Advertisement

Tilak Verma Asia Cup 2023: এশিয়া কাপে কেন দলে তিলক? উঠে আসছে ৫ কারণ

সোমবার এশিয়া কাপের দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। ১৭ জনের দলে চমক বলতে একমাত্র তিলক ভর্মা। আইপিএল-এর পাশাপাশি সদ্যসমাপ্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজেও দারুণ ফর্মে ছিলেন তিলক।

তিলক ভর্মা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Aug 2023,
  • अपडेटेड 1:09 PM IST

সোমবার এশিয়া কাপের দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। ১৭ জনের দলে চমক বলতে একমাত্র তিলক ভর্মা। আইপিএল-এর পাশাপাশি সদ্যসমাপ্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজেও দারুণ ফর্মে ছিলেন তিলক।

ওয়েস্ট ইন্ডিজ সফরে দারুণ ফর্ম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তিলকের। ৫ ম্যাচের সেই টি-টোয়েন্টি সিরিজে, তিলক দুর্দান্ত পারফর্ম করে সমস্ত ক্রিকেট বিশেষজ্ঞদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। টি-টোয়েন্টি সিরিজে, তিলকের গড় ছিল ৫৭.৬৬। মোট ১৭৩ রান করে তিনি সর্বোচ্চ রান সংগ্রাহক। যার মধ্যে একটি হাফ সেঞ্চুরিও ছিল। পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচে, তিলক বোলিংয়েও হাত চেষ্টা করেছিলেন, ১৭ রান দিয়ে এক উইকেটও নেন তিলক। ২০২২ মরশুমে মুম্বই ইন্ডিয়ান্স দলে যোগ দেন তিলক ভার্মা। মরশুমের দ্বিতীয় ম্যাচে তিলক রাজস্থানের বিপক্ষে আইপিএল ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করেন। 

আইপিএল-এ ছন্দে ছিলেন তিলক
এরপর থেকে তিলক কখনোই মুম্বই ইন্ডিয়ান্সকে হতাশ করেননি। ১৪টি ম্যাচ খেলে ৩৯৭ রান করা তিলকের গড় ছিল ৩৬.০৯। পাশাপাশি ২০২৩ মরশুমে, ১১ ম্যাচ খেলে ৩৪৩ রান করেন। তাঁর স্ট্রাইক রেট ছিল ১৬৪.১১। 
 

ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্স
ঘরোয়া ক্রিকেটে হায়দরাবাদের হয়ে দারুণ খেলেছেন তিলক ভার্মা। তিলক লিস্ট-এ ক্রিকেটে ২৫টি ম্যাচ খেলেছেন। তাঁর রান ১২৩৬। গড় ৫৬.১৮, স্ট্রাইক রেট ১০১.৬৪। লিস্ট-এ ক্রিকেটে তিলক ৫টি হাফ সেঞ্চুরি ও ৫টি সেঞ্চুরি করেছেন। এই ২৫টি ম্যাচে তিলক বলও করেছেন তিলক। 8 উইকেটও নিয়েছিলেন তিনি।  
 

মিডল অর্ডার সমস্যার সমাধান 
ভারতীয় দলে মিডল অর্ডারের সমস্যা বহুদিন ধরেই চলছে। কেএল রাহুল এবং শ্রেয়স আইয়ারের অনুপস্থিতিতে এই সমস্যাটি সামনে এসেছিল। সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন, ইশান কিশানের মতো ব্যাটারদের মিডল অর্ডারে খেলানোর চেষ্টা করা হয়েছিল, কিন্তু কেউই তাদের জায়গা নিশ্চিত করতে পারেননি।
 

Advertisement

এক্স ফ্যাক্টর হতে পারেন তিলক
তিলক একজন বাঁ-হাতি ব্যাটার, যা ভারতীয় দলে দরকার ছিল। অনেক অভিজ্ঞরা বিশ্বাস করেন যে ওডিআই ক্রিকেটে মাঝের ওভারে ডান-বাম হাতের ব্যাটারের জুটি ভারতীয় দলের জন্য দারুণ কাজে আসতে পারে। তিলক সম্পর্কে ভারতীয় তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন কয়েকদিন আগে বলেছিলেন যে এই ব্যাটার বিশ্বকাপে এক্স ফ্যাক্টর হতে পারেন।
 

এশিয়া কাপের জন্য ভারতের ১৭ সদস্যের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল (উইকেটরক্ষক), শ্রেয়স আইয়ার, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, ইশান কিষাণ (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, প্রশিদ্ধ কৃষ্ণা
 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement