Advertisement

IPL Media Rights : এক ম্যাচে রোজগার ১০৫ কোটি! EPL-কে ছাপিয়ে গেল আইপিএল?

IPL Media Rights: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিডিয়া রাইটস নিলাম চলছে মুম্বইয়ে। জানা গিয়েছে, টিভি ও ডিজিটাল মিডিয়ার স্বত্ব বিক্রি করা হয়েছে। ২০২৩ থেকে ২০২৭ সালের আইপিএল মরসুমের জন্য, টিভি স্বত্ব সনি এবং ডিজিটাল স্বত্ব রিলায়েন্স (ভায়াকম) কিনেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা এখনও পর্যন্ত হয়নি।

আইপিএল মিডিয়া রাইটস বিক্রি করে প্রচুর উপার্জন বিসিসিআইয়ের (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 13 Jun 2022,
  • अपडेटेड 6:46 PM IST
  • ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিডিয়া রাইটস নিলাম চলছে মুম্বইয়ে
  • জানা গিয়েছে, টিভি ও ডিজিটাল মিডিয়ার স্বত্ব বিক্রি করা হয়েছে
  • তবে আনুষ্ঠানিক ঘোষণা এখনও পর্যন্ত হয়নি।

IPL Media Rights: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিডিয়া রাইটস নিলাম চলছে মুম্বইয়ে। জানা গিয়েছে, টিভি ও ডিজিটাল মিডিয়ার স্বত্ব বিক্রি করা হয়েছে। ২০২৩ থেকে ২০২৭ সালের আইপিএল মরসুমের জন্য, টিভি স্বত্ব সনি এবং ডিজিটাল স্বত্ব রিলায়েন্স (ভায়াকম) কিনেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা এখনও পর্যন্ত হয়নি।

আলাদা আলাদা মিডিয়া রাইটস
ভারতীয় উপমহাদেশের জন্য টিভি রাইটস বা স্বত্ব বিক্রি হয়েছে ২৩.৫৭৫ কোটি টাকায় এবং ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২০,৫০০ কোটি টাকায়, ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত ৫ বছরের জন্য। সনি এবং রিলায়েন্স-ভায়াকম যৌথ উদ্যোগ ভারতীয়দের জন্য যথাক্রমে টিভি এবং ডিজিটাল অধিকারের পেয়েছে। দেখা যাচ্ছে, IPL শুধু এক ম্যাচ থেকেই ১০৫ কোটি টাকা কামাবে।

বিসিসিআই মালামাল
শুধুমাত্র ভারতীয় উপমহাদেশের জন্য টিভি এবং ডিজিটাল স্বত্ব বিক্রির মাধ্যমে আসন্ন ৫ বছরের চক্রে ৪১০টি ম্যাচের জন্য BCCI আরও ৪৪,০৭৫ কোটি টাকা আয় করেছে। আইপিএলের পরের ৩ সিজনের জন্য ৭৪টি ম্যাচ থাকবে এবং বিসিসিআই চক্রের শেষ দুই বছরে এটি প্রতি মৌসুমে ৯৪টিতে প্রসারিত করতে চাইছে।

আরও পড়ুন: দেখা দিলেন শাহরুখ খান, আরিয়ান জামিন পাওয়ার পর এই প্রথম

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

আরও পড়ুন: দুয়ারে COVID ভ্যাকসিন সার্টিফিকেট, এই নম্বরে হোয়াটসঅ্য়াপ করলেই

প্যাকেজ সি এর জন্য বিডিং, যা এক সিজনে ১৮টি নন-এক্সক্লুসিভ ম্যাচের একটি সেট এবং প্যাকেজ ডি বিদেশি টিভি এবং ডিজিটাল অধিকারের জন্য বিডিং মঙ্গলবার বিকেলে অব্যাহত ছিল।

একত্রে বললে, ২০২৩-২৭ চক্রের জন্য আইপিএল মিডিয়া স্বত্বের মোট মূল্য ৫০,০০০ কোটি টাকার কাছাকাছি হবে বলে আশা করা হচ্ছে। ২০১৭ সালে স্টার ইন্ডিয়া টিভি এবং ডিজিটাল অধিকারের জন্য যে টাকা দিয়েছল, তার ৩ গুণেরও বেশি। উল্লেখযোগ্যভাবে, স্টার ইন্ডিয়া গতবার প্রায় ১৬,৩৪৭.৫ কোটি টাকায় অধিকার কিনেছিল।

Advertisement

স্টার ইন্ডিয়া ২০১৭ সালে Sony Pictures Networks India, Facebook এবং Bharti Airtel থেকে ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে IPL-এর জন্য মিডিয়া অধিকার জিততে প্রতিযোগিতা বন্ধ করে। যা আগের চক্রের জন্য দেওয়া টাকার চেয়ে ১৬০ শতাংশের কাছাকাছি ছিল।

রবিবার এবং সোমবার, আইপিএল মিডিয়ার রাইটসের জন্য যারা লড়াই করেছিলেন তারা হল স্টার ইন্ডিয়া, রিলায়েন্স-ভায়াকম জয়েন্ট ভেঞ্চার, সনি এবং জি।

উল্লেখযোগ্যভাবে, ২০১৭-এর তুলনায় BCCI টিভি এবং ডিজিটালের জন্য একযোগে বিডের অনুমতি দেয়নি। ২০১৮-২২ চক্রের ডিজিটাল অধিকারের জন্য ৩,৯০০ কোটি টাকা দিয়ে Facebook সর্বোচ্চ দরদাতা হিসাবে উঠে আসা সত্ত্বেও স্টার ইন্ডিয়া একযোগে বিজয়ী বিড করেছে।

তবে, একাধিক প্যাকেজের জন্য একই বিজয়ী হতে পারে। তবে প্রতিটি বিভাগে সর্বোচ্চ বিডের মাধ্যমে বিজয়ী নির্ধারিত হবে।

বিসিসিআই মিডিয়া স্বত্বকে ৪টি প্যাকেজে ভাগ করেছে। ৪টি প্যাকেজের মধ্যে প্রথমটি হবে ভারতীয় উপমহাদেশের জন্য টিভি স্বত্ব এবং দ্বিতীয়টি হবে ডিজিটাল স্বত্ব। বিশেষজ্ঞদের মতে, এই দুটি প্যাকেজের বিক্রয় বিসিসিআইয়ের জন্য আগে কখনও পায়নি, এমন বড়সড় দাম হতে চলেছে। তৃতীয়টি, আইপিএল মিডিয়া রাইটসের ইতিহাসে প্রথম, ১৮টি ম্যাচের জন্য প্যাকেজ বিক্রি দেখতে পাবে, যা নন-এক্সক্লুসিভ ডিজিটাল প্যাকেজ গঠন করে। চতুর্থটি বিদেশী টিভি এবং ডিজিটাল রাইটস।

৪টি প্যাকেজের বেস প্রাইজ দেখে নিন:

প্যাকেজ এ - ম্যাচ প্রতি ৪৯ কোটি টাকা

প্যাকেজ বি - ম্যাচ প্রতি ৩৩ কোটি টাকা

প্যাকেজ সি - প্রতি গেম ১১ কোটি টাকা

প্যাকেজ ডি - খেলা প্রতি ৩ কোটি টাকা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement