Advertisement

Olympics 2036 Host Country: ২০৩৬ সালে অলিম্পিক আয়োজন করতে চায় ভারত, বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

অলিম্পিক গেমস আয়োজনে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত ২০৩৬ সালে অলিম্পিক গেমস আয়োজন করতে চায় বলে তিনি জানিয়েছেন। মোদী বলেছেন যে অলিম্পিক আয়োজন করতে দেশ কোনও খামিত রাখবে না।

২০৩৬ সালে অলিম্পিক আয়োজন করতে চায় ভারত, বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 15 Oct 2023,
  • अपडेटेड 7:28 AM IST
  • মোদী বলেছেন যে অলিম্পিক আয়োজন করতে দেশ কোনও খামিত রাখবে না
  • মুম্বইয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (IOC) ১৪১তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান প্রধানমন্ত্রী

অলিম্পিক গেমস আয়োজনে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত ২০৩৬ সালে অলিম্পিক গেমস আয়োজন করতে চায় বলে তিনি জানিয়েছেন। মোদী বলেছেন যে অলিম্পিক আয়োজন করতে দেশ কোনও খামিত রাখবে না। মুম্বইয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (IOC) ১৪১তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, '২০৩৬ সালে ভারতে অলিম্পিক আয়োজনের জন্য ভারত প্রচেষ্টায় কোন খামিত রাখবে না। এটি ১৪০ কোটি ভারতীয়দের পুরনো স্বপ্ন। কারণ দেশ গত কয়েক বছরে ক্রীড়া মহাশক্তিগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হতে চলেছে। ভারত কখনও অলিম্পিক গেমসের আয়োজন করেনি এবং তারা শেষবার ২০১০ সালে কমনওয়েলথ গেমস আয়োজন করেছিল। আমরা আপনাদের সহযোগিতা এবং সমর্থন দিয়ে এই স্বপ্নটি বাস্তবায়ন করতে চাই। আমি নিশ্চিত যে ভারত IOC-এর সমর্থন পাবে।'

প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, 'ভারতও ২০২৯ সালে যুব অলিম্পিক আয়োজনে আগ্রহী। খেলাধুলা মানে শুধু পদক জেতা নয়, মন জয় করাও। ভারতীয়রা শুধু ক্রীড়াপ্রেমী নয়, আমরাও এতে বাস করি।'

প্রধানমন্ত্রী ৪০ বছর পর ভারতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) অধিবেশনের তাৎপর্য তুলে ধরেন। এছাড়াও নিজের বক্তব্যের মাঝেই বিশ্বকাপ ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়ের খবর উপস্থিত অতিথিদের জানান। তিনি বলেন, 'আমি এই ঐতিহাসিক জয়ের জন্য টিম ভারত এবং প্রত্যেক ভারতীয়কে অভিনন্দন জানাই।' তিনি গত অলিম্পিক ও সদ্য সমাপ্ত এশিয়ান গেমসে ভারতের পারফরম্যান্স তুলে ধরেন। তিনি এটাও জানিয়ে দেন যে ক্রীড়া ক্ষেত্রের বড় ইভেন্টগুলি ভারতের জন্য বিশ্বকে স্বাগত জানানোর একটি সুযোগ। ভারত তার দ্রুত-বর্ধমান অর্থনীতি এবং উন্নত পরিকাঠামোর কারণে এই ধরনের ইভেন্টগুলি আয়োজন করতে চায়।

গত মাসে পোলিশ রাষ্ট্রপতি আন্দ্রেজ ডুদা বলেছিলেন যে তাঁর দেশ ২০৩৬ সালের অলিম্পিক আয়োজনের বিষয়ে আশাবাদী। অন্যদিকে ইন্দোনেশিয়া এবং মেক্সিকোও বিশ্বের সবচেয়ে বড় ইভেন্টের আয়োজন করার জন্য বিড করবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement