Advertisement

BCCI: শুধু IPL নয়, রঞ্জি খেললেও মালামাল হবেন রোহিত-বিরাটরা, কত টাকা পাবেন?

বিসিসিআই ২০২৩-২৪ মরসুমের জন্য টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করেছে। এবার চুক্তির তালিকায় মোট ৩০ জন ক্রিকেটারকে জায়গা দিয়েছে বিসিসিআই। অক্টোবর ২০২৩ থেকে সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত খেলোয়াড়দের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। A+ গ্রেডে চারজন, A তে ছয়জন, B গ্রেডে পাঁচজন এবং C গ্রেডে স্থান পেয়েছে ১৫ জন খেলোয়াড়।

টিম ইন্ডিয়া
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Feb 2024,
  • अपडेटेड 2:23 PM IST
  • রঞ্জি খেললে কত টাকা পাবেন ভারতীয় দলের ক্রিকেটাররা?
  • মালামাল হবেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা

বিসিসিআই ২০২৩-২৪ মরসুমের জন্য টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করেছে। এবার চুক্তির তালিকায় মোট ৩০ জন ক্রিকেটারকে জায়গা দিয়েছে বিসিসিআই। অক্টোবর ২০২৩ থেকে সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত খেলোয়াড়দের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। A+ গ্রেডে চারজন, A তে ছয়জন, B গ্রেডে পাঁচজন এবং C গ্রেডে স্থান পেয়েছে ১৫ জন খেলোয়াড়। তবে তার চেয়েও বড় খবর হল এই যে, টেস্ট ম্যাচ খেলা খেলোয়াড়দের আরও বেশি বেতন দেওয়ার কথাও ভাবছে বিসিসিআই। আগামী সময়ে, টেস্ট ক্রিকেট খেলা ভারতীয় খেলোয়াড়দের রিটেনারশিপ মান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে।  


ঈশান-শ্রেয়াস নিয়ে কড়া অবস্থান বিসিসিআইয়ের নতুন চুক্তির তালিকায় কিছু খেলোয়াড়ের পদোন্নতি হয়েছে। আবার কিছু ক্রিকেটারকে বাদ দেওয়া হয়েছে। শ্রেয়াস আইয়ার ও ইশান কিশানও এই চুক্তিতে জায়গা পাননি। ঘরোয়া ক্রিকেট না খেলায় শাস্তি পেয়েছেন এই দুই ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকা সফরের সময় মানসিক অবসাদ দেখিয়ে সফর থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন ঈশান। এরপর থেকেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে বাঁ হাতি ব্যাটার। অন্যদিকে, পিঠের চোটের কারণে রঞ্জি ট্রফি থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছিলেন শ্রেয়াস। তবে বিসিসিআইয়ের ধাক্কা খেয়ে রঞ্জি ট্রফি সেমিফাইনাল ম্যাচ খেলতে যাচ্ছেন শ্রেয়াস।

বিসিসিআই এখন ঘরোয়া ক্রিকেট ও লাল বলের ক্রিকেট নিয়ে নতুন পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। ভারতীয় খেলোয়াড়দের ঘরোয়া ক্রিকেটে আকৃষ্ট করতে ম্যাচ ফি বাড়ানোর কথাও ভাবছে বিসিসিআই। শুধু তাই নয়, টেস্ট ম্যাচ খেলা খেলোয়াড়দের আরও বেশি বেতন দেওয়ার কথাও ভাবছে বিসিসিআই। আগামী সময়ে, টেস্ট ক্রিকেট খেলা ভারতীয় খেলোয়াড়দের রিটেনারশিপ মান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, বিসিসিআই এই বিষয়ে প্রধান কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান নির্বাচক অজিত আগরকারের সঙ্গে আলোচনা করছে। সূত্রের মতে, বোর্ড টেস্ট এবং ঘরোয়া উভয় পর্যায়ে খেলোয়াড়দের ম্যাচ ফি/রিটেনারশিপ মূল্য বাড়ানোর প্রস্তাব পেয়েছে।

Advertisement
ভারতীয় দল

টেস্ট খেলোয়াড়দের জন্য ১৫ কোটি টাকা, রঞ্জি খেলোয়াড়দের জন্য এত টাকা
সূত্রটি জানিয়েছে, 'টেস্ট ম্যাচ ও প্রথম শ্রেণির ম্যাচ ফি তিন গুণ বাড়ানোর সুপারিশ এসেছে। একজন খেলোয়াড় যদি পুরো রঞ্জি ট্রফি খেলে, তাদের প্রায় ৭৫ লক্ষ টাকা পাওয়া উচিত, যা গড়ে আইপিএল চুক্তির সমান। সূত্রটি আরও জানিয়েছে, 'এটাও পরামর্শ দেওয়া হয়েছে যে একজন খেলোয়াড় যদি এক বছরে সমস্ত টেস্ট ম্যাচ খেলে, তাহলে তাকে ১৫ কোটি টাকা আয় করতে হবে যা আইপিএলের যেকোনো বড় চুক্তির সমতুল্য।'

বর্তমানে, একজন ভারতীয় খেলোয়াড় যদি এক মরসুমে ১০টি রঞ্জি ম্যাচ খেলে, সে প্রায় ২০ লক্ষ টাকা আয় করতে পারে। আইপিএল নিলামে একজন খেলোয়াড়ের বেস প্রাইস ২০ লক্ষ টাকার কম নয়। বিশেষ করে ফাস্ট বোলাররা ঘরোয়া ক্রিকেটকে খুব একটা গুরুত্ব দিতে চান না। এবার যে চুক্তি তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত খেলোয়াড়দের পারিশ্রমিক সম্পর্কে বোর্ড কোনও তথ্য দেয়নি।


কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড় (অক্টোবর ২০২৩ থেকে সেপ্টেম্বর ২০২৪:
গ্রেড A+: রোহিত শর্মা, বিরাট কোহলি, জাসপ্রীত বুমরা এবং রবীন্দ্র জাদেজা।
গ্রেড A: রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কেএল রাহুল, শুভমান গিল এবং হার্দিক পান্ডিয়া।
গ্রেড B: সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল এবং যশস্বী জয়সওয়াল।
গ্রেড C: রিঙ্কু সিং, তিলক ভার্মা, রুতুরাজ গায়কওয়াড়, শার্দুল ঠাকুর, শিবম দুবে, রবি বিষ্ণোই, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, সঞ্চজু স্যামসন, আর্শদীপ সিং, কেএস ভারত, প্রসিধ কৃষ্ণ, আভেশ খান এবং রজত পাতিদার।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement