Advertisement

Maglev Train: এবার ঘণ্টায় ১০০০ কিমি গতিতে ছুটবে এই ট্রেন, বন্দে ভারতের চেয়ে ৭ গুণ বেশি স্পিড

চিন এখন প্রায় সুপারসনিক গতিতে ট্রেন চালানোর প্রস্তুতি নিচ্ছে। ঘণ্টায় ১০০০ কিলোমিটার বেগে চলবে এই ট্রেন। এর পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 29 Dec 2023,
  • अपडेटेड 2:24 PM IST
  • ঘণ্টায় ১০০০ কিলোমিটার বেগে চলবে এই ট্রেন
  • এটিকে বলা হচ্ছে আল্ট্রা হাই-স্পিড ম্যাগনেটিক লেভিটেশন (ম্যাগলেভ) ট্রেন

চিন এখন প্রায় সুপারসনিক গতিতে ট্রেন চালানোর প্রস্তুতি নিচ্ছে। ঘণ্টায় ১০০০ কিলোমিটার বেগে চলবে এই ট্রেন। এর পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। এটিকে বলা হচ্ছে আল্ট্রা হাই-স্পিড ম্যাগনেটিক লেভিটেশন (ম্যাগলেভ) ট্রেন। দীর্ঘ পাইপলাইনের ভেতরে এই ট্রেন চালানো হবে। চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কর্পোরেশন লিমিটেড (সিএএসআইসি) শানসিতে এই ম্যাগলেভ ট্রেনটি পরীক্ষা করেছে। এখানে দুই কিলোমিটার দীর্ঘ পাইপলাইনের ভেতরে ভ্যাকুয়াম তৈরি করে ট্রেন চালানো হয়। ভবিষ্যতে, এটি হ্যাংজু এবং সাংহাইয়ের মধ্যে চালানোর পরিকল্পনা করা হচ্ছে।

বড় বড় শহরের মধ্যে এই ট্রেন চালাবে চিন

উত্তর চিনের শানসি প্রদেশের ডাটং শহরে এই ট্রেনের জন্য একটি সুপারকন্ডাক্টিং ম্যাগলেভ টেস্ট লাইন তৈরি করা হয়েছে। CASIC বিজ্ঞানী লি পিং বলেন, এখন আমরা প্রাথমিক পরীক্ষা করছি। যেখানে আমরা সফলতাও পেয়েছি। বর্তমানে এর ডিজাইন, গতি, নেভিগেশন ইত্যাদি সফলভাবে পরীক্ষা করা হচ্ছে।

লি পিং বলেছেন যে এই ট্রেনটি একবার সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গেলে প্রথমে এটিকে হ্যাংজু এবং সাংহাইয়ের মধ্যে চালানোর চেষ্টা করা হবে। এই ট্রেনের পিছনে অনেক কঠোর পরিশ্রম, সময় এবং অর্থ খরচ হবে। এই গতিতে মাত্র কয়েক ঘণ্টায় চিনের এক কোণ থেকে অন্য কোণে যাওয়া যাবে।

বর্তমানে 623 কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে ট্রেনটি চালিয়ে পরীক্ষা করা হয়েছে। ভ্যাকুয়াম তৈরি না করেই এই গতি অর্জন করা হয়েছে। ভ্যাকুয়াম তৈরির পর এর গতিবেগ হবে ঘণ্টায় ১০০০ কিলোমিটার। বর্তমানে চিনে দ্রুতগতির বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement