Advertisement

Team India Next Captain: রোহিতের পর টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন কে? উঠে আসছে ৪ নাম

ভারতীয় ক্রিকেট দল এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে। রোহিত শর্মার অধিনায়কত্বে, টিম ইন্ডিয়া দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস এবং ১৪১ রানে জিতেছে। ৩৬ বছর বয়সী রোহিতের নেতৃত্বে ভারতীয় দলও এই বছর একদিনের বিশ্বকাপ খেলবে নিজেদের ঘরের মাঠে।  

ভারতীয় দলের পরবর্তী অধিনায়ক কে?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 17 Jul 2023,
  • अपडेटेड 10:09 AM IST

ভারতীয় ক্রিকেট দল এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে। রোহিত শর্মার অধিনায়কত্বে, টিম ইন্ডিয়া দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস এবং ১৪১ রানে জিতেছে। ৩৬ বছর বয়সী রোহিতের নেতৃত্বে ভারতীয় দলও এই বছর একদিনের বিশ্বকাপ খেলবে নিজেদের ঘরের মাঠে।  


বিসিসিআইকে টিম ইন্ডিয়ার জন্য নতুন অধিনায়ক খুঁজতে হবে। বিশেষ করে টেস্ট দলের জন্য। কারণ ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, প্রাক্তন ক্যাপ্টেন বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানের মতো তারকা খেলোয়াড়দের বয়স। তরুণ অধিনায়ক উঠে না এলে সমস্যায় পড়তে হবে ভারতীয় ক্রিকেটকে। রোহিত শর্মার পর কেএল রাহুল এবং উইকেট-রক্ষক ব্যাটার ঋষভ পন্ত টেস্ট দলের অধিনায়কত্বের দাবিদারদের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছেন। কিন্তু রাহুলের লাগাতার চোটের কারণে চিন্তিত টিম ম্যানেজমেন্ট। সম্প্রতি তাঁর অস্ত্রোপচারও হয়েছে। গাড়ি দুর্ঘটনায় আহত হওয়া পন্ত এখনও সুস্থ হতে পারেননি। 


পান্ডিয়া, গায়কওয়াড এবং ধুল তৈরি হচ্ছেন 
এর মধ্যে প্রথম নামটি হল ২৯ বছর বয়সী তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া, এখন ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ সফরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে তাঁর অধিনায়কত্বে। এ ছাড়াও, ২৬ বছর বয়সী ঋতুরাজ গায়কওয়াডকে এশিয়ান গেমসের জন্য ভারতীয় দলের অধিনায়কত্বও হস্তান্তর করেছে বিসিসিআই।  
এই দুজন ছাড়াও বড় দায়িত্ব পেয়েছেন ২০ বছর বয়সী যশ ঝুল। তাঁকে ইমার্জিং এশিয়া কাপে ভারতের নেতৃত্ব দেওয়া হয়েছে। এমন অবস্থায় বিসিসিআই স্পষ্ট জানিয়ে দিয়েছে যে রোহিতের পর পান্ডিয়া, গায়কওয়াড় ও ধুলকে তৈরি করা হচ্ছে।
তবে, অধিনায়কত্ব পাওয়ার বড় দাবিদার ঋষভ পন্ত গাড়ি দুর্ঘটনার পর সুস্থ হয়ে উঠছেন। কেএল রাহুল ও শ্রেয়াস আইয়ারও চোট কাটিয়ে উঠছেন। বর্তমানে রোহিত ছাড়াও টিম ইন্ডিয়াতে রয়েছেন আরও ৩ জন অধিনায়ক। 
 

Advertisement

টেস্ট দলে থাকা তারকা খেলোয়াড়দের বর্তমান বয়স
রোহিত শর্মা - ৩৬ বছর
বিরাট কোহলি - ৩৪ বছর
চেতেশ্বর পূজারা - ৩৫ বছর
অজিঙ্কা রাহানে - ৩৫ বছর
রবিচন্দ্রন অশ্বিন - ৩৬ বছর 
 

গিল হতে পারেন অধিনায়কত্বের শক্ত প্রতিদ্বন্দ্বী
এই অবস্থায় শুভমান গিল ভালো বিকল্প হতে পারেন। দারুণ ব্যাট করে অনেক ম্যাচে দলকে জিতেছেন ভারতীয় দলের ওপেনার। ওয়ানডেতে ডাবল সেঞ্চুরিও করেছেন গিল। এমনকি সদ্য শেষ হওয়া আইপিএলেও ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন গিল। এমন পরিস্থিতিতে গিলও দলের ক্যাপ্টেন হতে পারেন। তবে ওয়ানডে ও টি২০-র জন্য বিসিসিআই-এর প্রথম পছন্দ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
টেস্ট দলের অধিনায়কত্বের দাবিদার যারা
কেএল রাহুল - ৩১ বছর
ঋষভ পন্ত - ২৫ বছর
শুভমান গিল - ২৩ বছর
জসপ্রীত বুমরা - ২৯ বছর
শ্রেয়াস আইয়ার - ২৮ বছর 
কেএল রাহুল - ১১ ম্যাচ - ৭ জয় - ৪ হার
ঋষভ পন্ত - ৫ টি-টোয়েন্টি ম্যাচ - ২ জয় - ২ হার – ১টি ম্যাচ নিস্পত্তি হয়নি
জসপ্রীত বুমরা - ১ টেস্ট ম্যাচ - ০ জয় – ১ হার

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement