Advertisement

Sourav Ganguly: বিরাট বিতর্ক থেকে IPL, ৩ বছরে কেমন ছিল সৌরভের যাত্রা?

৫০ বছর বয়সী সৌরভ তিন বছর ভারতীয় বোর্ডের প্রশাসক হিসেবে কাজ করেছেন। ২০১৯ সালে বোর্ড প্রেসিডেন্ট হিসেবে যোগ দেওয়া সৌরভের যাত্রাপথ কেমন ছিল? বিতর্ক ছিল, ছিল কিছু দারুণ সিদ্ধান্তও। 

সৌরভ ও বিরাট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Oct 2022,
  • अपडेटेड 9:29 PM IST
  • বোর্ডে থাকছেন না সৌরভ
  • কেমন ছিল তাঁর যাত্রা?

বিসিসিআই-এর (BCCI) সভাপতি পদে আর নেই সৌরভ গঙ্গোপাধ্যায় (Siurav Ganguly)। তাঁর জায়গায় বোর্ডের দায়িত্ব নিতে চলেছেন ১৯৮৩-র বিশ্বকাপ জয়ী দলের সদস্য রজার বিনি (Roger Binny)। ৫০ বছর বয়সী সৌরভ তিন বছর ভারতীয় বোর্ডের প্রশাসক হিসেবে কাজ করেছেন। ২০১৯ সালে বোর্ড প্রেসিডেন্ট হিসেবে যোগ দেওয়া সৌরভের যাত্রাপথ কেমন ছিল? বিতর্ক ছিল, ছিল কিছু দারুণ সিদ্ধান্তও। 

অধিনায়কত্ব নিয়ে বিতর্ক

সৌরভের সঙ্গে অধিনায়কত্ব বিতর্ক যেন অঙ্গাআঙ্গি ভাবে জড়িত। যখন খেলতেন তখনও তাঁকে অন্যায়ভাবে বাদ দিয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ উঠেছিল। প্রশাসক হিসেবে যখন তিনি নিজের ইনিংস শুরু করেন তখন ভারতীয় দলের ক্যাপ্টেন বিরাট কোহলি। আর আজ সৌরভ যখন দায়িত্ব ছাড়ছেন তখন ভারতীয় দলের ব্যাটন রোহিত শর্মার হাতে। কোহলির কাছ থেকে অধিনায়কত্ব রোহিতের হাতে চলে যাওয়া নিয়ে অনেক বিতর্ক হয়েছিল। যার জেরে সৌরভের সমালোচনা করেছিলেন বিরাট প্রেমীরা। 

আরও পড়ুন: T20 বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ায় ক্রুজে 'মস্তি' টিম ইন্ডিয়ার, PHOTOS

২০২১ টি২০ বিশ্বকাপের আগে বিরাট ঘোষণা করে দেন এরপর তিনি টি২০-র অধিনায়কত্ব ছেড়ে দেবেন তিনি। তবে টেস্ট ও একদিনের ক্রিকেটে ভারতের অধিনায়ক হিসেবে খেলা চালিয়ে যেতে চেয়েছিলেন বিরাট। তবে সৌরভ স্পষ্ট জানিয়ে দেন, ওডিআই এবং টি-টোয়েন্টি ফর্ম্যাটে আলাদা অধিনায়ক রাখতে চান না। এমন পরিস্থিতিতে বিরাট কোহলির কাছ থেকে ছিনিয়ে নেওয়া হল ওয়ানডে দলের অধিনায়কত্ব। 

আরও পড়ুন: 'একদিনে কেউ সচিন বা মোদী হন না,' তাত্‍পর্যপূর্ণ মন্তব্য সৌরভের

বিরাট কোহলির সঙ্গে ঝামেলা

সৌরভ এবং কোহলির মধ্যে গণ্ডগোল শুরু হয় দক্ষিণ আফ্রিকা সফরের আগে। সংবাদিক সম্মেলনে বিরাট কোহলি বলেছিলেন, 'দক্ষিণ আফ্রিকা সফরের জন্য যখন টেস্ট দল বাছাই করার সময় আমাকে বৈঠকে ডাকা হয়েছিল। নির্বাচকদের সঙ্গে টেস্ট দল নিয়ে আলোচনা হলেও বৈঠক শেষে আমাকে বলা হয়, আমাকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।''

Advertisement

টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার বিষয়ে বিরাট বলেন, ''যখন আমি টি২০ দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি বিসিসিআইকে জানিয়েছিলাম। কেউ আমাকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব চালিয়ে যাওয়ার পরামর্শ দেননি। আমি বলেছিলাম যে আমি ওয়ানডে ও টেস্টের অধিনায়ক হিসেবে চালিয়ে যেতে চাই।'' সৌরভ তখন কোহলির এই কথার উত্তরে বলেন, বিরাট যখন টি২০ অধিনায়কত্ব ছাড়ার কথা বলে তখন বিরাটের সঙ্গে তিনি কথা বলেছিলেন। তবে তাতে কাজ হয়নি। পরে তাঁকে ওয়ান ডে দলের অধিনায়কত্ব ছাড়তে বলায় তাও মেনে নেন বিরাট। যদিও বিরাট অন্য কথা বলেছেন।

কোভিডের মধ্যেও আইপিএল হয়েছে
বিতর্ক থাকলেও সৌরভের আমলেই অনেক ভাল কাজ হয়েছে বিসিসিআই-তে। কোভিডের মধ্যেও আইপিএল (IPL) অনুষ্ঠিত হয়েছে। তাও আবার অন্য দেশে। কমনওয়েলথ গেমস (Commomnwelth Games) ভারতের মেয়েরা রূপো জিতেছে। যদিও সোনা জেতার সুবর্ণ সুযোগ ছিল। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement