Advertisement

Laptops Under Rs 50 Thousand: সস্তার ল্যাপটপ খুঁজছেন? ৫০ হাজার টাকার মধ্যে সেরা ৫ মডেল

এই দামের মধ্যে গ্রাহকরা পেতে পারেন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার (Fingerprint Scanner) কিংবা ওয়েবক্যাম শাটারের (Webcam Shutter) ফিচারও। যারা গেম খেলতে ভালোবাসেন, সেইসমস্ত গ্রাহকদের জন্যও রয়েছে বিশেষ ল্যাপটপ।

ল্যাপটপ
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Apr 2023,
  • अपडेटेड 4:49 PM IST

আসছে একের পর এক আপডেট। টেকনোলজির দুনিয়ায় প্রত্যেকদিনই আসছে নতুন কিছু স্পেসিফিকেশনও। আর এইবার সেই সূত্রেই, ৫০ হাজার টাকার নিচে চলে এল সেরা পাঁচটি ল্যাপটপ (Laptop)। 

এই বিভাগে বেশকিছু আপগ্রেড আশা করতে পারেন গ্রাহকরা। পিসি-ওইএম (PC-OEM), ল্যাপটপের দ্রুত র্যা ম এবং স্টোরেজ প্রযুক্তি অফার করে, যা আসলে সিস্টেমের প্রোডাক্টিভিটি বাড়াতে সাহায্য করে। এছাড়াও, একটু দামি ল্যাপটপের প্রসেসর এফিসিয়েন্সিও তুলনামূলক শক্তিশালী হয়। 

সেইসঙ্গে, এই দামের মধ্যে গ্রাহকরা পেতে পারেন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার (Fingerprint Scanner) কিংবা ওয়েবক্যাম শাটারের (Webcam Shutter) ফিচারও। যারা গেম খেলতে ভালোবাসেন, সেইসমস্ত গ্রাহকদের জন্যও রয়েছে বিশেষ ল্যাপটপ। তবে এএএ টাইটেল যুক্ত গেমিং ল্যাপটপগুলি (AAA Title Gaming Laptop) কিনতে গেলে, খরচা বাড়তে পারে। 

চলুন দেখে নেওয়া যাক, পঞ্চাশ হাজারের নিচে কোন পাঁচটি সেরা ল্যাপটপ রয়েছে তালিকায়

এইচ পি ১৪এস (HP 14s) 


আপনি যদি অফিস বা কলেজের জন্য একটি নো-ফ্রিলস ল্যাপটপ চান, তবে এটি সবদিকে বিবেচনা করে একটি ভালো অপশন হতে পারে। ল্যাপটপ টিতে একটি ১৪-ইঞ্চি ডিসপ্লে রয়েছে, যা গ্রাহকদের জন্য একটি দারুণ আকর্ষণের জায়গা হতে পারে যারা। অনেকেই অতিরিক্ত বড় বা অতিরিক্ত ছোট ল্যাপটপ পছন্দ করেন না। সেক্ষেত্রে, এই নোটবুকটির ওজন মাত্র ১.৪ কেজি। অন্যদিকে, আপনি যদি এটি এইচপি স্টোর (HP Store) থেকে কেনেন, তাহলে একটি বিনামূল্যে এইচপি ব্যাগও পেতে পারেন। এছাড়াও অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি রাইজেন-৫ (Ryzen 5) প্রসেসর, ইন্টিগ্রেটেড এএমডি (Integrated AMD) গ্রাফিক্স কার্ড, ৮জিবি র্যা ম, ৫১২জিবি এসএসডি স্টোরেজ (SSD Storage) এবং অ্যালেক্সা ভয়েস সাপোর্ট (Alexa voice support)। ল্যাপটপটির দাম ৪৯,৯৯৯ টাকা। 

প্রতিবেদক: শুভঙ্কর দাস

Advertisement

লেনোভো আইডিয়া প্যাড স্লিম ৩ জেনারেশন ৬ (Lenovo IdeaPad Slim 3 Gen 6) 


এইচ পি ১৪এস-এর মতো, আইডিয়া প্যাড স্লিম ৩ জেন ৬ হল অফিসকর্মী কিংবা কলেজ পড়ুয়াদের জন্য একটি অন্যতম সেরা পছন্দ। তাই এই ল্যাপটপটি আপনার পছন্দের তালিকায় আসতেই পারে। এটিও একই এএমডি রাইজেন-৫ প্রসেসরের সঙ্গেই আসে। তাছাড়া ৮জিবি র্যা ম (৪x২) এবং ৫১২জিবি স্টোরেজের সঙ্গে যুক্ত। 

তবে পার্থক্য হল যে, ১৫.৬-ইঞ্চি ফুল-এইচডি ডিসপ্লে (HD Display) এবং একটি বড় ৪৫ডব্লিউ (45W) ব্যাটারি। ল্যাপটপটিতে একটি গোপনীয় শাটারও রয়েছে। যদিও ট্র্যাকপ্যাডটি কিছু গ্রাহককে বিব্রত করতে পারে। ল্যাপটপটির দাম ৪৮,৯৯০ টাকা।  

আসুস ভিভোবুক ফ্লিপ ১৪ (Asus Vivobook Flip 14)


যারা আরও বিশেষ কিছু ফিচার খুঁজছেন, তাদের জন্য এই ল্যাপটপটি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। কারণ, এটি আপনাকে ডবল সুবিধা দিতে প্রস্তুত। ল্যাপটপ-কাম-ট্যাবলেট হিসেবে আসুস ভিভোবুক ফ্লিপ ১৪-কে ব্যবহার করা যেতে পারে। যারা অবসর সময়ে সিনেমা দেখতে ভালোবাসেন কিংবা সরাসরি সিস্টেমে কিছু পড়তে পছন্দ করেন, তাদের জন্য এটি একটি আদর্শ উদাহরণ হতে পারে। 

ভিভোবুক ফ্লিপ ১৪-এ একটি  জেন ১১ কোর আই ৫ (11th-Gen Core i5) প্রসেসর রয়েছে। ৮জিবি র্যা ম (RAM) এবং ৫১২ জিবি এসএসডি স্টোরেজ রয়েছে। তাছাড়াও একটি ১৪-ইঞ্চি ফুল-এইচডি টাচ সক্ষম ডিসপ্লেও রয়েছে। যার সঙ্গে থাকছে একটি স্টাইলাস পেন। এত কিছু ফিচার থাকলেও ল্যাপটপটির ওজন মাত্র ১.৫ কেজি এবং দাম ৪৪,৯৯০ টাকা। 

ইনফিনিক্স ইনবুক এক্স১ (Infinix Inbook X1)


মূলত ইনফিনিক্স, স্মার্টফোনের জন্যই সবচেয়ে বেশি পরিচিত। কিন্তু এই ব্র্যান্ডটি ল্যাপটপ তৈরি করার ক্ষেত্রেও এগিয়ে এসেছে। একাধিক রঙের বিকল্প রয়েছে এই নোটবুকটিতে। এটিতে রয়েছে ৮জিবি র্যা ম এবং ৫১২ জিবি স্টোরেজ সহ একটি মাঝারি ও শক্তিশালী কোর আই৫ প্রসেসর (১০ম জেন)। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি ১৪-ইঞ্চি ফুল-এইচডি ডিসপ্লে, একটি ব্যাকলিট কিবোর্ড এবং একটি ৫৫ডব্লিউএইচ ব্যাটারি। ল্যাপটপটির দাম ৪৫,৯৯৯ টাকা। 

এম আই নোট বুক প্রো (MI Notebook Pro)


যদি আপনি ডিজাইনকে ভালোবেসে থাকেন, তাহলে এটি আপনার জন্য একটি অন্যতম পছন্দের ল্যাপটপ হতে পারে। বর্তমানে, ল্যাপটপটি আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের (ICICI Bank Credit Card) মাধ্যমে কিনলে গ্রাহকরা ৩০০০ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। ল্যাপটপটিতে একটি মেটাল বডি এবং একটি ২.৫কে কিউএইচডি (2.5K QHD) ১৪-ইঞ্চি ডিসপ্লে রয়েছে। হুডের নিচে, একটি ১১ম জেন কোর আই৫ (11th-Gen Core i5) প্রসেসরও থাকছে।  

মেটালবডি থাকা সত্ত্বেও, ল্যাপটপটির ওজন মাত্র ১.৪ কেজি। ল্যাপটপটিকে খুব সহজেই বহন করতে পারবেন গ্রাহকরা। অন্যদিকে এম আই নোট বুক প্রো-এর পোর্ট কানেক্টিভিটি অপশনটিও বেশ শক্তিশালী। তবে সিস্টেমটির দাম একটু বেশি, ৫০,৯৯৯ টাকা।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement