Advertisement

খেলা

করোনা আবহে সদর্থক বার্তা দিতে ক্রিকেট মাঠে শিলিগুড়ি

সংগ্রাম সিংহরায়
  • শিলিগুড়ি,
  • 23 Apr 2021,
  • Updated 3:57 PM IST
  • 1/9

করোনা পরিস্থিতিতে অযথা ভীতি কাটিয়ে মানুষকে সচেতন রাখতে ক্রিকেট মাঠকে হাতিয়ার করতে চাইছেন শিলিগুড়ির ক্রিকেট কর্তারা। নিরাপদ দূরত্ব ও বিধি মেনে মাঠে ক্রিকেট ফিরলে আপত্তির কিছু নেই বলে জানিয়ে দিয়েছেন তাঁরা। 

  • 2/9

এক বছরের বিরতিতে শিলিগুড়ির মাটিগাড়ার চাঁদমণি ময়দানে তিনদিন আগেই শুরু হয়েছে টি২০ ক্রিকেট। একদিনের ম্যাচ করার ক্ষেত্রে খানিকটা ঝুঁকি থাকায় আপাতত টি২০ ক্রিকেটই উপযুক্ত বলে মনে করছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। শিলিগুড়ি ক্রীড়া জেলার নিয়মিত ক্রিকেট খেলিয়ে ক্লাবগুলিকে নিয়ে শুরু হয়েছে লম্বা টুর্নামেন্ট। 

  • 3/9

শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ ক্রিকেট সচিব মনোজ ভার্মা জানিয়েছেন, করোনা পরিস্থিতির দিকে আমাদের নজর রয়েছে। আইপিএল হচ্ছে, আমাদের প্যারেন্ট বডি সিএবি(ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল) ক্রিকেট খেলাচ্ছে। আমাদের এখানে জেলার ক্রিকেটে এমনিতেই দর্শক হয় না। ক্রিকেটারদের সতর্ক করে দেওয়া হয়েছে কোভিড বিধির ব্য়াপারে। করোনা নিশ্চয় বড় বিপর্যয়। তবে শুধু ঘরে বসে থাকলেই করোনা হবে না এমন নয়। দরকার সচেতনতা এবং সঠিক সুরক্ষা বিধি মেনে চলা। যেটা আমরা করছি।

  • 4/9

টুর্নামেন্ট জমে ওঠার মুখে তৃতীয় দিন আচমকা কালবৈশাখীতে শিলিগুড়ির সঙ্গে লণ্ডভণ্ড হয়ে যায় চাঁদমণি মাঠও। ক্ষতি হয় পিচেও। তবে বৃষ্টি থামার পর অক্লান্ত পরিশ্রম করে মাঠকে একদিনের মধ্যে জল বের করে খেলার উপযোগী করে তোলা হয়। তাতে মাঠকর্মীদের পাশাপাশি হাত লাগান খেলোয়াড় ও ক্রিকেট সচিবও। ফলে শুক্রবার ফের স্বমহিমায় ফের ক্রিকেট। হাসি ফোটে সবার মুখেই।

  • 5/9

এর মাঝেই বৃহস্পতিবার সকালে প্রবল ঝড়ে মৃত্যুভয়ে আতঙ্কিত হয়ে পড়েন দুদলের ক্রিকেটার, কর্তা, আম্পায়ার ও গুটিকয় ক্লাব প্রতিনিধি। কেউ টেবিলের তলায়, কেউ চেয়ার আঁকড়ে ধরে নিজেদের রক্ষার চেষ্টা করেন। আধ ঘন্টার ঝড় যেন কয়েক যুগের সমান মনে হচ্ছিল, জানালেন উপস্থিত কেউ কেউ। সেখান থেকে ২৪ ঘন্টার মধ্যে যে ক্রিকেট ফিরবে তা ভাবেননি অতি বড় আশাবাদীও। 

  • 6/9

শিলিগুড়ি বরাবরই জাতীয় স্তরের খেলোয়াড়দের তীর্থভূমি। তা সে ক্রিকেট হোক কিংবা হকি, টেবল টেনিস। এখান থেকেই উঠে এসেছে জাতীয় ক্রিকেটার ঋদ্ধিমান সাহা, উত্তর পূর্ব ভারতের প্রথম বিশ্বকাপার ক্রিকেটার রিচা ঘোষ, প্রাক্তন জাতীয় হকি অধিনায়ক গোলরক্ষক তারকা ভরত ছেত্রী। তাছাড়া টেবল টেনিসে তিনটে অর্জুন আছে এ শহরে। তাই খেলা থেকে দূরে থাকা শহরের পক্ষে সম্ভব নয়।

  • 7/9

করোনা পরিস্থিতি আরও খারাপ না হলে আরও কিছু টুর্নামেন্ট করার কথা রয়েছে ক্রীড়া পরিষদের। আগেই তা করার কথা ছিল। কিন্তু ১৭ এপ্রিল শিলিগুড়িতে বিধানসভা নির্বাচন থাকায় তার আগে তা করা সম্ভব হয়নি।

  • 8/9

গত বছর শিলিগুড়িতে সুপার ডিভিশনের ক্রিকেট শেষ করা গেলেও প্রথম বিভাগের লিগ পর্যায়ের খেলা শেষ হওয়ার আগেই লক ডাউন ঘোষণা করা হয়। সুপার সিক্স খেলার কথা ছিল সব গ্রুপ থেকে খেলোয়াড় নিয়ে। কিন্তু তা করা যায়নি। ফলে চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকা দলগুলি মুষড়ে পড়ে।

  • 9/9

দীর্ঘ এক বছর পরে জেলায় ক্রিকেট ফেরায় খুশি ক্রিকেটাররা। ক্রিকেটারদের ক্রিকেট জীবন অত্যন্ত সংক্ষিপ্ত। ফলে এক বছরে অনেকে বয়সভিত্তিক তালিকা থেকে বাদ চলে গিয়েছেন। তাছাড়া মাঠে না নামলে যতই ইন্ডোর প্র্যাকটিস করুন না কেন, কাজে দেবে না। তাই যাঁরা ভবিষ্যতে পেশাদার ক্রিকেটার হতে চান তাঁদের কাছে বুকে বল এসেছে। এই প্রতিযোগিতা সফল হলে শিলিগুড়ি উত্তরবঙ্গে পথ দেখাবে বলে মনে করছেন ক্রীড়াপ্রেমীরা। করোনা ছড়িয়ে পরার পর থেকে সরকারিভাবে তেমন খেলা হয়নি। 

Advertisement
Advertisement