Advertisement

5G India Kolkata : রাজ্যেও 5G পরিষেবা, খরচ কেমন-১৫ অগাস্টই লঞ্চ করবে Jio ?

শেষ হয়েছে ফাইভ জি স্পেকট্রামের নিলাম। সব থেকে বেশি বরাত পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। স্বভাবিকভাবেই এখন সবার মনে একটাই প্রশ্ন কবে থেকে 5G পরিষেবা শুরু হবে দেশে? এবং আমাদের রাজ্যে এই পরিষেবা মিলবে তো? 5G পেতে খরচ কেমন হবে?

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 03 Aug 2022,
  • अपडेटेड 12:54 PM IST
  • শেষ হয়েছে ফাইভ জি স্পেকট্রামের নিলাম
  • সব থেকে বেশি বরাত পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও
  • স্বভাবিকভাবেই এখন সবার মনে একটাই প্রশ্ন কবে থেকে 5G পরিষেবা শুরু হবে দেশে?

শেষ হয়েছে ফাইভ জি স্পেকট্রামের নিলাম। সব থেকে বেশি বরাত পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। স্বভাবিকভাবেই এখন সবার মনে একটাই প্রশ্ন কবে থেকে 5G পরিষেবা শুরু হবে দেশে? এবং আমাদের রাজ্যে এই পরিষেবা মিলবে তো?  5G পেতে খরচ কেমন হবে?  

প্রথমেই যেটা আপনাদের জানাব সেটা হল, আমাদের দেশে কবে থেকে শুরু হবে এই পরিষেবা? জানা যাচ্ছে, গোটা দেশে 5G পরিষেবা শুরু করার প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে রিলায়েন্স জিও। সংস্থার তরফে 5G পরিকল্পনা এবং ট্রায়াল সম্পর্কে এখনও কোনও তথ্য প্রকাশ করা হয়নি। তবে Reliance Jio-র চেয়ারম্যান আকাশ আম্বানি যে ইঙ্গিত দিয়েছেন তা কিন্তু বেশ তাৎপর্যপূর্ণ। 

তিনি জানিয়েছেন, গোটা দেশে 5G পরিষেবা শুরু করে আজাদির অমৃত মহোৎসব উদযাপন করা হবে। অর্থাৎ ১৫ আগাস্ট থেকেই এই পরিষেবা চালু হতে পারে বলে মনে করেছেন অনেকেই। 

আরও পড়ুন : কোটি টাকার গাড়িতে রাতের শহরে অর্পিতার সঙ্গে 'জয়রাইড' করতেন পার্থ

আমাদের রাজ্যে 5G পরিষেবা মিলবে কি?  উত্তর হল হ্যাঁ মিলবে। টেলি কমিউনিকেশন দফতরের তরফে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ১৩টি শহরে 5G পরিষেবা মিলবে। আর সেই তালিকায় রয়েছে বেঙ্গালুরু, দিল্লি, হায়দরাবাদ, গুরুগ্রাম, লখনউ, পুনে, চেন্নাই, কলকাতা, গান্ধীনগর, জামনগর, মুম্বই, আমেদাবাদ এবং চণ্ডীগড়। অর্থাৎ আমাদের রাজ্যেও 5G পরিষেবা পাওয়া যাবে। 

আকাশ আম্বানি

খরচ নিয়েও সুখবর দিয়েছেন আকাশ আম্বানি। তিনি জানিয়েছেন, ৪জি-র মতো ৫জি পরিষেবার খরচও নাগালের মধ্যেই থাকবে। অর্থাৎ সাধারণ মানুষ এই পরিষেবার সুবিধা নিতে পারবেন। 

যদিও 5G-র খরচের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অর্থাৎ এর প্ল্যান কত হবে, বা এক জিবি ডেটার জন্য কত টাকা দিতে হবে, সেই বিষয়গুলি এখনও চূড়ান্ত হয়নি। তবে এর দাম হবে অনেকটা 4G প্ল্যানের মতো বা তার চেয়ে কিছুটা বেশি হবে বলেই মনে করা হচ্ছে। 

Advertisement

প্রসঙ্গত, ৭ দিন ধরে চলা এই নিলামে ১.৫ লক্ষ কোটি টাকারও বেশি মূল্যের 5G দূরসঞ্চার স্পেপট্রামের রেকর্ড বিক্রি হয়েছে। নিলামে সর্বোচ্চ দর দেয় মুকেশ আম্বানির  সংস্থা Jio। নিলামে মোট ১,৫০,১৭৩ কোটি টাকার দর দেওয়া হয়। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement