Advertisement

Deepti Sharma Mankading: দীপ্তির ম্যানকাডিং নিয়ে মুখ খুললেন অশ্বিন, কী বললেন?

লর্ডসে এই ম্যাচ জেতার পেছনে বড় ভূমিকা নেন অলরাউন্ডার দীপ্তি শর্মা (Deepti Sharma)। প্রথমে ব্যাট করে ৬৮ রানের দারুণ ইনিংস খেলেন দীপ্তি। বল করার সময় ম্যানকাডিং করেন দীপ্তি। এই ঘটনায় তোলপাড় সোশ্যাল মিডিয়া। 

দীপ্তি শর্মা ও অশ্বিন
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 25 Sep 2022,
  • अपडेटेड 11:28 AM IST
  • ম্যানকাডিং নিয়ে মুখ খুললেন অশ্বিন
  • ম্যানকাডিং বৈধ

তৃতীয় একদিনের ম্যাচেও ইংল্যান্ডকে ১৬ রানে পরাজিত করে ৩-০ ব্যবধানে সিতিজ জিতে নিল ভারতের মেয়েরা (India Women)। লর্ডসে এই ম্যাচ জেতার পেছনে বড় ভূমিকা নেন অলরাউন্ডার দীপ্তি শর্মা (Deepti Sharma)। প্রথমে ব্যাট করে ৬৮ রানের দারুণ ইনিংস খেলেন দীপ্তি। বল করার সময় ম্যানকাডিং করেন দীপ্তি। এই ঘটনায় তোলপাড় সোশ্যাল মিডিয়া। 

ট্রেন্ডিং-এ অশ্বিন

ম্যাচের শেষদিকে দীপ্তি শর্মা ইংরেজ ব্যাটার শার্লট ডিনকে মানকডিং (রানআউট) করেন, যার জেরে তোলপাড় হয়। যখনই মানকডিং নিয়ে আলোচনা হয়, ভারতের তারকা খেলোয়াড় রবিচন্দ্রন অশ্বিনের নাম উঠে আসে। ২০১৯ সালের আইপিএল চলাকালীন, ইংল্যান্ডের জস বাটলারকে আউট করেছিলেন অশ্বিন। দীপ্তিও এদিন ঠিক তাই করলেন। কিছু ব্যবহারকারী তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে অশ্বিনের নাম উল্লেখ করে পোস্ট শেয়ার করতে শুরু করে। এই ঘটনার দীপ্তির পাশে দাঁড়ান ভারতের অফস্পিনার। অশ্বিন লিখেছেন, 'অদ্ভুত ব্যাপার অশ্বিন কেন ট্রেন্ড করছে? আজ আরেক নায়ক দীপ্তি শর্মাকে নিয়ে কথা হোক।'

আরও পড়ুন:  'চাকদহ এক্সপ্রেস'-র ২০ বছরের সফর শেষ, অবসরে বাংলার ঝুলন

কীভাবে ঘটল এই ঘটনা? 

ইংল্যান্ডের ইনিংসের ৪৪তম ওভারে ঘটনাটি ঘটে। সেই সময় ইংল্যান্ডের জেতার জন্য দরকার ছিল ১৬ রান। শেষ ব্যাটসম্যান ফ্রেয়া ডেভিসের সঙ্গে ক্রিজে ছিলেন শার্লট ডিন। নন-স্ট্রাইকার প্রান্তে দাঁড়িয়ে থাকা শার্লট ডিন ওই ওভারের চতুর্থ বল ডেলিভারি করার আগেই ক্রিজের বাইরে চলে যান। দীপ্তি দারুণ দক্ষতায় তা দেখতে পেরে উইকেট ভেঙে দেন। আম্পায়ারের কাছে আউটের আবেদন জানালে আম্পায়ার শার্লটকে আউট দিয়ে দেন। 

আরও পড়ুন: 'বিয়ে করো', জাডেজার পরামর্শে যা করলেন গব্বর...

ম্যানকডিং-এর নিয়ম হল, যখন বোলার মনে করেন যে নন-স্ট্রাইকার প্রান্তে থাকা ব্যাটসম্যান বল ডেলিভারির অনেক আগেই তার ক্রিজ ছেড়ে যাচ্ছে, তখন বোলার নন-স্ট্রাইকার প্রান্তে ব্যাটসম্যানকে রান আউট করতে পারে। এতে বল রেকর্ড করা হয় না কিন্তু ব্যাটার আউট হয়।

Advertisement

মানকডিং বৈধ

ইংল্যান্ডের সমর্থক ও খেলোয়াড়রা দীপ্তি শর্মাকে নয়ে প্রশ্ন করতেই পারেন, কিন্তু নিয়মটা জানলে,সবকিছু পরিষ্কার হয়ে যাবে। আইসিসির মতে, এখন মানকাডিংকে রান আউট বলা হবে। আইসিসি এই বছর মানকডিংকে ৪১.১৬ ধারা থেকে রান আউটের নিয়মে (৩৮) স্থানান্তরিত করছে। আগামী ১ অক্টোবর থেকে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement