Advertisement

Chandrayaan 3: চাঁদ হল, এবার সূর্য-শুক্র-মঙ্গল, ISRO-র পরবর্তী মিশন কী? তোড়জোড় শুরু

ইসরোর পরবর্তী লক্ষ্য মহাকাশে মানুষ পাঠানো। ভারতের প্রথম মানব মহাকাশযান মিশন গগনযানের প্রথম মানববিহীন ফ্লাইট পরীক্ষা অগাস্টে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

ইসরোর পরবর্তী মহাকাশ মিশন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 19 Jul 2023,
  • अपडेटेड 1:06 PM IST
  • ইসরোর পরবর্তী লক্ষ্য মহাকাশে মানুষ পাঠানো
  • গগনযানের প্রথম মানববিহীন ফ্লাইট পরীক্ষা অগাস্টে শুরু হবে বলে আশা করা হচ্ছে

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) বলেছে যে চন্দ্রযান-৩ মিশনটি মহাকাশে নির্বিঘ্নে ভ্রমণ করছে এবং অগাস্টের শেষ নাগাদ চাঁদে পৌঁছনোর জন্য নির্ধারিত রয়েছে। ইসরো মঙ্গলবার চন্দ্রযানকে তৃতীয় কক্ষপথে সফলভাবে স্থাপন করেছে। আজ বুধবার দুপুরে পরবর্তী ফায়ারিংয়ের পরিকল্পনা করা হয়েছে। ২৩ অগাস্ট নাগাদ চাঁদের মাটিতে নামতে পারে চন্দ্রযান ৩। এই মিশনের সফল সমাপ্তি হলে মার্কিন যুক্তরাষ্ট্র, তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং চিনের সঙ্গে এক সারিতে আসন পাবে ভারত।

কিন্তু, এটাই নয়, ইন্ডিয়া টুডে’স ওপেন সোর্স ইনভেস্টিগেশনস (OSINT) টিম মহাকাশ অনুসন্ধানের ক্ষেত্রে ভারতের অগ্রগতি পর্যবেক্ষণ করে চলেছে এবং এখানে সমস্ত ভারত কাজ করছে।

গগনযান মিশন

ইসরোর পরবর্তী লক্ষ্য মহাকাশে মানুষ পাঠানো। ভারতের প্রথম মানব মহাকাশযান মিশন গগনযানের প্রথম মানববিহীন ফ্লাইট পরীক্ষা অগাস্টে শুরু হবে বলে আশা করা হচ্ছে। গগনযান প্রকল্পের লক্ষ্য ৫-৭ দিন স্থায়ী একটি মিশনের জন্য ৪০০ কিলোমিটার কক্ষপথে ভারতের মানব স্পেসফ্লাইট ক্ষমতা প্রদর্শন করা। ইসরো গগনযান প্রকল্পের জন্য বেশ কিছু মাইলফলক অর্জন করেছে, যার মধ্যে রয়েছে ক্রাইও স্টেজ (C25) ইঞ্জিন যোগ্যতা পরীক্ষা, ক্রু এস্কেপ সিস্টেমের স্ট্যাটিক পরীক্ষা এবং প্রধান প্যারাসুট এয়ারড্রপ পরীক্ষা। সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে (SDSC-shar) ক্রু এস্কেপ সিস্টেমের বৈশিষ্ট্যের জন্য পরীক্ষামূলক যানটিও প্রস্তুত করা হয়েছে।

আদিত্য এল-১

সূর্যকে অধ্যয়নের জন্য ইসরো আদিত্য এল-১  অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে। যা এই বছরের আগস্টে নির্ধারিত। ২০১৫ সালে চালু হওয়া AstroSat-এর পর আদিত্য L-1 হবে ইসরোর দ্বিতীয় মহাকাশ-ভিত্তিক জ্যোতির্বিদ্যা মিশন। মহাকাশযানটি পৃথিবী থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে সূর্য-পৃথিবী সিস্টেমের ল্যাগ্রেঞ্জ পয়েন্ট-1 (L1) এর চারপাশে হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে। L1 এর চারপাশে হ্যালো কক্ষপথে থাকার ফলে সূর্যের নিরবচ্ছিন্ন পর্যবেক্ষণ সম্ভব হয় কোনও গ্রহণ ছাড়া। আদিত্য-এল 1 একটি পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV) রকেট ব্যবহার করে উৎক্ষেপণ করা হবে। চন্দ্রযান মিশনের মতো, মহাকাশযানটিকে প্রাথমিকভাবে একটি নিম্ন পৃথিবীর কক্ষপথে স্থাপন করা হবে এবং পরবর্তীতে অনবোর্ড প্রপালশন ব্যবহার করে L1 এর দিকে চালু করা হবে। লঞ্চ থেকে L1 পর্যন্ত মোট ভ্রমণের সময় প্রায় চার মাস হতে পারে।

Advertisement

আমেরিকার সঙ্গে যৌথ নিসার মিশন

Nasa-Isro SAR (NISAR) মিশনের লক্ষ্য হল সিন্থেটিক অ্যাপারচার রাডার (SAR) বিশ্লেষণের মাধ্যমে পৃথিবীর পরিবর্তনশীল বাস্তুতন্ত্র, গতিশীল পৃষ্ঠ এবং বরফের ভর পরিমাপ করা। এই যৌথ মিশন পৃথিবীর পৃষ্ঠের সূক্ষ্ম পরিবর্তনগুলি ট্র্যাক করার মাধ্যমে আগ্নেয়গিরির উত্‍পাত, ভূগর্ভস্থ জল সরবরাহ, বরফ গলার হার এবং বনাঞ্চলের পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করতে সক্ষম করবে। NISAR বিশ্বব্যাপী পৃষ্ঠের পরিবর্তনের উচ্চ-রেজোলিউশন পর্যবেক্ষণ প্রদান করবে, যা স্থান এবং সময় উভয় ক্ষেত্রেই আগে সম্ভব হয়নি। এটি হিমালয়ের মতো ভূমিকম্পের দিক থেকে সক্রিয় অঞ্চলগুলি পর্যবেক্ষণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, প্রতি ১২ দিনে একটি "বিকৃতি মানচিত্র" তৈরি করতে দুটি ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করে, ভূমিধস এবং ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে থাকা অঞ্চলগুলির বিষয়ে উন্নত সতর্কতা দেবে।

মঙ্গলযান-২ 

মঙ্গলযান-২, ভারতের দ্বিতীয় আন্তঃগ্রহের মিশন এবং মঙ্গল গ্রহের দ্বিতীয় মিশন একটি হাইপারস্পেকট্রাল ক্যামেরা এবং একটি রাডার দিয়ে সজ্জিত একটি অরবিটাল প্রোব নিয়ে গঠিত। এই মিশনের জন্য পরিকল্পিত ল্যান্ডার বাতিল করা হয়েছে। মঙ্গলে ভারতের প্রথম মিশন, মঙ্গলযান-১ বা মঙ্গল অরবিটার মিশন, সফলভাবে গ্রহের কক্ষপথে পৌঁছেছে। উৎক্ষেপণ যান, মহাকাশযান এবং গ্রাউন্ড সেগমেন্টের জন্য খরচ হয়েছে ৪৫০ কোটি টাকা।

মার্স অরবিটার মিশনের সাফল্যের পরে ভারতও শুক্র গ্রহের অন্বেষণের দিকে নজর দিয়েছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় স্পেস এজেন্সি এবং চিন শুক্র গ্রহে মিশনের পরিকল্পনা করেছে। ভারতের শুক্র অভিযান প্রাথমিকভাবে ২০২৪ সালের জন্য পরিকল্পনা করা হয়েছিল। এখন এটা ২০৩১ সালে পিছিয়ে দেওয়া হতে পারে।

SPADEX (স্পেস ডকিং এক্সপেরিমেন্ট) হল ইসরোর আরেকটি উল্লেখযোগ্য ভারতীয় প্রযুক্তি মিশন, যা কক্ষপথে দুটি মহাকাশযানের অটোনোমাস ডকিং প্রদর্শন করে। একসঙ্গে কাজ করা একাধিক মডিউল সহ একটি মহাকাশ স্টেশন তৈরির জন্য সফল ডকিং ভবিষ্যতের মানব আন্তঃগ্রহ মিশন এবং কক্ষপথে মহাকাশযান জ্বালানি সরবরাহের সুবিধার্থে  অপরিহার্য।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement