Advertisement

Paris Olympics 2024: অলিম্পিকে বিতর্ক, মহিলা সাঁতারুকে নিয়ে 'অশ্লীল' মন্তব্য, বরখাস্ত ধারাভাষ্যকার

 ব্রিটিশ ধারাভাষ্যকার বব ব্যালার্ড অস্ট্রেলিয়ান মহিলা খেলোয়াড়দের নিয়ে অশালীন মন্তব্য করেছেন, যার পরে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

অলিম্পিকে বিতর্ক, মহিলা সাঁতারুকে চটুল টিপ্পনি করে বরখাস্ত ব্রিটিশ কমেন্টেটর
Aajtak Bangla
  • প্যারিস,
  • 29 Jul 2024,
  • अपडेटेड 5:11 PM IST

প্যারিসে চলছে অলিম্পিক গেমস ২০২৪। এরই মাঝে বিতর্ক তৈরি হয়েছে। ব্রিটিশ ধারাভাষ্যকার বব ব্যালার্ড অস্ট্রেলিয়ান মহিলা খেলোয়াড়দের নিয়ে অশালীন মন্তব্য করেছেন, যার পরেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। সাঁতারের ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলে মহিলা দলের ইভেন্টের পরে ঘটনাটি ঘটে।

অস্ট্রেলিয়ার মলি ও'ক্যালাঘান, এমা ম্যাককিওন, মেগ হ্যারিস এবং শায়না জ্যাক দুর্দান্ত পারফরম্যান্স করে সেই ইভেন্টে সোনা জেতেন। অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা আমেরিকান ও চিনা খেলোয়াড়দের পরাজিত করেন। ইভেন্টের পরে, অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা যখন জয় উদযাপন করছিলেন এবং দর্শকদের কাছ থেকে অভিনন্দন কুড়োচ্ছিলেন, সেই সময় বব ব্যালার্ড খেলোয়াড়দের সম্পর্কে মন্তব্য করেন। ব্যালার্ড বললেন, 'ওঁরা এখন ফিনিশ করেছেন। আপনি জানেন মহিলারা কেমন। তাঁরা এখানে ওখানে ঘুরতে থাকেন, মেকআপ করেন।"

সম্প্রচারকারীরা নিয়েছে এই ব্যবস্থা
সহ-ভাষ্যকার এবং ব্রিটিশ সাঁতার চ্যাম্পিয়ন লিজি সিমন্ডস তার মন্তব্যকে 'অপমানজনক' বলে বর্ণনা করেন, এতেও ব্যালার্ড হাসতে শুরু করেন। ক্লিপটি দ্রুত ভাইরাল হয়ে যায় এবং সম্প্রচারকারী ইউরোস্পোর্ট পরে তাকে ধারাভাষ্য প্যানেল থেকে সরিয়ে দেয়। সম্প্রচারকারীর এক বিবৃতিতে বলা হয়েছে, ব্যালার্ডকে তাৎক্ষণিকভাবে ধারাভাষ্য দল থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ব্যালার্ড তার মন্তব্য নিয়ে এখনও প্রকাশ্যে কোনও প্রতিক্রিয়া দেননি।

যখন হিজাব নিয়ে হইচই হয়েছিল
প্যারিস অলিম্পিক ২০২৪ শুরু হওয়ার আগেই বিতর্ক ছিল। বিতর্কের কেন্দ্রে ছিলেন ফরাসি স্প্রিন্টার সৌনকাম্বা সিলা, যাকে হিজাব পরে প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দেওয়া হয়নি। যাইহোক, পরে সৌনকাম্বা সিলা এবং ফরাসি অলিম্পিক কমিটির মধ্যে একটি চুক্তি হয়েছিল, যার পরে সিলাকে তার চুল ঢেকে রাখার জন্য একটি ক্যাপ পরে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।

অন্যদিকে, আমরা যদি গেমসের কথা বলি, এখন আবারও ব্রোঞ্জ পদকের আশা জাগিয়েছেন মনু ভাকের। মনু ভাকের এবং সরবজ্যোত সিং ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ পদক ম্যাচের জন্য যোগ্যতা অর্জন করেছেন। তাঁরা দুজনেই কোয়ালিফিকেশন রাউন্ডে ২০টি নিখুঁত শট করেছে এবং মোট ৫৮০ পয়েন্ট করে পদকের ম্যাচে প্রবেশ করেছে।

Advertisement

যদি মনু ভাকের ৩০ জুলাই ব্রোঞ্জ পদক জেতেন, তবে তিনি একই অলিম্পিকে দুটি পদক জিতে প্রথম ভারতীয় খেলোয়াড় হবেন। এর আগে কোনও ভারতীয় খেলোয়াড় এক অলিম্পিকে দুটি পদক জিততে পারেননি। সুশীল কুমার এবং পিভি সিন্ধু অবশ্যই দুটি পদক জিতেছেন, তবে এই পদকগুলি আলাদা আলাদা অলিম্পিক থেকে এসেছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement