Advertisement

Chandrayaan 3 Lander Module Separation: চন্দ্রযান থেকে বিচ্ছিন্ন হচ্ছে বিক্রম, এবার কীভাবে নামবে চাঁদে?

চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-৩ অবতরণের আর মাত্র সাত দিন বাকি। ১৬ আগস্ট সকালে চাঁদের পঞ্চম কক্ষপথে পৌঁছয় এই যান। মাত্র এক মিনিটের জন্য ইঞ্জিন চালু হয়েছিল। এটি ১৫৩ কিমি x ১৬৩ কিমি কক্ষপথে চলছে।

চন্দ্রযান-৩
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Aug 2023,
  • अपडेटेड 12:41 PM IST
  • চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-৩ অবতরণের আর মাত্র সাত দিন বাকি
  • ১৬ আগস্ট সকালে চাঁদের পঞ্চম কক্ষপথে পৌঁছয় এই যান
  • মাত্র ১ মিনিটের জন্য ইঞ্জিন চালু হয়েছিল

Chandrayaan 3 Lander Module Separation: চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-৩ অবতরণের আর মাত্র সাত দিন বাকি। ১৬ আগস্ট সকালে চাঁদের পঞ্চম কক্ষপথে পৌঁছয় এই যান। মাত্র ১ মিনিটের জন্য ইঞ্জিন চালু হয়েছিল। এটি ১৫৩ কিমি x ১৬৩ কিমি কক্ষপথে চলছে।

এর আগে ১৪ অগাস্ট চন্দ্রযান ১৫০ কিলোমিটার x ১৭৭ কিলোমিটার কক্ষপথে ছিল। বর্তমানে প্রপালশন মডিউলটি রেট্রোফিটিং করছে, অর্থাৎ গতি কমানোর জন্য যানটি উল্টো দিকে যাচ্ছে। আজ, ১৭ অগাস্ট চন্দ্রযান-৩ দু'টুকরো হয়ে যাবে। তাহলে কী হবে?

১৭ অগাস্ট দুপুর ১টার দিকে চন্দ্রযান-৩-এর ইন্টিগ্রেটেড মডিউল দু'টি ভাগে বিভক্ত হবে। এর একটি অংশ হল প্রপালশন মডিউল। দ্বিতীয় অংশটি ল্যান্ডার মডিউল। প্রপালশন মডিউল আলাদা করার পরে কি ল্যান্ডার মডিউলটি অগ্রবর্তী যাত্রা সম্পূর্ণ করতে সক্ষম হবে?

সেপারেট হওয়ার পর, প্রপালশন মডিউল এবং ল্যান্ডার মডিউলটি ১০০ কিলোমিটার x ১০০ কিলোমিটার কক্ষপথে চলতে শুরু করবে। তবে কিছুটা দূরত্ব নিয়ে। যাতে একে অপরের সঙ্গে সংঘর্ষ না হয়। এর পরে, ১৮ এবং ২০ অগাস্ট ল্যান্ডারটির ডিঅরবিটিং করা হবে।

ল্যান্ডারের থ্রাস্টারগুলি ১৮ আগস্ট, ২০২৩-এ বিকেল ৪ টেয় এক মিনিটের জন্য চালু করা হবে। যাতে সঠিক পথে এনে গতি কমানো যায়। তারপর একই কাজ করা হবে ২০ অগাস্ট গভীর রাতে পৌঁনে ২টোর দিকে। চন্দ্রযান-৩ এখনও ১০০ কিলোমিটারের একটি বৃত্তাকার কক্ষপথে আসেনি।

এখন চন্দ্রযান-৩ চারটি পর্যায় সম্পন্ন করেছে। পঞ্চম পর্যায় হল প্রপালশন এবং ল্যান্ডার মডিউলের বিচ্ছেদ। তারপর ২৩ তারিখে পৌঁনে ছয়টায় অবতরণ করবে। এটি হবে অষ্টম পর্ব। অবতরণের সময় প্রচুর ধুলো ওড়ার সম্ভাবনা থাকে। সেজন্য ধুলো উড়ে না যাওয়া পর্যন্ত রোভারটি ল্যান্ডার থেকে বের হবে না।

Advertisement

এর পরে, নবম পর্যায়ে, রোভারটি ল্যান্ডারের পেট থেকে বেরিয়ে আসবে। প্রস্থান করার পরে, রোভার প্রজ্ঞান ক্রমাগত ল্যান্ডারের চারপাশের এলাকা পরীক্ষা করবে।

চেক করার পরে, তিনি ক্রমাগত তার ডেটা বিক্রম ল্যান্ডারে পাঠাবে। চন্দ্র পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় চলমান প্রপালশন মডিউলকে ল্যান্ডারটি তার তথ্য দেবে। এখান থেকে ডেটা প্রাপ্ত হবে ইন্ডিয়ান ডিপ স্পেস নেটওয়ার্ক (IDSN) বেঙ্গালুরুতে অবস্থিত।

মজার ব্যাপার হল চন্দ্রযান-৩ যখন চাঁদের পৃষ্ঠে ছুটবে, তখন তার চাকায় তৈরি বিশেষ খাঁজের কারণে মাটিতে জাতীয় প্রতীক ও ইসরো লোগো তৈরি হবে।

বেঙ্গালুরুতে ইসরো টেলিমেট্রি, ট্র্যাকিং অ্যান্ড কমান্ড নেটওয়ার্ক (ISTRAC) কেন্দ্রের মিশন অপারেশন কমপ্লেক্স (MOX) থেকে চন্দ্রযান-3-এর স্বাস্থ্য ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে। বর্তমানে চন্দ্রযান-৩-এর সমস্ত যন্ত্র সঠিকভাবে কাজ করছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement