Advertisement

FIFA Ban Lift AIFF Indian Football: শাপমোচন! ভারতীয় ফুটবলের ওপর থেকে ব্যান তুলল ফিফা

ভারতীয় ফুটবলের ওপর থেকে সাসপেনশন তুলে নিল ফিফা। শুক্রবার রাতে চিঠি দিয়ে এই কথা জানিয়ে দেয় বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। 

ব্যান তুলল ফিফা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Aug 2022,
  • अपडेटेड 12:11 AM IST
  • এএফসি কাপে খেলতে পারবে এটিকে মোহনবাগান
  • ভারতেই হবে অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ

ভারতীয় ফুটবলের ওপর থেকে সাসপেনশন তুলে নিল ফিফা (FIFA)। শুক্রবার রাতে চিঠি দিয়ে এই কথা জানিয়ে দেয় বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। শুক্রবারের ঘোষণার পর স্বস্তি ভারতীয় ফুটবলে। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনে (AIFF) তৃতীয় ব্যাক্তির হস্তক্ষেপের কারণে ভারতীয় ফুটবলকে ব্যান করেছিল ফিফা। এর পরেই আসরে নামে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। ফিফার কাছে আবেদনও করে ক্রীড়া মন্ত্রক। আর তাতেই সাড়া দিল ফিফা। এর ফলে ভারতেই অনুষ্ঠিত হতে চলেছে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। ফিফা  এ কথাও তাদের চিঠিতে উল্ল্যেখ করেছে।

নির্বাচনের দিন ঘোষণা হয়ে গিয়েছে

২ সেপ্টেম্বর নির্বাচনের দিন ঘোষণা হয়েছে। আগামীকাল মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। এখনও পর্যন্ত যা খবর, তাতে ভারতের দুই প্রাক্তন ফুটবলার ভাইচুং ভুটিয়া ও কল্যাণ চৌবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন। ২ অথবা ৩ সেপ্টেম্বর নির্বাচনের ফল ঘোষণা হবে। তারপরেই এক্সিকিউটিভ কমিটি গঠন করা হবে। 

আরও পড়ুন: ধোনি নিয়ে হঠাত্‍ আবেগঘন পোস্ট বিরাটের, 'অবসর নিচ্ছেন?' প্রশ্ন ভক্তদের

এটিকে মোহনবাগান দল

এটিকে মোহনবাগান এএফসি কাপে খেলবে

এই ব্যান উঠে যাওয়ায়, এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) এএফসি কাপের (AFC Cup) ইন্টারজোনাল সেমিফাইনালে খেলতে পারবে। প্রতিপক্ষও ঠিক হয়ে গিয়েছে। মালয়শিয়ার দল কুয়ালালামপুর এফসি-র বিরুদ্ধে যুবভারতীতে খেলতে পারবে এটিকে মোহনবাগান। 

আরও পড়ুন: চলতি মরশুমে জয়ের খরা মোহনবাগান-ইস্টবেঙ্গলের, রবির ডার্বিতে কী স্ট্র্যাটেজি?

কী করে উঠল নির্বাসন?

সোমবার সুপ্রিম কোর্ট অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (AIFF) কার্যকারিতা নিয়ন্ত্রণকারী তিন সদস্যের কমিটি (সিওএ) ভেঙে দেওয়ার নির্দেশ দিয়েছিল। একই সময়ে, আদালত নির্দেশ দিয়েছিল যে AIFF-এর দৈনন্দিন বিষয়গুলি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুনন্দ ধর গোটা বিষয়টা পরিচালনা করবেন। এর পাশাপাশি, আদালত AIFF-এর কার্যনির্বাহী কমিটি গঠনের সিদ্ধান্তও নিয়েছিল। এরপর ভোটের দিনও ঠিক হয়ে যায়। প্রতি মুহূর্তে ফিফার সঙ্গে কথাবার্তা বলছিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।  

Advertisement

কী লেখা রয়েছে ফিফার চিঠিতে?

চিঠিতে বলা হয়েছে, ফিফা এবং এএফসি গোটা বিষয়টার ওপর নজর রাখছে। নির্দিষ্ট সময় নির্বাচন করতে হবে। তবে ভারতেই হতে চলেছে অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement