Advertisement

Paris Olympic 2024 Vinesh Phogat: আরও পদক আসছে? অলিম্পিকে সেমিফাইনালে ভিনেশ

Paris Olympic 2024 Vinesh Phogat:ভিনেশ তার তৃতীয় অলিম্পিক খেলছেন। কিন্তু ৫০ কেজি বিভাগে প্রথমবারের মতো নেমেছেন। আগে তিনি ৫৩ কেজিতে খেলতেন। ভিনেশ মহিলাদের ৫০ কেজি রাউন্ড অফ ১৬-এ জিতেছন। এখন তিনি সুপার-৮ এবং সেমিফাইনালও খেলবেন। আজই পরের রাউন্ডে খেলবেন তিনি।

বিশ্বচ্যাম্পিয়নকে ধরাশায়ী করে কুস্তি ৫০ কেজির কোয়ার্টারে ভিনেশ ফোগট
Aajtak Bangla
  • প্যারিস,
  • 06 Aug 2024,
  • अपडेटेड 4:37 PM IST

Vinesh Phogat at Paris 2024 Olympics: মাত্র ঘন্টাখানেকের ব্যবধানে প্রায় অসাধ্য সাধন করে ফেললেন ভারতের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগট। প্রি কোয়ার্টারে বিশ্বচ্যাম্পিয়ন ও গতবারের অলিম্পিক স্বর্ণপদকজয়ী জাপানের ইউই সুসাকিকে হারিয়েছিলেন। তার ঘণ্টাখানেকের মধ্যে এবার কোয়ার্টারেও দুরন্ত জয় ছিনিয়ে নিলেন। এবার সেমিফাইনালে প্রবেশ করেছেন। তিনি কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইউক্রেনের খেলোয়াড় লিভাক ওকসানাকে ৭-৫ ফলে পরাজিত করেন। এখন ভিনেশের সেমিফাইনাল ম্যাচ হবে আজ রাত ১০ টা ২৫-এ।

তার আগে প্যারিস অলিম্পিকের প্রি-কোয়ার্টার ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স ভিনেশ ফোগটের। কুস্তির ৫০ কেজি বিভাগে বর্তমান অলিম্পিক চ্যাম্পিয়ন এবং চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইউই সুসাকিকে ৩-২-এ ধরাশায়ী করেন। এই ম্যাচে অলিম্পিক স্বর্ণপদক জয়ী ইউই সুসাকি ৩-২ গোলে পরাজিত হন। এই ম্যাচে অলিম্পিক স্বর্ণপদক জয়ী ইউই সুসাকি প্রথম দিকে এগিয়ে ছিলেন, কিন্তু শেষ ১৫ সেকেন্ডে, ভিনেশ খেলা ঘুরিয়ে দেন। কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি।

এর আগে, সুসাকি তার আন্তর্জাতিক ক্যারিয়ারে একটিও পরাজয়ের মুখোমুখি হননি। এটি বিশ্বাস করা হচ্ছিল যে ভিনেশের পক্ষে প্রথম রাউন্ডটি অতিক্রম করা কঠিন হবে। কারণ তিনি জাপানি খেলোয়াড়ের বিরুদ্ধে এর আগে হেরেছিলেন। টোকিও গেমসে একটি পয়েন্ট না হারিয়ে শিরোপা জিতেছিলেন সুসাকি। কিন্তু ভিনেশ নিজেকে ছাপিয়ে গিয়ে পুরো ম্যাচ ঘুরিয়ে দেন।

ভিনেশ তার তৃতীয় অলিম্পিক খেলছেন। কিন্তু ৫০ কেজি বিভাগে প্রথমবারের মতো নেমেছেন। আগে তিনি ৫৩ কেজিতে খেলতেন। ভিনেশ মহিলাদের ৫০ কেজি রাউন্ড অফ ১৬-এ জিতেছন। এখন তিনি সুপার-৮ এবং সেমিফাইনালও খেলবেন। আজই পরের রাউন্ডে খেলবেন তিনি।

এটি এখনও পর্যন্ত ভিনেশ ফোগটের পারফরম্যান্স
বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ পদক এবং কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমস এবং এশিয়ান চ্যাম্পিয়নশিপের স্বর্ণপদক বিজয়ী, ভিনেশ ইতিহাসের অন্যতম সফল ভারতীয় কুস্তিগীর, কিন্তু অলিম্পিক গেমসে তাঁর পারফরম্যান্স হতাশাজনক।
ভিনেশ বিখ্যাত ফোগট বোনদের একজন। রিও ২০১৬-তে মহিলাদের ৪৮ কেজি ফ্রিস্টাইল বিভাগে অলিম্পিকে অভিষেক হয়েছিল, কিন্তু হাঁটুতে গুরুতর আঘাতের কারণে কোয়ার্টার ফাইনাল ম্যাচ থেকে প্রত্যাহার করতে হয়েছিল। ভিনেশ, যাঁকে টোকিও ২০২০-তে মহিলাদের ৫৩ কেজি কোয়ার্টার-ফাইনালে জেতার শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হয়েছিল, আবারও কোয়ার্টার ফাইনালে পরাজয়ের মুখোমুখি হয়েছিল।

Advertisement

প্যারিস অলিম্পিকে ভারত এখনও পর্যন্ত ৩টি পদক জিতেছে। এই তিনটিই ব্রোঞ্জ, যারা এসেছেন শুটিংয়ে। সবার আগে ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ পেলেন মনু ভাকর। এরপর মিশ্র দলগত ইভেন্টে দ্বিতীয় ব্রোঞ্জও পান মনু ভাকর এবং তাঁর সঙ্গে দলে ছিলেন সরবজোত সিংও। স্বপ্নিল কুসলে পুরুষদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন শুটিংয়ে তৃতীয় ব্রোঞ্জ পদক জিতেছেন। আসুন আজকে ১০ তম দিনে ভারতের সম্পূর্ণ সময়সূচী জেনে নেওয়া যাক

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement