Advertisement

Smartphone Side Effects: রোজ রাতে এই ভুলটি করছেন? শরীরে ভয়ানক ক্ষতি হচ্ছে

আমাদের শরীরের একটি নিজস্ব ঘড়ি থাকে। সেটি অনুযায়ী, দিনেরবেলায় আমরা জেগে থাকি। আর রাত মানেই ঘুমের সময়ে। কিন্তু এখন অবস্থা এমনই যে ফোন ঘাঁটতে ঘাঁটতে মানুষ ঘুমের কথাই ভুলে যাচ্ছি। এর ফলে আমাদের স্বাস্থ্যে প্রভাব পড়ে। তাছাড়া সবচেয়ে বড় সমস্যাটি হল, এই স্মার্টফোনের প্রভাবেই রাতে ঘুম আসতে চায় না। স্মার্টফোনের আলোর কারণে চোখের ক্ষতি হয়। আর সেই কারণে রাতে ঘুম আসতে চায় না।

smartphone addiction
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jul 2023,
  • अपडेटेड 7:39 PM IST
  • ফোনে ঘণ্টার পর ঘণ্টা চ্যাট করে চলেছেন। আর তার জেরে ঘুমের কথা ভুলেই যান। এদিকে সকালে উঠেই অফিস।
  • স্মার্টফোনের দৌলতে এখন অনেকেরই অবস্থাটা অনেকটা এইরকম। আপনারও যদি এমনটা হয়, তাহলে এখনই অভ্যাসটা পাল্টে ফেলুন।
  • আমাদের শরীরের একটি নিজস্ব ঘড়ি থাকে। সেটি অনুযায়ী, দিনেরবেলায় আমরা জেগে থাকি। আর রাত মানেই ঘুমের সময়ে।

Smartphone Side Effects:  স্মার্টফোনের কারণে ব্যাঘাত ঘটছে ঘুমে। ফোনে ঘণ্টার পর ঘণ্টা চ্যাট করে চলেছেন। আর তার জেরে ঘুমের কথা ভুলেই যান। এদিকে সকালে উঠেই অফিস। সেই খেয়াল নেই। স্মার্টফোনের দৌলতে এখন অনেকেরই অবস্থাটা অনেকটা এইরকম। আপনারও যদি এমনটা হয়, তাহলে এখনই অভ্যাসটা পাল্টে ফেলুন।

আমাদের শরীরের একটি নিজস্ব ঘড়ি থাকে। সেটি অনুযায়ী, দিনেরবেলায় আমরা জেগে থাকি। আর রাত মানেই ঘুমের সময়ে। কিন্তু এখন অবস্থা এমনই যে ফোন ঘাঁটতে ঘাঁটতে মানুষ ঘুমের কথাই ভুলে যাচ্ছি। 

এর ফলে আমাদের স্বাস্থ্যে প্রভাব পড়ে। তাছাড়া সবচেয়ে বড় সমস্যাটি হল, এই স্মার্টফোনের প্রভাবেই রাতে ঘুম আসতে চায় না। স্মার্টফোনের আলোর কারণে চোখের ক্ষতি হয়। আর সেই কারণে রাতে ঘুম আসতে চায় না।

রাতে ফোন ঘাঁটলে কী হয়?
রাতে ফোন ঘাঁটলে আপনার চোখের উজ্জ্বল আলো আসতে থাকে। এতে আপনার মস্তিষ্ক ধরে নেয় যে, এখন দিন। আর সেই কারণেই ঘুম কেটে যায়। এরপর রাতে বিছানায় গেলেও কিছুতেই ঘুম আসতে চায় না। 

এই কারণেই রাতে ফোন ঘেঁটে তারপর বিছানায় যাওয়া ঠিক নয়। এমনটা করলে ঘুম আসতেই চাইবে না। বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করতে থাকতে হবে।

এর সুরাহা কী?
প্রথম পদক্ষেপটি হল, আপনাকে রাতে ফোন ঘাঁটার অভ্যাস ছাড়তে হবে। বিশেষত রাতে অন্ধকারে বিছানায় শুয়ে একেবারেই ফোন ঘাঁটা যাবে না। 

অন্ধকারে ফোন ঘাঁটলে চোখের ক্ষতি হয়। তাই ফোন ঘাঁটতে হলেও আলো জ্বালিয়ে নিন। 

সবচেয়ে ভাল হয় যদি রাতে ঘুমের আগেই ফোন রেখে দিতে পারেন। একটি অ্যালার্ম সেট করে নিন। ঘুমের অন্তত ৩০ মিনিট আগে ফোন ঘাঁটা যাবে না। ফোন বিছানা থেকে দূরে কোথাও সাইলেন্ট করে রেখে দিন। এই ৩০ মিনিট আপনি সরাসরি ঘুমিয়ে পড়ার চেষ্টা করতে পারেন। আবার চাইলে বই পড়ার অভ্যাস করতে পারেন। 

Advertisement

প্রথম প্রথম এভাবে ঘুম আসতে সমস্যা হতে পারে। কিন্তু ধীরে ধীরে এটিই অভ্যাস হয়ে যাবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement