Advertisement

৪ মার্চ চাঁদে আছড়ে পড়তে চলা রকেটটির মালিকানা অস্বীকার চিনের

৪ মার্চ চাঁদে আছড়ে পড়তে চলেছে যে রকেটটি, তার মালিকানা অস্বীকার করছে চিন। বিশেষজ্ঞরা বলেছে যে মহাকাশের আবর্জনার টুকরো সম্ভবত বেইজিংয়ের চন্দ্র অনুসন্ধান কর্মসূচি থেকে এসেছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি তার সামরিক-চালিত মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন বিলিয়ন চষে বেরিয়েছে এবং অবশেষে চাঁদে মানুষ পাঠানোর আশা করছে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Feb 2022,
  • अपडेटेड 7:41 PM IST
  • ৪ মার্চ চাঁদে আছড়ে পড়তে চলেছে রকেট
  • মালিকানা অস্বীকার করেছে চিন

চিন সোমবার চাঁদে স্ল্যাম করার জন্য একটি রকেট সেট করার দায় অস্বীকার করেছে। বিশেষজ্ঞরা বলেছে যে মহাকাশের আবর্জনার টুকরো সম্ভবত বেইজিংয়ের চন্দ্র অনুসন্ধান কর্মসূচি থেকে এসেছে।

জ্যোতির্বিজ্ঞানীরা প্রাথমিকভাবে ভেবেছিলেন যে পথভ্রষ্ট বস্তুটি একটি স্পেসএক্স রকেটের একটি অংশ। যা সাত বছর আগে বিস্ফোরিত হয়েছিল এবং তার মিশন শেষ করার পরে মহাকাশে পরিত্যক্ত হয়েছিল।

কিন্তু এটি এখন চিনের মহাকাশ সংস্থার চন্দ্র অন্বেষণ কর্মসূচির অংশ হিসেবে ২০১৪ সালে চালু হওয়া Chang'e 5-T1-এর বুস্টার বলে মনে করা হচ্ছে।

রকেটটি ৪ মার্চ চাঁদের দূরবর্তী অংশে বিধ্বস্ত হবে বলে আশা করা হচ্ছে।

কিন্তু চিনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এই দাবি প্রত্যাখ্যান করে বলেছে, প্রশ্নবিদ্ধ বুস্টার "নিরাপদভাবে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করেছে এবং সম্পূর্ণরূপে পুড়ে গেছে"।

মুখপাত্র ওয়াং ওয়েনবিন একটি নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেছেন, বেইজিং "বিবেকের সাথে মহাকাশে কার্যক্রমের দীর্ঘমেয়াদী স্থায়িত্ব বজায় রাখে"।

চিন একটি মহাকাশ পরাশক্তি হওয়ার লক্ষ্য স্থাপন করেছে এবং গত বছর তার নতুন মহাকাশ স্টেশনে দীর্ঘতম ক্রু মিশন চালু করার সাথে একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি তার সামরিক-চালিত মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন বিলিয়ন চষে দিয়েছে এবং শেষ পর্যন্ত চাঁদে মানুষ পাঠানোর আশা করছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement