুনিয়া বলেন,'আমরা আগে থেকেই আত্মবিশ্বাসী ছিলাম, ভিনেশ সোনা আনবেন। আমরা যখন যন্তর মন্তরে প্রতিবাদ করছিলাম, তখন আমাদের সম্পর্কে অনেক কথা বলা হয়েছিল, সেই মানুষগুলো এখন কোথায়? ভিনেশকে এখন দেশের কন্যা বলা হবে কি না? যন্তর মন্তরে আমাদের বিক্ষোভের সময় সরকারের আইটি সেল এবং ব্রিজভূষণ সিং অনেক কিছু বলেছিল।'

রিপোর্টার: প্রদীপ কুমার সাহু

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement