Advertisement

India vs Sri Lanka Asia Cup 2022: শ্রীলঙ্কাকে হারালেও চাপ, এশিয়া কাপ ফাইনালে কীভাবে পৌঁছতে পারে ভারত?

সুপার -৪ পর্বে, প্রতিটি দলকে তিনটি করে ম্যাচ খেলতে হবে। টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত একটি ম্যাচ খেলেছে যেখানে তারা পাকিস্তানের কাছে পাঁচ উইকেটে হেরেছে। ভারত এখনও শ্রীলঙ্কা (৬ সেপ্টেম্বর) এবং আফগানিস্তানের (৮ সেপ্টেম্বর) মুখোমুখি হবে।

টিম ইন্ডিয়া
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 06 Sep 2022,
  • अपडेटेड 4:49 PM IST
  • কীভাবে রোহিতরা ফাইনালে যাবেন?
  • আজকের ম্যাচে জিততেই হবে ভারতকে

এশিয়া কাপ 2022-এ মঙ্গলবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে ভারত। টিম ইন্ডিয়াকে যদি ফাইনালে যাওয়ার দৌড়ে থাকতে হয়, তাহলে এখান থেকে জিততেই হবে। টিম ইন্ডিয়া সুপার-৪ পর্বে তাদের প্রথম ম্যাচ হেরেছে, তাই জয় ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সুপার-৪ পর্বে এমন ভাবে অনেক ধরনের সমীকরণ তৈরি হচ্ছে। যেখানে ভারতের জায়গাটা একেবারেই নিশ্চিত তা বলা যাচ্ছে না। 

ভারত কীভাবে ফাইনালে উঠবে?

সুপার -৪ পর্বে, প্রতিটি দলকে তিনটি করে ম্যাচ খেলতে হবে। টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত একটি ম্যাচ খেলেছে যেখানে তারা পাকিস্তানের কাছে পাঁচ উইকেটে হেরেছে। ভারত এখনও শ্রীলঙ্কা (৬ সেপ্টেম্বর) এবং আফগানিস্তানের (৮ সেপ্টেম্বর) মুখোমুখি হবে। বর্তমানে পয়েন্ট টেবিলে তিন নম্বরে রয়েছে টিম ইন্ডিয়া, ফাইনালে যাওয়ার উপায় কী, জেনে নিন... 

শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে উঠবে ভারত। এমন অবস্থায় তাঁর চার পয়েন্ট থাকবে, নেট রান রেট ভালো হলে। কোনো সমস্যা ছাড়াই ফাইনালে জায়গা নিশ্চিত করা যাবে। 

আরও পড়ুন: 'তুমি বিশ্বকাপটাই ফেলে দিলে,' সহজ ক্যাচ ফেলে সে বার গিবসকেও শুনতে হয়েছিল, PHOTOS

ফাইনালে ওঠার টিকিট কি আটকে যাবে? 

ভারত যদি শ্রীলঙ্কা-আফগানিস্তান উভয়কে হারায়, তাহলে টিম ইন্ডিয়ায়র পয়েন্ট হবে ৪। এমন পরিস্থিতিতে ফাইনালে ওঠার সম্ভাবনা প্রবল। শ্রীলঙ্কা যদি পাকিস্তানকে হারায়, তাহলে ব্যাপারটা কঠিন হয়ে যেতে পারে। কারণ তখন নেট-রানরেট দিয়ে বিচার হবে। এখানে শ্রীলঙ্কার নেট-রানরেট এখন অনেক ভাল।

আরও পড়ুন: স্টেডিয়ামে বসে বিয়ার খাওয়া যাবে, FIFA বিশ্বকাপে উঠল নিষেধাজ্ঞা

অর্থাৎ, আফগানিস্তান-শ্রীলঙ্কাকে হারানোর পাশাপাশি ভারতকে তাদের নেট-রান হারের দিকে নজর দিতে হবে। সেই সঙ্গে ভাবতে হবে অন্য কোনো দল যেন তাদের ম্যাচ জিততে না পারে। পাকিস্তানের দুটি ম্যাচ বাকি, যেটি হবে শ্রীলঙ্কা-আফগানিস্তানের। এমতাবস্থায় দুটি ম্যাচেই জিতলে ফাইনালে উঠবেন পাকিস্তান। ভারতও যদি দুই দলকে হারায়, তাহলে ভারত-পাকিস্তানের ফাইনাল ম্যাচটা নিশ্চিত। মঙ্গলবার অনুষ্ঠিত হতে চলা ম্যাচে শ্রীলঙ্কা-ভারতকে হারাতে পারলে ফাইনালের লড়াই থেকে পুরোপুরি ছিটকে যেতে পারে।  

Advertisement

পয়েন্ট টেবিল এখন যেমন দেখাচ্ছে 

• শ্রীলঙ্কা - ১ ম্যাচ, ১ জয়, ২ পয়েন্ট, ০.৫৮৯
• পাকিস্তান - ১ ম্যাচ, ১ জয়, ২ পয়েন্ট, ০.১২৬ 
• আফগানিস্তান - ১ ম্যাচ, ১ হার, ০ পয়েন্ট, -০.৫৮৯  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement