এবার হোয়াটসঅ্যাপেই অর্ডার দিতে পারবেন চাল, ডাল, নুন, হলুদের মতো সমস্ত খাদ্যদ্রব্য থেকে সবকিছু। কীকরে? মুকেশ আম্বানির রিলায়েন্স রিটেল কোম্পানির জিওমার্ট আনছে এমনই অভিনব ব্যবস্থা। হোয়াটসঅ্যাপেই দেওয়া যাবে মুদির দোকানের সমস্ত জিনিসপত্রের অর্ডার। ভারতের খুচরো খাতের ব্যবসায় এটি একটি বড় পরিবর্তন। ফলে ভারতের বাজারে চ্যালেঞ্জের মুখে পড়বে অ্যামাজন, ফ্লিপকার্ট, বিগ বাস্কেটের মতো সংস্থাগুলি।
তবে বর্তমানে আমন্ত্রণের মাধ্যমে এই সুবিধা দিচ্ছে সংস্থা। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, রিলায়েন্স ভারতীয়দের এই সুবিধা দিয়েছে যে হোয়াটসঅ্যাপে ট্যাপ এবং চ্যাট বাটনের মাধ্যমে JioMart অ্যাক্সেস করা যেতে পারে।
অ্যামাজন এবং ওয়ালমার্টের মালিকানাধীন ফ্লিপকার্টকে কঠিন প্রতিযোগিতা দেবে বলে ধারণা করা হচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ থেকে জিওমার্টে কেনাকাটার আমন্ত্রণ পেয়েছেন এমন একজন গ্রাহক বলেছেন, এতে কোনও ন্যূনতম অর্ডারের শর্ত নেই। আমন্ত্রণ মেসেজের সঙ্গে একটি ৯০ সেকেন্ডের টিউটোরিয়াল এবং ক্যাটালগ পেয়েছেন৷
এই লিঙ্কের মাধ্যমে গ্রাহকরা ফল, সবজি, মশলাপাতি, টুথপেস্ট, রান্নার আইটেম ইত্যাদি অর্ডার করতে পারবেন। গ্রাহকের জন্য Jiomart থেকে অনলাইন পেমেন্ট বা অর্ডারের পর অফলাইন টাকা দিতে পারেন।
উল্লেখযোগ্যভাবে, Meta Platforms Inc (পূর্বে Facebook Inc নামে পরিচিত) Reliance-এর Jio Platforms ইউনিটে প্রায় ৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করার ১৯ মাস পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে৷ Jio এই অংশীদারিত্ব থেকে সবচেয়ে বেশি লাভবান হতে চলেছে কারণ তা করলে JioMart-এর বিক্রি বাড়তে পারে৷ দেশে হোয়াটসঅ্যাপের প্রায় ৫৩ কোটি ব্যবহারকারী রয়েছে এবং Jio-এর ৪২৫ মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে।