Advertisement

Apple Warning On Charging Phone: ফোন চার্জে দিয়ে ঘুমোচ্ছেন? সতর্ক করল অ্যাপল

আইফোন ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে অ্যাপল। চার্জিংয়ে দেওয়া ফোন পাশে রেখে ঘুমোনোর সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করেছে সংস্থাটি। কোম্পানি ফোনের সঠিক চার্জ করার গুরুত্বের উপরেও জোর দিয়েছে।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 17 Aug 2023,
  • अपडेटेड 1:10 PM IST
  • কোম্পানি ফোনের সঠিক চার্জ করার গুরুত্বের উপরেও জোর দিয়েছে
  • ঘুমোনার সময় ফোন পাশে রেখে চার্জ করার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে

আইফোন ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে অ্যাপল। চার্জিংয়ে দেওয়া ফোন পাশে রেখে ঘুমোনোর সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করেছে সংস্থাটি। কোম্পানি ফোনের সঠিক চার্জ করার গুরুত্বের উপরেও জোর দিয়েছে। ঘুমোনার সময় ফোন পাশে রেখে চার্জ করার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে। ঝুঁকির মধ্যে রয়েছে আগুন লেগে যাওয়া, বৈদ্যুতিক শক লাগা, আঘাত বা ফোন এবং সম্পত্তির ক্ষতির সম্ভাবনা। এই বিপদগুলি এড়াতে খোলামেলা জায়গায় ফোন চার্জ করার পরামর্শ দিয়েছে অ্যাপল।

কম্বল বা বালিশের নীচে ফোন চার্জ করা নিয়েও সতর্কতা

আমরা অনেকেই কম্বল বা বালিনশের নীচে রেখে ফোন চার্জ করি। এটে ডিভাইস অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। অ্যাপল বলেছে, 'কোনও ডিভাইস, পাওয়ার অ্যাডাপ্টার বা ওয়্যারলেস চার্জার পাশে রেখে ঘুমোবেন না। ইলেকট্রিক পয়েন্টের সঙ্গে সংযুক্ত থাকা অবস্থায় এগুলিকে কম্বল, বালিশ বা আপনার শরীরের নীচে রাখবেন না।'

সস্তার চার্জার

অ্যাপল বলেছে, আইফোন, পাওয়ার অ্যাডাপ্টার এবং ওয়্যারলেস চার্জারগুলি সর্বদা ভাল বায়ুচলাচল হয় এমন স্থানে ব্যবহার করা বা চার্জ করা উচিত। অ্যাপল থার্ড-পার্টি চার্জার ব্যবহার করার সম্ভাব্য বিপদের কথাও তুলে ধরেছে, বিশেষ করে সস্তার চার্জার। ঝুঁকি এড়াতে ব্যবহারকারীদের আইফোনের জন্য তৈরি কেবল ব্যবহারের পরামর্শ দিয়েছে, যা আন্তর্জাতিক নিরাপত্তা বিধি মেনে চলে৷

কোম্পানি জানিয়েছে, USB 2.0 বা তার পরের মান পূরণ করে এবং প্রাসঙ্গিক নিরাপত্তা বিধি মেনে চলে এমন থার্ড-পার্টি কেবল এবং পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করে আইফোন চার্জ করা সম্ভব। অন্যান্য অ্যাডাপ্টারগুলি এই নিরাপত্তা মানগুলি পূরণ করতে পারে না, ক্ষতির সম্ভাব্য ঝুঁকি তৈরি করতে পারে বা এমনকি মৃত্যুও হতে পারে।

তরল বা জলের কাছেও ফোন চার্জ করতে নিষেধ করেছে এই মার্কিন কোম্পানি। প্রায় খারাপ এবং ক্ষতিগ্রস্থ চার্জারগুলি অবিলম্বে বাতিল করার প্রয়োজনীয়তার উপরেও জোর দিয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement