Advertisement

Moon Images By Chandrayaan 3: চাঁদের বাড়ি কেমন দেখতে? আবারও ছবি পাঠাল চন্দ্রযান ৩

১৫ অগাস্ট মহাকাশযানটি তার ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC) ব্যবহার করে চাঁদের অত্যাশ্চর্য ছবি তোলে। ছবিতে দেখা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠের নানা অংশে বড় বড় গর্ত ও গহ্বর।

চন্দ্রযান ৩ মিশন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 19 Aug 2023,
  • अपडेटेड 8:02 AM IST
  • শুক্রবার বিকেল ৪টেয় চন্দ্রযান-৩-এর বিক্রম ল্যান্ডারের সঙ্গে ডিবুস্টিং কৌশলটি সফলভাবে সম্পন্ন করেছে
  • এই অপারেশনের পরে চাঁদের চারপাশে কিছুটা কম কক্ষপথে নেমে আসে

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) চন্দ্রযান-৩ অভিযানে আরেকটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) শুক্রবার বিকেল ৪টেয় চন্দ্রযান-৩-এর বিক্রম ল্যান্ডারের সঙ্গে ডিবুস্টিং কৌশলটি সফলভাবে সম্পন্ন করেছে। ডিবুস্টিং প্রক্রিয়াটি একটি গুরুত্বপূর্ণ কৌশল ছিল। যার মধ্যে মহাকাশযানটিকে একটি কক্ষপথে নিয়ে যাওয়ার জন্য গতি কমানো হয়েছিল। এই অপারেশনের পরে চাঁদের চারপাশে কিছুটা কম কক্ষপথে নেমে আসে। এই কৌশলটি ল্যান্ডারটিকে চন্দ্র পৃষ্ঠে চূড়ান্ত অবতরণের জন্য তৈরি করবে।

এছাড়াও শুক্রবারই ইসরো চন্দ্রযান ৩-র তোলা আরও কয়েকটি ছবি প্রকাশ করেছে। দুটি ভিডিও পোস্ট করে ইসরো। এর মধ্যে প্রথমটিতে রয়েছে ১৫ অগাস্টের তোলা ছবির কোলাজ। সেখানে চাঁদের অন্ধকার দিকটি উঠে এসেছে। আর দ্বিতীয় ভিডিওতে রয়েছে ১৭ অগাস্ট তোলা ছবির কোলাজ। প্রোপালশান মডিউল থেকে আলাদা হওয়ার পরই ল্যান্ডার বিক্রমের ক্যামেরায় যে ভাবে চাঁদের ছবি ধরা পড়ে, তারই ভিডিও এটি। মহাকাশযানটি তার ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC) ব্যবহার করে চাঁদের অত্যাশ্চর্য ছবি তোলে। ছবিতে দেখা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠের নানা অংশে বড় বড় গর্ত ও গহ্বর।  ধরা পড়েছে লুনার ইমপ্যাক্ট ক্রেটার 'ফ্যাবরি', 'জর্ডানো ব্রুনো', 'হার্খেবি জে'-এর মতো একের পর এক গহ্বর।

১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল চন্দ্রযান-৩। ৫ অগাস্ট এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করেছিল। মহাকাশযানটির প্রাথমিক উদ্দেশ্য হল নিরাপদে একটি রোভারকে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করানো এবং ইন-সিটু রাসায়নিক বিশ্লেষণ করা।

চন্দ্রযান-৩-এ বিক্রম নামে একটি ল্যান্ডার এবং প্রজ্ঞান নামে একটি রোভার রয়েছে। ল্যান্ডারটি চাঁদে সফট ল্যান্ডিং করবে। যখন রোভার চাঁদের পৃষ্ঠে বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা চালাবে।

২৩ অগাস্ট ল্যান্ডার এবং রোভারটি চন্দ্রের দক্ষিণ মেরু অঞ্চলের কাছে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। ১৭ অগাস্ট বিক্রম ল্যান্ডার প্রপালশন মডিউল থেকে আলাদা হয়ে চন্দ্রের দিকে একা যাত্রা শুরু করে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement