Advertisement

Lionel Messi Profile: কাতারে মেসি-যুগ থামছে, রয়ে যাবে রূপকথা

কাতার বিশ্বকাপই (Qatar World Cup 2022) হতে চলেছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির (Lionel Messi) শেষ বিশ্বকাপ। বৃহস্পতিবার এ কথা নিজেই জানিয়েছেন মেসি। বর্ণময় কেরিয়ারের শেষটা দারুণ ভাবে করতে চান তিনি। সে কথাও জানিয়েছেন সেই সাক্ষাৎকারে।

লিওনেল মেসি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Oct 2022,
  • अपडेटेड 1:08 PM IST
  • অবসর নিচ্ছেন মেসি
  • কাতার বিশ্বকাপের পরেই অবসর

কাতার বিশ্বকাপই (Qatar World Cup 2022) হতে চলেছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির (Lionel Messi) শেষ বিশ্বকাপ। বৃহস্পতিবার এ কথা নিজেই জানিয়েছেন মেসি। বর্ণময় কেরিয়ারের শেষটা দারুণ ভাবে করতে চান তিনি। সে কথাও জানিয়েছেন সেই সাক্ষাৎকারে। সেই জন্যই অধরা বিশ্বকাপ জিততে মরিয়া এই মহাতারকা।

১৩ বছর বয়সে বার্সেলোনায় চলে যান মেসি

মেসি একটি ফুটবল খেলা শুরু করেন ১৯৯৫ সালে। নেয়েলের ওল্ড বয়েজ যুব দলে যোগ দেন তিনি। তবে ছোটবেলা থেকেই শারীরিক সমস্যায় ভুগতে হয়েছে মেসিকে। গ্রোথ হরমোন ডেফিসিইয়েন্সি রোগে ভোগা মেসিকে বার্সেলোনায় (Barcelona) নিয়ে যাওয়া হয়। ১৩ বছর বয়সে সপরিবারে বার্সেলোনায় চলে যান মেসি। সেখানে শুধু চিকিৎসা নয়, ফুটবলও শিখতে শুরু করেন মেসি। লা মাসিয়া অ্যাকাডেমির সেরা ছাত্র মেসি, ছ'টা ব্যালেন ডি ওর জিতেছেন। এখনও বার্সেলোনার (FC Barcelona) টপ গোল স্কোরার তিনিই। বার্সেলোনার হয়ে ৭৭৮টি ম্যাচে ৬৭২টি গোল করেছেন মেসি। 

আরও পড়ুন: কুলদীপের বলে বোল্ড মার্করাম, ফিরল বিশ্বকাপের স্মৃতি VIDEO VIRAL

বার্সেলোনার অনূর্ধ্ব-১৪ দলে সুযোগ পান তিনি। জুনিয়র দলে ১৪টি ম্যাচে ২১টি গোল করেন মেসি। ১৭ বছর বয়সে বার্সেলোনার হয়ে অভিষেক হয় মেসির। ২০০৮ সালে ব্যালেন ডিওর জেতার সুযোগ এসে গিয়েছিল তাঁর সামনে। তবে তাঁকে অল্পের জন্য হারিয়ে দেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। পরের মরশুমেই ৩৪টি গোল করে তাক লাগিয়ে দেন মেসি। ২০১৪ সালে বার্সেলোনার সদস্য হিসেবে ৩৭০তম গোল করেন তিনি। একই বছর তিনি চ্যাম্পিয়ন্স লিগ (৭২ গোল সহ) এবং লা লিগা (২৫৩ গোল সহ) উভয় টুর্নামেন্টের রেকর্ড ভেঙে দেন।  

বার্সেলোনার হয়ে দারুণ সফল মেসি

পিএসজি-তে সই করেছেন মেসি

Advertisement

গত মরশুমেই বার্সেলোনা থেকে প্যারিস সেন্ট জার্মানিতে (Paris Saint-Germain F.C.) সই করেছেন মেসি। বিশ্বকাপের পরেই কি অবসর নিচ্ছেন ফুটবলের এই মহাতারকা? অনেকটা তেমনই ইঙ্গিত পাওয়া গেল। আর সেই জন্যই এই বিশবকাপকে স্মরণীয় করে রাখতে চান তিনি। মেসি বলেন, 'বিশ্বকাপের জন্য এখন থেকেই দিন গুনছি। এটাই আমার শেষ। কী ভাবে শেষ করব সেটাই ভাবছি। তবে ভালো ভাবে শেষ করার জন্য আমি মরিয়া।'

আরও পড়ুন: ২০২২ বিশ্বকাপের পরেই অবসর? কী বললেন মেসি?

আন্তর্জাতিক ম্যাচে ৯০টি গোল করেছেন মেসি
লিওনেল মেসিকে শুধু বর্তমান সময়েই নয় সর্বকালের সেরা ফুটবলারদের মধ্যেও গণ্য করা হয়। আর্জেন্টিনার (Argentina) হয়ে ৯০টি গোল রয়েছে তাঁর। আন্তর্জাতিক ম্যাচে গোল করার নিরিখে তিন নম্বরে রয়েছেন মেসি। সবচেয়ে বেশি গোল করার রেকর্ড রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ১১৭টি গোল করেছেন তিনি। 

দীর্ঘদিন ধরে বার্সেলোনার ক্লাবে খেলা লিওনেল মেসি বর্তমানে প্যারিস সেন্ট জার্মানের হয়ে খেলেন। কিছুদিন আগেই তিনি বার্সেলোনা ছেড়েছেন। বার্সেলোনার হয়ে মেসি মোট ৪৭৪ গোল করেছেন, যেখানে পিএসজির হয়ে এখন পর্যন্ত ১১টি গোল করেছেন।   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement