ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) জন্য আজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) মিডিয়া স্বত্ব নিলামে উঠছে মুম্বইয়ে। এই নিলাম ২০২৩ থেকে ২০২৭ সালের জন্য অনুষ্ঠিত হচ্ছে এবং বিসিসিআই এখান থেকে প্রচুর টাকা আয়ের আশা করছে। এই মুহূর্তে আইপিএল-এর মিডিয়া স্বত্ব ডিজনি-স্টারের কাছে, এই চুক্তিটি আইপিএল 2022-এর পরেই শেষ হয়েছে।
মিডিয়া রাইটস নিলামে কারা জড়িত?
বিসিসিআই এবার আইপিএল মিডিয়া রাইটসের ভিত্তিমূল্য নির্ধারণ করেছে ৩২,০০০ কোটি টাকারও বেশি। যার জন্য মুখিয়ে আছে বিনোদন জগতের অনেক প্রতিষ্ঠান। মুম্বইতে রবিবার অনুষ্ঠিত নিলামে রিলায়েন্সের ভায়াকম-18, জি, সনি, স্টার-ডিজনি প্রতিদ্বন্দ্বিতা করছে। এর আগে, অ্যামাজনও মিডিয়া রাইটসের দৌড়ে ছিল, তবে মাত্র কয়েক দিন আগে, অ্যামাজন নিলাম থেকে নাম প্রত্যাহার করে নেয়।
খবরে বলা হয়েছে, আইপিএল মিডিয়ার রাইটসের নিলাম পুরোদমে চলছে। এখন পর্যন্ত দাম ৪২ হাজার কোটি ছাড়িয়েছে এবং ৫০ হাজার কোটি ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই টাকার পরিমান আগের রাইটস নিলামের তিনগুণ। এটি লক্ষণীয় যে মাত্র দুটি প্যাকেজের জন্য ৪২,০০০ কোটি টাকা বিড করা হয়েছে। এর মধ্যে রয়েছে টিভি রাইটস এবং ডিজিটাল রাইটস, মোট মিডিয়া রাইটসের পরিমাণ বেশ বেশি হতে পারে।
এই নিলামের পদ্ধতি কী?
এখন নিলামে অনেক পরিবর্তন হয়েছে এবং ডিজিটাল রাইটসের ওপর বেশি জোর দেওয়া হচ্ছে। সেই কারণেই আইপিএল 2023 থেকে আইপিএল 2027-এর মিডিয়া রাইটসগুলি চারটি প্যাকেজে বিভক্ত।
• টিভি মিডিয়ার অধিকার
• ডিজিটাল মিডিয়া অধিকার
• প্লে অফ ম্যাচের অধিকার
• ভারতীয় উপমহাদেশের বাইরের অধিকার৷
এই প্যাকেজগুলিকে এই ভিত্তিতে ভাগ করা হয়েছে যে আগামী তিন মরশুমে প্রতি বছর ৭৪টি ম্যাচ এবং শেষ দুই মরশুমে ৯৪টি ম্যাচ আয়োজন করা হবে। প্রতিটি প্যাকেজের জন্য একটি পৃথক ভিত্তি মূল্য রয়েছে, যার বিডিং পরে শুরু হবে।
টিভি মিডিয়া রাইটসের বেস প্রাইস ম্যাচ প্রতি ৪৯ কোটি টাকা, ডিজিটাল মিডিয়া রাইটসের বেস প্রাইস ম্যাচ প্রতি ৩৩ কোটি টাকা, প্যাকেজ সি প্রতি ম্যাচ ১১ কোটি টাকা এবং প্যাকেজ ডি ম্যাচ প্রতি ৩ কোটি টাকা।
৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে?
বিসিসিআই যখন মিডিয়া অধিকারের ভিত্তিমূল্য ৩২,০০০ কোটি টাকা নির্ধারণ করে, তখন সবাই হতবাক হয়ে যায়। কারণ আইপিএল 2022-এ টিভি রেটিং খুব কম ছিল, কিন্তু তার পরেও এটি আইপিএলের মিডিয়া রাইটস নিলামের ক্ষেত্রে কোনও পার্থক্য করেনি। বেস প্রাইস অনুসারে, নিলামে বিড ৬০,০০০ কোটি টাকা পর্যন্ত যেতে পারে বলে বিশ্বাস করা হয়েছিল। কারণ এর আগে অ্যামাজন এবং রিলায়েন্সের মতো বড় কোম্পানি লড়াই করবে বলে আশা করা হয়েছিল।
আরও পড়ুন: সামনেই ইংল্যান্ড সফর, ছুটি পেয়েই মলদ্বীপের সৈকতে বিরুষ্কা
আরও পড়ুন: দ্বিতীয় টি২০ তেও হার পন্তদের, ৪ উইকেটে জিতল দঃ আফ্রিকা
তবে অ্যামাজনের নাম প্রত্যাহারে এসব প্রত্যাশা কম বলে মনে হচ্ছে। এর পরেও যদি নিলাম ৫০ হাজার কোটি টাকায় চলে যায়, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। বিশেষ বিষয় হচ্ছে এবার টিভির স্বত্ব ও ডিজিটাল স্বত্বও কিনতে পারবে বিভিন্ন কোম্পানি।