Advertisement

Team India Ranking: সিরিজ হার অস্ট্রেলিয়ার, র‍্যাঙ্কিং-এ শীর্ষে থেকেই বিশ্বকাপে নামছেন রোহিতরা

আইসিসি র্যা ঙ্কিং-এ শীর্ষে থেকেই বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারতীয় দল। রবিবার ইন্দোরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯৯ রানে জিতে সিরিজ দখল করেছে ভারত। শেষ ম্যাচে হারলেও শীর্ষস্থান যাচ্ছে না ভারতের।

টিম ইন্ডিয়া
Aajtak Bangla
  • ইন্দোর,
  • 24 Sep 2023,
  • अपडेटेड 11:38 PM IST

আইসিসি র্যা ঙ্কিং-এ শীর্ষে থেকেই বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারতীয় দল। রবিবার ইন্দোরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯৯ রানে জিতে সিরিজ দখল করেছে ভারত। শেষ ম্যাচে হারলেও শীর্ষস্থান যাচ্ছে না ভারতের।

ভারত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে জয় হাসিল করে নিয়েছে। এই ম্যাচের পরই ভারত রাতারাতি পাকিস্তানকে পিছনে ঠেলে রেংকিংয়ে এক নম্বরে উঠে এসেছে। তবে তা ধরে রাখতে সিরিজ জেতা জরুরী ছিল। আর সেটাই এবার নিশ্চিত করল টিম ইন্ডিয়া। প্রথম ওয়ানডেতে দুর্দান্ত জয়ের পর ভারতীয় দল তিন ফরম্যাটে নাম্বার ওয়ান হয়ে গিয়েছে। ভারত আইসিসির টি২০ এবং টেস্ট রাঙ্কিং এ আগেই নম্বর ওয়ানে ছিল। এখন ওয়ানডেতেও তারা এক নম্বরে পৌঁছে গিয়েছে। এই জায়গা হাসিল করার পরে ভারত বিশ্বের দ্বিতীয় দল হিসেবে তিন ফরমেটে একসঙ্গে এক নম্বরে পৌঁছানো দল হয়ে গিয়েছে। এর আগে ২০১২ সালে দক্ষিণ আফ্রিকা এই কৃতিত্ব অর্জন করেছিল।


ওয়ানডে র্যা ঙ্কিং-এ আপাতত টিম ইন্ডিয়া ১১৬ রেটিং পয়েন্ট রয়েছে। যেখানে পাকিস্তান ১১৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে। ভারতের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে হারার পর অস্ট্রেলিয়া গুরুত্বপূর্ণ দুটি পয়েন্ট হারিয়েছে।


টি-টোয়েন্টি র্যাংকিং ভারত নাম্বার ওয়ান ২৬৪ রেটিং
ওয়ান-ডে র্যাংকিং ভারত নাম্বার ওয়ান ১১৬ রেটিং
টেস্ট  র্যাংকিং ভারত নাম্বার ওয়ান ১১৮ রেটিং


ক্রিকেটের তিন ফরমেটে ভারতীয় খেলোয়াড়দের কেউ না কেউ কোন না কোনও জায়গায় নাম্বার ওয়ান এ রয়েছে। টি-টোয়েন্টিতে সূর্য কুমার যাদব ব্যাটিংয়ে র্যাংকিং-এ এক নম্বরে। ওয়ানডেতে মহম্মদ সিরাজ টপ বোলার রেটিং এর এক নম্বরে এবং টেস্টে রবিচন্দ্রন অশ্বিন ওয়ানডে  র্যাংকিংয়ে শীর্ষে। ওয়ানডেতে  শুভমান গিল দু'নম্বরে ব্যাটসম্যান হিসেবে রয়েছেন। যেখানে রবীন্দ্র জাদেজা টেস্টের  র্যাংকিংয়ের এক নম্বর অলরাউন্ডার।

Advertisement


এদিনের ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ৩৯৯ রানের বড় স্কোর করল ভারতীয় দল। গিল ও আইয়ার ২টি সেঞ্চুরি করেন। শ্রেয়াস আইয়ার ১০৫ রানের দুর্দান্ত ইনিংস এবং শুভমান গিল ১০৪ রানের ইনিংস খেলেন। ডাকওয়ার্থ-লুইস নিয়ম অনুযায়ী, ম্যাচে অস্ট্রেলিয়া দলের ৩৩ ওভারে ৩১৭ রানের টার্গেট ছিল। এর জবাবে ক্যাঙ্গারু দল মাত্র ২১৭ রানে গুটিয়ে যায়। দলের পক্ষে শন অ্যাবট ৫৪ ও ডেভিড ওয়ার্নার ৫৩ রান করেন। ভারতের হয়ে ৩টি করে উইকেট নেন অশ্বিন ও জাদেজা। কৃষ্ণা পেয়েছেন ২টি সাফল্য।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement