Advertisement

ICC World Cup 2024 Uganda: T-20 বিশ্বকাপে উগান্ডা, কারিগর ৩ ভারতীয় ক্রিকেটার, পরিচয় জানেন?

ICC World Cup 2024 Uganda: টি২০ বিশ্বকাপে (T20 World Cup 2024) যোগ্যতা অর্জন করল উগান্ডা (Uganda)। প্রথমবার বিশ্বকাপ খেলবে আফ্রিকার এই দল। নামিবিয়ার পর এবার উগান্ডাও আগামী বছরের টি২০ বিশ্বকাপের যোগ্যতা পেয়ে গেল। টি২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার এই লড়াইয়ে উগান্ডার পাশাপাশি ছিল জিম্বাবোয়ে ও কেনিয়া। এই দুই দলকে টপকে এবার যোগ্যতা অর্জন করল উগান্ডা।

T-20 বিশ্বকাপে উগান্ডা, কারিগর ৩ ভারতীয় ক্রিকেটার, পরিচয় জানেন?
Aajtak Bangla
  • মুম্বই,
  • 07 Dec 2023,
  • अपडेटेड 4:41 PM IST

ICC World Cup 2024 Uganda: টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২৪-(T20 World Cup) এ প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে আফ্রিকার দেশ উগান্ডা (Uganda)। নামিবিয়াতে (Namibia) খেলা আফ্রিকা রিজিয়নের কোয়ালিফায়ারে (Africa Region Qualifier) দ্বিতীয় স্থান দখল করেছে তারা এবং এর সঙ্গেই আসন্ন ২০২৪ বিশ্বকাপে তারা জায়গা করে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে। উগান্ডা এই সফরে জিম্বাবুয়েকে (Zimbabwe) ৫ উইকেটে পরাজিত করেছে। যারা আইসিসির একটি পূর্ণ সদস্যের দল (ICC Test Playing Nation)।

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার টুর্নামেন্টে উগান্ডা ব্রায়ান মাসাবার (Brian Masaba) অধিনায়কত্বে এই উপলব্ধি হাসিল করেছে। যদিও উগান্ডার টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের জন্য কোয়ালিফাই করাতে মূল যোগদান যাদের ছিল, তার মধ্যে তিনজন ভারতীয় খেলোয়াড় নিজেদের ভূমিকা পালন করেছেন। আসুন জেনে নেই কারা এই ভারতীয়, যাঁরা উগান্ডাকে এই জায়গায় পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ যোগদান দিয়েছেন। তারা হলেন রৌনক প্যাটেল, অল্পেশ রমজানি, এবং দীনেশ নকরানি। রৌনকের এখন উগান্ডা ক্রিকেট টিমের গুরুত্বপূর্ণ অঙ্গ তে পরিণত হয়েছেন আসুন জেনে নিয়ে এই তিন খেলোয়াড়দের বিষয়ে বিস্তারিত।

রৌনক প্যাটেল (Ronak Patel)

রৌনকের জন্ম গুজরাটের আনন্দ শহরেে। সেখানেই তাঁর শৈশব কেটেছে। রৌনক ছোটবেলা থেকেই ক্রিকেট ভক্ত এবং তিনি জেলা স্তরে ক্রিকেটে খেলেছেন। ২০১৭ সালে রৌনক নিজের প্রিয় বন্ধুর কথায় ক্রিকেট খেলার জন্য উগান্ডা চলে আসেন। স্থানীয় টুর্নামেন্টে ভালো প্রদর্শন করেন এবং উগান্ডা ন্যাশনাল টিমের জায়গায় করে নিতে সফল হন। বাঁ হাতি ব্যাটার রৌনকের নামে ৩৮ টি টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচ রয়েছে। সেখানে ৭৭৯ রান তিনি করেছেন। আফ্রিকা রিজিয়েনে টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারে রৌনক চলতি মরশুমে ২৫.৪০ গড়ে ১২৭ করেছেন।

অল্পেশ রমজানি (Alpesh Ramjani)

২৯ বছর বয়সী অল্পেশ প্যাটেলের মতোই ভারতেই জন্ম। অল্পেশের জন্ম মুম্বাইতে। এরপরে তিনি ক্রিকেট ক্যারিয়ার তৈরি করার জন্য উগান্ডায় চলে যান। বাঁ হাতি ব্যাটার অলরাউন্ডার অল্পেশ ৩০ টি ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২৯.৩ করে ৪৭১ রান করেছেন। এর সঙ্গে তিনি ৯.০৯ গড়ে ৫৫ উইকেটও নিয়েছেন। অল্পেশের এই ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারে ১২ টি উইকেট নিয়েছেন। যা লিগ তালিকায়দ্বিতীয় সর্বোচ্চ উইকেট প্রাপক হিসেবে তার নাম তুলে দিয়েছে।

Advertisement

দীনেশ নকরানি (Dinesh Nakrani)

গুজরাতের কচ্ছতে জন্মানো দীনেশ প্রায় ৭ বছর আগে উগান্ডাতে আসেন। বাঁ হাতি এই অলরাউন্ডার দীনেশ ২০১৪ সালে সৌরাষ্ট্রের জন্য টি-টোয়েন্টি ডেভিউও করেছেন। এর আগে তিনি আন্ডার নাইন্টিন লেভেলে গুজরাতে প্রতিনিধিত্ব করেন। জানিয়ে দেওয়া যাক, টিমের জন্য সেই সময় রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারার মতো ক্রিকেটার খেলতেন। ৩২ বছর বয়সী দীনেশ, উগান্ডার জন্য ৪৯ টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলে ৩০.৮৩ গড়ে ৭৪০ রান করেছেন। যার মধ্যে দুটি হাফ সেঞ্চুরি রয়েছে। সঙ্গে তিনি মিডিয়াম পেস বোলিং করে ৬৩ উইকেট নিয়েছেন। আফ্রিকা রিজিয়েনে ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারে দীনেশ ৯ টি উইকেট পেয়েছেন।

কারা যোগ্যতা অর্জন করল?

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা আটটি দল এমনিতেই সুযোগ পেয়েছে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা। এরপর ১৪ নভেম্বর অবধি র‍্যাঙ্কিং-এর ভিত্তিতে আরও দুই দল যোগ্যতা অর্জন করেছে। সেই দুই দল হল আফগানিস্তান ও বাংলাদেশ। বাকি আটটি জায়গা নিয়ে লড়াই চালায় বিভিন্ন মহাদেশের বেশ কয়েকটি দেশ। আফ্রিকা, এশিয়া এবং ইউরোপ থেকে ২টি দল, আমেরিকা এবং পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে একটি করে দল খেলার সুযোগ পেয়েছে। 

এখনও অবধি ইউরোপ থেকে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড, এশিয়া থেকে নেপাল ও ওমান যোগ্যতা অর্জন করেছে। পাপুয়া নিউ গিনি পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে যোগ্যতা অর্জন করেছে, আর কানাডা আমেরিকা থেকে যোগ্যতা অর্জন করেছে। আফ্রিকার দু'টি জায়গার মধ্যে, নামিবিয়া যোগ্যতা অর্জন করেছে। এরপর উগান্ডাও সুযোগ পেয়ে গেল টি২০ বিশ্বকাপ খেলার।   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement