Advertisement

Santosh Trophy 2022: সন্তোষ ট্রফি এবার সৌদি আরবে, ঐতিহাসিক চুক্তি সই AIFF-এর

এবার বিদেশে পাড়ি দিতে চলেছে ভারতীয় ফুটবলের (Indian Football) ঐতিহ্যবাহী এই টুর্নামেন্ট। চমকপ্রদ পদক্ষেপের কথা ঘোষণা করল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (AIFF)।

চুক্তি সই করল এআইএফএফ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Oct 2022,
  • अपडेटेड 12:30 PM IST
  • আরবে ফাইনাল পর্ব অনুষ্ঠিত হবে
  • চুক্তি সই করল AIFF

এবার সৌদি আরবে সন্তোষ ট্রফি (Santosh Trophy)। ক্রিকেটের ক্ষেত্রে মরু শহরে আইপিএল অনুষ্ঠিত হয়েছে। তবে এবার বিদেশে পাড়ি দিতে চলেছে ভারতীয় ফুটবলের (Indian Football) ঐতিহ্যবাহী এই টুর্নামেন্ট। চমকপ্রদ পদক্ষেপের কথা ঘোষণা করল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (AIFF)। সৌদি আরবের ফুটবল অ্যাসোসিয়েশন সঙ্গে মউ স্বাক্ষর করেছে ফেডারেশন। ভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট কল্যাণ চৌবে ও সচিব সাজি প্রভাকরন এই চুক্তিতে সই করেন।  

মূল পর্বের খেলা হবে সৌদি আরবে
ফেডারেশনের তরফ থেকে জানান হয়েছে নতুন ফুটবলারদের উদ্বুদ্ধ করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান হয়েছে এআইএফএফ-এর পক্ষ থেকে। প্রতি বছর সন্তোষ ট্রফি থেকে একঝাঁক নতুন ফুটবলার উঠে আসেন। তাদের উদ্বুদ্ধ করতেই এই নয়া পদক্ষেপ নেওয়া হয়েছে। 

আরও পড়ুন: 'প্যায়ার না করিয়ো, দিল টুট যাতা হ্যায়...' বিশ্বকাপের আগে শামির 'ব্যথা' ভরা VIDEO VIRAL

শুধু সন্তোষ ট্রফি নয় আরও অন্যান্য ঘরোয়া টুর্নামেন্টও মরু শহরে করার পরিকল্পনা রয়েছে ফেডারেশনের। তবে আর কোন কোন ট্রফি বিদেশে হবে তা এখনও চূড়ান্ত হয়নি। আরবের থেকে প্রযুক্তি গত সহায়তাও নেওয়া হবে বলে জানান হয়েছে। সন্তোষ ট্রফির চ্যাম্পিয়নশিপের ম্যাচ আরবের কোন কোন শহরে অনুষ্ঠিত হবে তা এখনও ঠিক হয়নি। 

আরও পড়ুন: ২০২২ বিশ্বকাপের পরেই অবসর? কী বললেন মেসি?

আরবে প্রচুর ভারতীয় বসবাস করেন
সৌদি আরবে প্রচুর ভারতীয় বসবাস করেন। তারাও ভারতের এই ঐতিহ্যবাহী ট্রফির সুঙ্গে একাত্মবোধ করতে পারবেন। এতে দুত দেশেরই লাভ হবে বলে জানিয়েছেন কল্যাণ। ফেডারেশন সভাপতি বলেন, ''ভারতীয় ফুটবলের ক্ষেত্রে এটা বিরাট বড় ব্যাপার। ভারতীয় ফুটবলের জন্য নতুন মঞ্চ তৈরি হবে। সারা বিশ্বে ভারতীয় ফুটবলকে ছড়িয়ে দেওয়া যাবে।

Advertisement

চুক্তি সই প্রসঙ্গে সচিব সাজি প্রভাকরণ বলেন, ''এটা একেবারে আলাদা একটা ভাবনা। আশা করি, ভারতীয় ফুটবলকে এটা নিশ্চিত ভাবে সাহায্য করবে। ভারতীয় ফুটবলের ফ্যানের সংখ্যা আরও বাড়বে। বিদেশের মাটিতে সে দেশের দর্শকদের সামনে ভাল ফুটবল খেলার জন্য অনুপ্রাণিত হবেন ফুটবলাররা।'' সাফ সভাপতি ইয়াসের আল মিশালও ভারতে অনুষ্ঠিত হতে চলা অনুরদ্ধ-১৭ মহিলাদের বিশ্বকাপের জন্য ভারতের ফুটবল ফেডারেশনকে আগ্রিম অভিনন্দন জানিয়েছেন।        

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement