Advertisement

Olympics: সোনার ছেলেকে বিভিন্ন উপহার! নগদ সহ কী কী পাচ্ছেন নীরজ চোপড়া?

দারুণ ভাবে টোকিও-র অলিম্পিকে ভারতের হয়ে সোনা জয় করেছেন ভারতের হরিয়ানার নীরজ চোপড়া। ভারতের হয়ে তিনি ইতিহাস গড়েছেন। ইতিমধ্যেই অনেকে অভিনন্দন-শুভেচ্ছা জানিয়েছে নীরজকে। একই সঙ্গে তাঁর নামে অনেক পুরস্কার ঘোষণাও হয়ে গিয়েছে।

মেডল জয়ের পর স্বস্তির হাসি নীরজের।
Aajtak Bangla
  • টোকিও,
  • 07 Aug 2021,
  • अपडेटेड 10:08 PM IST
  • সোনা জয় নীরজ চোপড়ার
  • সোনা জয়ের পর কোটি টাকার উপহার
  • গাড়ি উপহার পাবেন নীরজ চোপড়া

দারুণ ভাবে টোকিও-র অলিম্পিকে ভারতের হয়ে সোনা জয় করেছেন ভারতের হরিয়ানার নীরজ চোপড়া। ভারতের হয়ে তিনি ইতিহাস গড়েছেন। ইতিমধ্যেই অনেকে অভিনন্দন-শুভেচ্ছা জানিয়েছে নীরজকে। এবার হরিয়ানা সরকার নীরজ চোপড়ারর জন্য ৬কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছে এবং আনন্দ মাহিন্দ্রা যখন জভেলিন স্টারকে একটি নতুন XUV 700 উপহার দেবেন বলে জানিয়েছেন, যখন তিনি টোকিও অলিম্পিক থেকে স্বর্ণপদক নিয়ে ভারতে ফিরবেন।

 

 


নীরজ চোপড়া শনিবার অ্যাথলেটিক্সে স্বাধীন ভারতের প্রথম ব্যক্তিগত অলিম্পিক স্বর্ণপদক এবং ২০০৮ সালে অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় সামগ্রিক সোনা জিতে ইতিহাস সৃষ্টি করেছেন। নীরজ চোপড়া তার প্রথম নিক্ষেপে ৮৭.০৩ মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন এবং ৮৭.৫৮ মিটার ছোঁড়েন। কিন্তু তাঁর দ্বিতীয় নিক্ষেপটি বাকিদের চেয়ে অনেক ভালো এবং ভারতের জন্য সোনা নিশ্চিত করার জন্য যথেষ্ট।


হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর সুপারস্টার ক্রীড়াবিদকে ছয় কোটি টাকা নগদ পুরস্কারের ঘোষণা করেন, যখন আনন্দ মাহিন্দ্রা পানিপথে বাড়ি ফেরার সময় নীরজকে একটি নতুন এসইউভি দেওয়ার বিষয়ে টুইট করেছিলেন। ফলে ইতিমধ্যেই বড় পুরস্কার ঘোষণা করেছে সবাই। আরও কয়েকজন এবার নীরজের জন্য পুকস্কার ঘোষণা করতে চাইছে এখন। শুধু তাই নয় বিসিসিআই-র তরফেও নীরজ চোপড়াকে ১ কোটি টাকা নগদ পুরস্কার দেওয়া হবে ভারতীয় এই স্বর্ণ পদক জয়ীকে।

শুধু তাই নয় এবার ইচ্ছা মতো উড়তে পারবেন ভারতের এই সোনা জয়ী অ্যাথলিট। ইন্ডিগোর তরফে এবার তাঁকে ফ্রি-তে টানা এক বছর উড়ান ফ্রি করে দেওয়া হল। সেই প্রস্তাবই এবার পুরস্কার হিসাবে ভারতীয় সোনা জয়ীকে দিতে চায় ইন্ডিগো।


নীরজ চোপড়া তার প্রথম নিক্ষেপে ৮৭.০৩ মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন এবং ৮৭.৫৮ মিটার দিয়ে ভালো করেন কিন্তু আর এগোতে পারেননি তবে নিজের ব্যক্তিগত সেরা থাকায় তিনি সোনা জয় করলেন প্রথম দুই রাউন্ডের ফলেই। চোপড়া ৮৭.০৩ মিটার, ৮৭.৫৮ মিটার, ৭৬.৭৯ মিটার এবং ৮৪.২৪ চারটি বৈধ নিক্ষেপ করতে সক্ষম হন এবং তার চতুর্থ ও পঞ্চম নিক্ষেপ অযোগ্য ঘোষণা করা হয়, কিন্তু সেই সব কিছুই নয়, প্রথম দিকেই সোনা নিশ্চিত করে ফেলেন ভারতের নীরজ। কিন্তু তার দ্বিতীয় নিক্ষেপটি বাকিদের চেয়ে অনেক ভালো এবং ভারতের জন্য সোনা নিশ্চিত করার জন্য যথেষ্ট।

Advertisement


১৯০০ সালে নর্মান প্রিচার্ড ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দুটি রুপোর পদক জিতেছিলেন, তাই কোনও ভারতীয় ক্রীড়াবিদ অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পডিয়ামে শেষ করেননি তারপর। কিংবদন্তি ক্রীড়াবিদ মিলখা সিং এবং পিটি ঊষা যথাক্রমে ১৯৬০ এবং ১৯৮৪ সালে কাছাকাছি গিয়েও পদক জেতেননি, কেবলমাত্র চতুর্থ স্থানের সমাপ্তির সাথে শেষ করেছিলেন তাঁরা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement