Advertisement

T20 World Cup Schedule 2024: প্রকাশিত T20 বিশ্বকাপের সূচি, ভারত VS পাকিস্তান ম্যাচ কবে?

আইসিসি টি২০ বিশ্বকাপ বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে পাকিস্তান। ৯ জুন হবে মহারণ। নিউইয়র্কে হবে এই মেগা ম্যাচ। ভারত ও পাকিস্তানের পাশাপাশি গ্রুপ এতে রয়েছে আমেরিকা, কানাডা ও আয়ারল্যান্ড। ১ জুন থেকে শুরু হবে টি২০ বিশ্বকাপ।

ভারত বনাম পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় নিউইয়র্কে 9 জুন অনুষ্ঠিত হবে কাপ 2024
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Jan 2024,
  • अपडेटेड 7:50 PM IST

আইসিসি টি২০ বিশ্বকাপ বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে পাকিস্তান। ৯ জুন হবে মহারণ। নিউইয়র্কে হবে এই মেগা ম্যাচ। ভারত ও পাকিস্তানের পাশাপাশি গ্রুপ এতে রয়েছে আমেরিকা, কানাডা ও আয়ারল্যান্ড।  ১ জুন থেকে শুরু হবে টি২০ বিশ্বকাপ। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারত মোট চারটি ম্যাচ খেলবে। প্রথম ম্যাচ আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ৫ জুন নিউ ইয়র্কে হবে সেই খেলা। তার চার দিন পরে অর্থাৎ, ৯ জুন নিউ ইয়র্কেই পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামবে তারা। ভারতের তৃতীয় ম্যাচ আয়োজক দেশ আমেরিকার বিরুদ্ধে। ১২ জুন সেই খেলা। তৃতীয় ম্যাচও নিউ ইয়র্কেই খেলবে ভারত। গ্রুপের শেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে কানাডা। সেই ম্যাচ খেলতে ফ্লোরিডা যেতে হবে ভারতীয় দলকে।

ভারতের গ্রুপ পর্বের চারটি খেলাই আমেরিকায় হবে। গ্রুপ পর্ব থেকে ভারত যদি সুপার ৮-এ ওঠে তখনই ওয়েস্ট ইন্ডিজ়ে খেলতে যাবে তারা। সেখানে ২০ জুন বার্বাডোজ়ে ভারতের প্রথম খেলা হতে পারে। ফাইনাল হতে পারে ২৯ জুন। বার্বাডোজ়েই হবে বিশ্বকাপের ফাইনাল।

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। তার পর থেকে এই ট্রফি অধরাই থেকে গিয়েছে তাদের। ২০১৬ ও ২০২২ সালে সেমিফাইনাল ও ২০১৪ সালে ফাইনালে গিয়ে হারতে হয়েছে। গত ১০ বছরে আইসিসি ট্রফি অধরা রয়েছে ভারতের। চলতি বছর সেই ট্রফি খরা কাটাতে চাইছে ভারত। ২০০৭ সালে শেষবার টি২ও০ বিশ্বকাপ জিতেছে ভারতীয় দল। 

একদিনের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর মনে করা হয়েছিল, ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট থেকে হয়ত অবসর নিয়ে নেবেন রোহিত শর্মা, বিরাট কোহলি বা মহম্মদ শামিরা। তবে বোর্ড রোহিতকে রাজি করিয়ে নিয়েছে। ভারতীয় দলের ক্যাপ্টেন নিজেই জানিয়ে দিয়েছেন, টি২০ বিশ্বকাপে তিনি থাকছেন।   

Advertisement

দীর্ঘদিন আইসিসি ট্রফি পাচ্ছে না ভারত
আইসিসি ট্রফির কাছাকাছি গিয়েও তা ছোঁয়া হচ্ছে না ভারতীয় দলের। ২০১১ সালে শেষবার বিশ্বকাপ জিতেছে টিম ইন্ডিয়া। ২০১৩ সালে শেষবার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে ভারতীয় দল। তবে এরপর কেটে গিয়েছে ১১ বছর। এখনও চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায়নি টিম ইন্ডিয়া। তবে ধারাবাহিক ভাবে দ্বিপাক্ষিক সিরিজ যেমন জিতেছে, তেমনই একাধিক টুর্নামেন্টের ফাইনালেও উঠেছে ভারত। সে তালিকায় যেমন দুইবার বিশ্ব টেস্টে চ্যাম্পিয়নশিপের ফাইনাল রয়েছে, ঠিক তেমনি রয়েছে ২০২৩ সালে একদিনের বিশ্বকাপের ফাইনালে ওঠাও। এবার কি ভাগ্যের চাকা ঘুরবে ভারতের?

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement