Advertisement

Virat Kohali : Mock Chicken Tikka খাচ্ছেন বিরাট, চিকেন হলেও এটা কিন্তু নিরামিষই

ক্রিকেটার বিরাট কোহলির লাইফস্টাইলের দিকে নজর রাখেন তাঁর ফ্যানরা। তিনি কী খাচ্ছেন, কোথায় যাচ্ছেন, কী পরছেন তা জানতে ফ্যানরা সবসময় আগ্রহী।

virat kohali
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 13 Dec 2023,
  • अपडेटेड 10:38 PM IST
  • বিরাট কি চিকেন খাচ্ছেন ?
  • বিরাটের পোস্টে শোরগোল

ক্রিকেটার বিরাট কোহলির লাইফস্টাইলের দিকে নজর রাখেন তাঁর ফ্যানরা। তিনি কী খাচ্ছেন, কোথায় যাচ্ছেন, কী পরছেন তা জানতে ফ্যানরা সবসময় আগ্রহী। আপনিও যদি তাঁর ফ্যান হয়ে থাকেন, তাহলে এই খবর আপনার জানা জরুরি। 

আসলে বিরাট কোহলি সম্প্রতি মক চিকেন টিক্কা উপভোগ করছেন। নিজের ইনস্টাগ্রামে সেই ছবি শেয়ার করেছেন। সেই খাবারের স্বাদের প্রশংসাও করেছেন। প্লেটের ছবি দিয়ে বিরাট লিখেছেন- 'You have really nailed this mock chicken tikka'। ছবিটি শেয়ার করার পর যদিও অনেকে ট্রোল করেছেন বিরাটকে। আসলে, বিরাট কোহলি নিরামিষ খান। তাই মক চিকেন টিক্কা দেখে ফ্যানরা হতবাক। যদিও এই খাবার আদতে আমিষ নয়, নিরামিষই। কেন ? আসুন জানি। 

এই খাবারের নাম চিকেন হলেও বাস্তবে ভেজ। আসলে, এটি চিকেন নয়, তবে স্বাদ চিকেনের মতো। সয়া প্রোটিন, গমের গ্লুটেন, টেক্সচার্ড উদ্ভিজ্জ প্রোটিন এবং মটর প্রোটিনের মতো উপাদানে তৈরি হয়। চিকেনের বদলে সয়া থেকে প্রস্তুত করা হয়। এর গ্রেভি পেঁয়াজ, টমেটো এবং কিছু মশলা দিয়ে প্রস্তুত করা হয় এবং কাজু ক্রিম দিয়ে সাজানো হয়।

বাজারে প্ল্যান্ট মেড মিট পাওয়া যায়। বিভিন্ন ধরনের শাকসবজি থেকে এগুলো তৈরি হয়। যা আমিষের মতো খেতে হলেও আদতে নিরামিষ। এর মধ্যে রয়েছে বার্গার টিক্কি, কাবাব ইত্যাদি। এগুলো কিন্তু প্ল্যান্ট মিট। যদিও এটা নতুন কিছু নয়। মানুষ বছরের পর বছর ধরে মাংসের বিভিন্ন ভেজ বিকল্প তৈরি করে আসছে। 

লিসিয়াসের মতে, ২০৬ খ্রিস্টপূর্বাব্দে টোফু প্রথম মাংসের বিকল্প হিসাবে ব্যবহৃত হয়েছিল। সময়ের সঙ্গে সঙ্গে এর চাহিদা বেড়েছে এবং এখন অনেকে এখন নির্মাতারা বিভিন্ন উদ্ভিদ-ভিত্তিক মাংস তৈরি করতে শুরু করেছেন। আজ উদ্ভিদ-ভিত্তিক মাংস পণ্য বেকারি, রেস্তোরাঁ এবং মুদি দোকানেও পাওয়া যায়। 

Advertisement
বিরাট কোহলির পোস্ট

প্ল্যান্ট বেস্ট মিট সাধারণত সিটান বা গমের গ্লুটেন, আলু স্টার্চ, মটর প্রোটিন, মসুর ডাল, লেবু, নারকেল তেল, বীজ এবং বাদাম এবং কিছু শাকসবজি থেকে তৈরি হয়। আপনি যদি মুরগির মাংস খেতে না চান তবে আপনি উদ্ভিদের সেরা মাংস উপভোগ করতে পারেন, এতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। আপনি যদি একজন আমিষভোজী হন এবং নিরামিষাশীদের সাথে পার্টি করছেন, তাহলে আপনি মেনু থেকে এই মাংস অর্ডার করতে পারেন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement