Advertisement

IPL Mega Auction : ক্যাপ্টেন কে? নয়া সিজনে যাঁদের উপর টাকার বৃষ্টি হতে চলেছে

আইপিএলের মেগা নিলাম, সামনে গভীর সঙ্কট ফ্রাঞ্চাইজিগুলির সামনে। বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজিকেই খেলোয়াড়ের পাশাপাশি ক্যপ্টেন কিনতে হবে। টাকার ঝুলি নিয়ে তৈরি তারা। হতে পারে ধনবর্ষা।

কে হবে ক্যাপ্টেন?
Aajtak Bangla
  • মুম্বই,
  • 03 Jan 2022,
  • अपडेटेड 2:20 PM IST
  • ক্যাপ্টেন কে, বাছতে বাজার গরম
  • আইপিএলে এবার কেনাবেচা হবে ক্যাপ্টেন
  • ফ্রাঞ্চাইজিগুলি ধনবর্ষা করতে প্রস্তুত

ইন্ডিয়ান প্রিমিয়ার লfগের নতুন সিজন শুরু হতে চলেছে। তার আগেই অবশ্য মেগা অকশন শুরু হবে। অনেক বড় বড় খেলোয়াড়দের টিম এবার ছেড়ে দিয়েছে। সঙ্গে কিছু চমকে দেওয়ার মতো নাম, যাদের রিটেন করা হয়েছে। পুরনো দলগুলি এখন যখন প্রতিদিনই তাদের নিজেদের রণনীতি তৈরি করে ফেলেছেন বা ফেলেছেন তখন সবার আগে খোঁজ শুরু হয়েছে প্রকৃত লিডারের। হাইপ্রোফাইল টুর্নামেন্টে-এ নিজের দলকে নেতৃত্ব দিয়ে সঠিক পথে পরিচালনা করার মত যোগ্য নেতা খুঁজতে এখন কাল ঘাম ঝরছে টিম ম্যানেজমেন্টের।

সব দলের দিকে একবার নজর দিতে গেলে দেখা যাবে যে এবার নতুন দুটি দল শামিল হয়েছে। তাদের নতুন নেতা যেমন খুঁজে নিতে হবে, তেমনিই গোটা দলও কিনতে হবে।

চেন্নাই সুপার কিংস

CSK -কের এ বিষয়ে অবশ্য কোনওরকম দ্বিধা দ্বন্দ্ব নেই। এবারও সিএসকে নেতা থাকছেন মহেন্দ্র সিং ধোনি। টিম ইন্ডিয়া থেকে অবসরের গ্রহে চলে গেলেও চেন্নাইয়ের এখনও পর্যন্ত অবিসংবাদি নেতা তিনি। ২০০৭ সালে প্রথম আইপিএল থেকে তিনি টানা অধিনায়ক হয়ে আসছেন চেন্নাইয়ের। তবে হতে পারে এটাই ধোনির সর্বশেষ আইপিএল। তাহলে চেন্নাইকে অবশ্য পরের সিজনের জন্য এখন থেকেই নেতা খুঁজে রাখতে হবে। এবার চেন্নাই সুপার কিংস ধোনিকে ১২ কোটি টাকায় ধরে রেখেছে, যেখানে রবীন্দ্র জাদেজা তার চাইতে বেশি টাকা পাচ্ছেন।

রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরু

বিরাট কোহলি অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন। তিনি দলে থাকলেও নেতৃত্ব দেবেন না। ফলে নতুন অধিনায়ক চাই। গ্লেন ম্যাক্সওয়েলকে নেতা করা হতে পারে বলে জানা যাচ্ছে। তবে চোট-আঘাতে জর্জরিত থাকেন গ্লেন। মাঝে মধ্যে তাই চেন্নাইয়ের মত রয়েল চ্যালেঞ্জার্সকেও শক্তপোক্ত এবং ভালো নেতা খুঁজে বের করতে হবে। তাকে ১১ কোটি টাকা রিটার্ন করেছে RCB।

Advertisement

মুম্বাই ইন্ডিয়ান্স

পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স ক্যাপ্টেন এর কোনও প্রয়োজন নেই। তার কারণ তাদের পাকা ক্যাপ্টেন রোহিত শর্মা এবারও খেলছেন এবং তিনি ফর্ম এর মধ্যেই রয়েছেন। তবে সমস্যা একটাই তাদের বিকল্প বেছে রাখতে হবে। কারণ রোহিত চোট-আঘাতের কারণে অনেক ম্যাচেই খেলেন না। সেক্ষেত্রে বিকল্প হিসেবে কাউকে বেছে রাখতে হবে।

দিল্লি ক্যাপিটালস

শ্রেয়ার এই দলে ছিলেন অধিনায়ক হিসেবে। কিন্তু তিনি দলকে আলবিদা জানিয়ে দিয়েছেন। ফলে এবার দিল্লির অধিনায়কত্বের দৌড়ে সর্বাগ্রে রয়েছে ঋষভ পন্তের নাম। তিনি সম্ভবত এবারে পাকাপাকি নেতা হতে চলেছেন। তাঁর নেতৃত্বে দল ভাল খেলেছেও। ১৬ কোটি টাকায় তাঁকে রিটেন করেছে দল।

সানরাইজার্স হায়দ্রাবাদ

নিউজিল্যান্ডের উইলিয়ামসনকে আরও একবার সানরাইজার্সের অধিনায়ক হিসেবে দেখা যাবে। আন্তর্জাতিক ক্রিকেটে সফল হয়েছেন। অবশ্য সানরাইজার্সকে তেমন কোনও সাফল্য এনে দিতে পারেননি। তবে বিকল্প কেউ না থাকায় এবং ব্যাটসম্যান হিসেবে তার যোগ্যতা প্রশ্নাতীত বলে তিনি এবারেও নেতা। তাঁকে ১৪ কোটি টাকায় রিটেন করেছে দল।

পাঞ্জাব কিংস

কেএল রাহুল পাঞ্জাব কিংসকে বিদায় জানিয়েছেন এবং মায়ানক আগারওয়াল কে দল ১২ কোটি টাকায় রিটেন করেছে। দেখতে হবে যে মায়াঙ্ককে অধিনায়ক করে কি না পঞ্জাব, নাকি নতুন কোনও লিডার তুলে এনে তাকে অধিনায়কত্বের আসনে বসানো হয়, তাই এখন নজরে কিংসরা।

কলকাতা নাইট রাইডার্স

শাহরুখ খানের হাইপ্রোফাইল দল হার-জিতের ঊর্ধ্বে উঠে সব সময় নজরে থাকে। দীনেশ কার্তিক, ইয়োন মরগ্যানের কেউই সাফল্য এনে দিতে পারেনি দলকে। টিম কয়েকজনকে রিটেন করলেও তাদের কেউই নেতৃত্বের জন্য পারফেক্ট নয় বলে মনে করা হচ্ছে। ফলে নিলাম থেকে খেলোয়াড়ের পাশাপাশি নেতা তুলতেও কসরত করতে হবে কেকেআরকে।

রাজস্থান রয়্যালস

পরিষ্কার হয়ে গেছে যে সঞ্জু স্যামসন আরও একবার রাজস্থান রয়্যালসের অধিনায়ক সামলাবেন। তাকে রিটেন করেছে দল ১৪ কোটি টাকায়। সফল না হলেও সঞ্জু স্যামসন এবারও রাজপুতদের নেতা থাকছেন।

নতুন দলে নজর

নতুন টিমগুলি টাকা ঢালবে এবারের সবচেয়ে বেশি। নজর থাকবে নতুন আমেদাবাদ এবং লখনৌ এর উপর। কারণ তাদের লিডার তো চাই-ই চাই সেই সঙ্গে গোটা দলটি তৈরি করতে হবে। ডেভিড ওয়ার্নার শিখর ধাওয়ান কে এল রাহুল হার্দিক পান্ডিয়া কুনাল পান্ডিয়া দীনেশ কার্তিক বেশ কিছু খেলোয়াড় তারকা খেলোয়াড় রয়েছেন যাদের দল ছেড়ে দিয়েছে তারা ইতিমধ্যেই নিজ নিজ ফ্র্যাঞ্চাইজি অধিনায়কত্ব সামলেছেন ফলে রেডিমেড ক্যাপ্টেন পেতে এঁদের মধ্যে কাউকে ভরসা করতে পারে দলগুলি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement