Advertisement

Wrestlers protest: কুস্তিগীরদের বিরুদ্ধে দায়ের করা FIR প্রত্যাহার করবে দিল্লি পুলিশ

২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিন কুস্তিগীররা যন্তর মন্তর থেকে সংসদ ভবনের দিকে মিছিল করার চেষ্টা করেছিলেন। হট্টগোলের পর পুলিশ কুস্তিগীরদের হেফাজতে নিয়েছিল।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 16 Jun 2023,
  • अपडेटेड 6:59 AM IST
  • বিজেপি সাংসদ ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন দেশের পদকজয়ী কুস্তিগীররা
  • ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনে তাঁকে গ্রেফতারের দাবি করা হচ্ছে

বিজেপি সাংসদ ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন দেশের পদকজয়ী কুস্তিগীররা। ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনে তাঁকে গ্রেফতারের দাবি করা হচ্ছে। এদিকে, সূত্র বলছে যে দিল্লি পুলিশ কুস্তিগীরদের বিরুদ্ধে দায়ের করা FIR প্রত্যাহার করবে। প্রকৃতপক্ষে, ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিন কুস্তিগীররা যন্তর মন্তর থেকে সংসদ ভবনের দিকে মিছিল করার চেষ্টা করেছিলেন। হট্টগোলের পর পুলিশ কুস্তিগীরদের হেফাজতে নিয়েছিল। এর পরে কুস্তিগীরদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। এখন এই এফআইআর প্রত্যাহার করতে চলেছে দিল্লি পুলিশ। এই এফআইআর-এ বজরং পুনিয়া, সাক্ষী মালিক এবং ভিনেশ ফোগাটের মতো কুস্তিগীরদের নাম রয়েছে।

কুস্তিগীরদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করার পরে ভিনেশ ফোগাট বলেছিলেন, যৌন নিগ্রহে অভিযুক্ত ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করতে দিল্লি পুলিশ সাতদিন সময় নেয়, কিন্তু শান্তিপূর্ণ প্রতিবাদ করার জন্য আমাদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করতেও সাত ঘণ্টা সময় লাগে না। দেশে কি স্বৈরাচার আছে? সরকার খেলোয়াড়দের সঙ্গে কেমন আচরণ করছে তা দেখছে গোটা বিশ্ব। লেখা হচ্ছে নতুন ইতিহাস।' একই সঙ্গে বজরং পুনিয়া বলেছিলেন, 'পুলিশ আমাকে হেফাজতে রেখেছে। তারা কিছু বলছে না। আমি কি অপরাধ করেছি? ব্রিজভূষণকে জেলে থাকতে হবে।'

জানা গেছে যে কুস্তিগীরদের বিরুদ্ধে IPC-এর 147, 149, 186, 188, 332 এবং 353 ধারায় মামলা দায়ের করা হয়েছিল> এফআইআর বাতিলের দাবি জানিয়ে এই মাসের শুরুতে দিল্লিতে ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করেছিলেন কুস্তিগীররা। এই বৈঠকের পরে কুস্তিগীররা জানিয়েছিলেন যে তারা ১৫ জুন পর্যন্ত প্রতিবাদ করবেন না। এ সময় তারা পুলিশের স্ট্যাটাস রিপোর্টের জন্য অপেক্ষা করবেন। এই সময়, কুস্তিগীররা ক্রীড়ামন্ত্রী ঠাকুরের বিরুদ্ধে দায়ের করা এফআইআর বাতিলের দাবিও করেছিলেন।

২৩ এপ্রিল থেকে আন্দোলনে কুস্তিগীররা

Advertisement

ভিনেশ ফোগাট, সাক্ষী মালিক এবং বজরং পুনিয়ার নেতৃত্বে সমস্ত কুস্তিগীররা জানুয়ারিতে বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলনে নামেন। রেসলাররা ব্রিজভূষণ শরণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। এরপর ক্রীড়া মন্ত্রকের হস্তক্ষেপে কুস্তিগীরদের অবস্থান বিক্ষোভ শেষ হয়। এর পরে ২৩ এপ্রিল কুস্তিগীররা আবার যন্তর মন্তরে ধর্নায় বসেন। এর পাশাপাশি দিল্লি পুলিশের কাছে ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছিলেন ৭ মহিলা কুস্তিগীর। মহিলা কুস্তিগীরদের অভিযোগের ভিত্তিতে পুলিশ ব্রিজভূষণের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement