Advertisement

Team India Tour To West Indies: WTC ফাইনালে হারের জের! ক্যারিবিয়ান সিরিজে বদলে যাচ্ছে ভারতীয় দল?

Team India Tour To West Indies: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের জের! সামনেই ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর। ভারতীয় দলে একাধিক বদল আনার সম্ভাবনা দেখা দিচ্ছে। বিশেষ করে টি২০ ও টেস্ট দলে। জুলাই মাসে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ ট্যুরে যাবে। ওয়েস্ট ইন্ডিজে ভারত দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এই সফরে ভারত নিজেদের বেঞ্চ স্ট্রেংথের উপর জোর দিচ্ছে বলে জানা গিয়েছে। তবে একপক্ষের মত যে বিকল্প খেলোয়াড়দের বাজিয়ে দেখার কাজ শুরু করে দিল ভারত।

WTC ফাইনালে হারের জের! ক্যারিবিয়ান সিরিজে ভারতীয় দলের খোলনলচে বদলে গেল
Aajtak Bangla
  • মুম্বই,
  • 13 Jun 2023,
  • अपडेटेड 1:01 AM IST
  • WTC ফাইনালে হারের জের!
  • ক্যারিবিয়ান সিরিজে ভারতীয় দলের
  • খোলনলচে বদলে দিলেন নির্বাচকরা

Team India Tour To West Indies: ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ WTC ফাইনালের মোকাবিলায় টিম ইন্ডিয়া, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০৯ রানের হেরে গিয়েছে। আর এর সঙ্গেই ভারতের দ্বিতীয়বার টানা ফাইনালে এসে হারের মুখে পড়তে হলো। নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়া। ভারতের কাপভাগ্য কিছুতেই সঙ্গ দিল না। তারপর থেকেই এখন ঘরে বাইরে সমালোচনা বিদ্ধ হতে হচ্ছে ক্রিকেটারদের। এখন এরপরে ভারতীয় দলে একাধিক বদল আনার সম্ভাবনা দেখা দিচ্ছে। বিশেষ করে টি২০ ও টেস্ট দলে। জুলাই মাসে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ ট্যুরে যাবে। ওয়েস্ট ইন্ডিজে ভারত দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এই সফরে ভারত নিজেদের বেঞ্চ স্ট্রেংথের উপর জোর দিচ্ছে বলে জানা গিয়েছে। তবে একপক্ষের মত যে বিকল্প খেলোয়াড়দের বাজিয়ে দেখার কাজ শুরু করে দিল ভারত।

আরও পড়ুনঃ 'ভারত ODI বিশ্বকাপের ফাইনাল খেলবে, টেস্ট অধিনায়কত্ব ছাড়া বিরাটের নিজস্ব সিদ্ধান্ত': সৌরভ

রিঙ্কু সিং এর পদোন্নতি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে  ধুঁয়াধার ব্যাটিংয়ের পর এখন লোকের মুখে মুখে রিংকু সিং এর। নাম হার্দিক পান্ডিয়ার অধিনায়কত্বের টি-টোয়েন্টি সিরিজে রিঙ্কুকে সুযোগ দেওয়া প্রায় নিশ্চিত। আইপিএল-২০২৩-এ তিনি দুর্দান্ত প্রদর্শন করেন। সেই সঙ্গে আরও একজন যশস্বী জয়সওয়ালকেও টি-টোয়েন্টি দলে নেওয়া হতে পারে। দুই ক্রিকেটার গোটা সিজনে নির্ভীক ক্রিকেট খেলেছেন এবং প্রেসার সিচুয়েশনে ধৈর্য হারাননি। রাজস্থান রয়্যালসের হয়ে ১৬৩.৬১ রেটে ৬২৫ রান করেন যশস্বী।রিঙ্কু এ বছর কেকেআরের জন্য সবচেয়ে বেশি রান করা খেলোয়াড়। রিঙ্কু ১৪ ম্যাচে ৫৯.২৫ গড়ে ৪৭৪ রান করে।পাঞ্জাবের উইকেটকিপার ব্যাটসম্যান জিতেশ শর্মা এবং ঋতুরাজ গায়কোয়াড় টি-টোয়েন্টি দলে সুযোগ পেতে পারে।

টেস্ট সিরিজে সুযোগ পেতে পারেন সরফরাজ, মুকেশ

ভারতীয় দলে যশস্বী জয়সওয়াল ও মিডল অর্ডার ব্যাটসম্যান সারফরাজ খান এবং দ্রুতগতির বোলার মুকেশ কুমার সুযোগ পেতে পারেন। জয়সওয়াল এবং মুকেশ ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়ন ফাইনালে ব্যাকআপ হিসেবে লন্ডনে ছিলেন। সরফরাজ খানের কথা বলতে গেলে তার ফার্স্ট ক্লাস রেকর্ড দুর্দান্ত। সরফরাজ খান ফাস্ট ক্লাস ক্রিকেটে ৭৯.৬৫ গড়ে ৩৫০৫ রান করেছেন। এর সঙ্গে উইকেট কিপার হিসেবে ভরতের জায়গায় ইশানের খেলা প্রায় পাকা।

Advertisement

ওয়ানডে টিমে বদল করার সম্ভাবনা নেই

ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের বেশি বদল করা সম্ভাবনা নেই। কারণ অক্টোবরে ভারতকে বিশ্বকাপ খেলতে হবে। ফলে এই দল নিয়ে বেশি পরীক্ষা-নিরীক্ষার দিকে যেতে চাইছে না টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচকরা। রোহিত শর্মার অধিনায়কত্বে শুভমানের সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবে জায়গা পাওয়ার সম্ভাবনা বেশি ইশানের। বিরাট কোহলি, সূর্য কুমার যাদব, হার্দিক পান্ডিয়ার মতো খেলোয়াড়দের টিমে জায়গা পাওয়া প্রায় পাকা। শামি, সিরাজের সঙ্গে শার্দূল থাকবে বলেই মনে করা হচ্ছে। সঙ্গে জাদেজা, অক্ষর ও চাহাল-কুলদীপের সুযোগ আসতে পারে।

ওয়েস্ট ইন্ডিজ সফরেও টিম ইন্ডিয়ার শিডিউল

প্রথম টেস্ট ১২ থেকে ৬ জুলায়, ডমিনিকা

দ্বিতীয় টেস্ট ২০ থেকে ২৪ জুলাই, পোর্ট অফ স্পেন

প্রথম ওয়ানডে ২৭ জুলাই, ব্রিজ ডাউন

দ্বিতীয় ওয়ানডে ২৯ জুলাই ব্রিজটাউন

তৃতীয় ওয়ানডে ১ আগস্ট পোর্ট অফ স্পেন

প্রথম টি-টোয়েন্টি ৪ অগাস্ট পোর্ট অফ স্পেন

দ্বিতীয় টি-টোয়েন্টি ৬ অগাস্ট গায়ানা

তৃতীয় টি-টোয়েন্টি ৮ অগাস্ট গায়ানা

চতুর্থ টি-টোয়েন্টি ১২ আগস্ট ফ্লোরিডা

পঞ্চম টি-টোয়েন্টি ১৩ আগস্ট ফ্লোরিডা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement