Advertisement

East Bengal Coach: ইস্টবেঙ্গলের নতুন কোচ লোবেরা? জল্পনা তুঙ্গে

গত মরশুমে দলের পারফরম্যান্স একদমই আহা মরি নয়। খুব কম সময়ে দল গড়ে এবং স্টিফেন কনস্ট্যানটাইনকে কোচ করে এনেও সাফল্য পায়নি দল। যদিও মরশুম শুরুর আগে ইমামি কর্তারা যথেষ্ট আশাবাদী ছিলেন। কিন্তু বাস্তবে তার প্রতিফলন চোখে পড়েনি।

ইস্টবেঙ্গল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Apr 2023,
  • अपडेटेड 3:56 PM IST

ইস্টবেঙ্গলের (East Bengal FC) কোচ কে হবেন? এই নিয়েই ময়দানের অন্দরে চলছে এখন জোর আলোচনা। স্টিফেনের (Stephen Constantine) বিদায় একপ্রকার নিশ্চিত। কিন্তু পরবর্তী কোচ হওয়ার দৌড়ে কে এগিয়ে? সেই নিয়েই তুঙ্গে জল্পনা। শোনা যাচ্ছে সের্জিও লোবেরাকেই (Sergio Lobera) পছন্দ ইমামি (Emami) এবং ইস্টবেঙ্গল কর্তাদের (East Bengal Officials)।   

গত মরশুমে দলের পারফরম্যান্স একদমই আহা মরি নয়। খুব কম সময়ে দল গড়ে এবং স্টিফেন কনস্ট্যানটাইনকে কোচ করে এনেও সাফল্য পায়নি দল। যদিও মরশুম শুরুর আগে ইমামি কর্তারা যথেষ্ট আশাবাদী ছিলেন। কিন্তু বাস্তবে তার প্রতিফলন চোখে পড়েনি। সর্বোপরি ডার্বিতেও (Derby match) জয় অধরা লাল হলুদের। কিন্তু আসন্ন মরশুমে ফর্মে ফিরতে মরিয়া লাল হলুদ ব্রিগেড। আর তাই ভালোমানের ফুটবলার নেওয়ার জন্য ঝাঁপাচ্ছে টিম ম্যানেজমেন্ট। ইতিমধ্যেই বৈঠকে মিলিত হয়েছেন ইমামি এবং ইস্টবেঙ্গল কর্তারা। ক্লাবের তরফ থেকে একটি উইশ লিস্টও দেওয়া হয়েছে ইমামি কর্তাদের। কোন কোন ফুটবলারদের নেওয়া যেতে পারে, সেই তালিকাই রয়েছে সেই লিস্টে। কিন্তু কোচ কে হবেন? তাদের কথা অনুযায়ী, আলোচনা ইতিবাচক হলেও কোচের নাম জানাতে আরও একটু সময় লাগবে।  

অন্যদিকে ময়দানে জোর গুঞ্জন চলছে সার্জিও লোবেরাকে নিয়ে। শোনা যাচ্ছে, বিরাট অঙ্কের চুক্তিতে আসতে পারেন তিনি। এমনকি শেষ বৈঠকের আগে ওড়িশা এফসির কোচ জোসেপ গম্বাউয়ের (Josep Gombau) নামও ঘোরাফেরা করছিল। এক তো ছিল খারাপ ফলাফল এবং অন্যদিকে সুমিত পাসির (Sumit Passi) মাকে নিয়ে কনস্ট্যানটাইনের মন্তব্য আগুনে ঘি ঢালে। তাই তাঁর বিদায় নিশ্চিত। সুপার কাপ (Super Cup) অবধি তিনি থাকবেন কিন্তু তারপর? অনেকে আবার এই বলছিলেন, হয়ত সুপার কাপের আগেই নতুন কোচ আসতে পারেন। কিন্তু তা সম্ভবত হচ্ছে না। সুপার কাপ অবধি হয়ত তিনিই দায়িত্ব সামলাবেন। কিন্তু তারপরই নতুন কোচ আসতে চলেছেন ইস্টবেঙ্গলে।

Advertisement

আরও পড়ুন:  ইস্টবেঙ্গলে আসতে পারেন বলিউড সুপারস্টার সলমন, কবে?

সূত্র মারফৎ জানা যাচ্ছে, শেষ বৈঠকে লোবেরা ছাড়াও নাম উঠে আসে আন্তোনিও লোপেজ হাবাসেরও (Antonio Lopez Habas)। প্রসঙ্গত, আইএসএলকে (Indian Super League) হাতের তালুর মতো চেনেন হাবাস। আইএসএল (ISL) শুরুর বছর, অর্থাৎ তাঁরই নেতৃত্বে এটিকে প্রথমবছর ট্রফি পায়। এরপর আবারও ২০১৯-২০ মরশুমে ট্রফি জেতান দলকে। এছাড়াও ২০২০-২১ মরশুমে এটিকে-মোহনবাগানকে (ATK Mohun Bagan) ফাইনালে তোলেন। ফলে বোঝাই যাচ্ছে যে, হাবাসের পরিসংখ্যান বেশ ভালোই। এএফসি কাপেও (AFC Cup) দলের দায়িত্বে ছিলেন। দায়িত্ব পেয়েছিলেন এফসি পুনে সিটিরও (FC Pune City)। খুবই ডিসিপ্লিনড কোচ এবং এই স্প্যানিশ কোচ (Spanish Coach) দুর্দান্তভাবে ম্যাচ রিড করতে পারেন। তবে এই মুহূর্তে তিনি কোনো দলের সঙ্গে যুক্ত নন।   

অন্যদিকে অপর স্প্যানিশ কোচ (Spanish Coach) লোবেরা আইএসএলের দল মুম্বই সিটি এফসি এবং এফসি গোয়াতে কোচিং করিয়েছেন। তাঁর কোচিংএ এফসি গোয়া একবার ফাইনালে ওঠে, একবার সেমিফাইনালে ওঠে এবং একবার চ্যাম্পিয়ন হয়। বার্সেলোনা ইউথ ফুটবল (Barcelona Youth Football) দলের ম্যানেজারের দায়িত্ব সামলানো এই ৪৪ বছর বয়সী কোচ ভারতীয় ফুটবলেও (Indian Football) বেশ সফল। এফসি গোয়া তাঁর কোচিং-এ ২০১৯-২০ মরশুমে আইএসএল সেরা হয়। তার আগে ২০১৮-১৯ মরশুমে তাঁর কোচিং-এ সুপার কাপও জেতে এফসি গোয়া (FC Goa)। এরপর ২০২০-২১ মরশুমে মুম্বই সিটি এফসি (Mumbai City FC) আইএসএল চ্যাম্পিয়ন হয় লোবেরা হেডস্যারের হাত ধরেই। কিন্তু এই মুহূর্তে সার্জিও লোবেরা কোচিং করাচ্ছেন চিনের ক্লাব সিচুয়ান জিউনিউ (Sichuan Jiuniu F.C) এফসির হয়ে। 

ইস্টবেঙ্গল টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ সার্জিও লোবেরাই। যদি তাঁকে না পাওয়া যায়, সেক্ষেত্রে দায়িত্বে আসতে পারন হাবাস। তবে শোনা যাচ্ছে যে, লোবেরার সঙ্গে প্রাথমিক কথাবার্তা প্রায় চূড়ান্ত। সিচুয়ান ক্লাবের থেকে নো অবজেকশন সার্টিফিকেট (NOC) পেয়ে গেলেই হয়ত সই করতে পারেন ইস্টবেঙ্গলে। ময়দানে কানাঘুষো শোনা যাচ্ছে যে, ইস্টবেঙ্গলে আসা প্রায় নিশ্চিত তাঁর। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement