Advertisement

Wrong Bank Account Transfer: ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়েও ফেরত পাওয়া যায় সহজে, যা যা করণীয়...

নিঃসন্দেহে যুগান্তকারী ডিজিটাল যুগে রূপান্তরিত হয়েছে ব্যাঙ্কিং পরিষেবা। আর্থিক লেনদেন সম্পূর্ণ হতে কয়েক সেকেন্ড সময় লাগছে। তবে এর অনেক অসুবিধাও আছে। অনেক সময় ভুল অ্যাকাউন্ট নম্বরে টাকা চলে যায়।

Wrong Bank Transfer
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 22 Dec 2023,
  • अपडेटेड 11:54 AM IST
  • নিঃসন্দেহে যুগান্তকারী ডিজিটাল যুগে রূপান্তরিত হয়েছে ব্যাঙ্কিং পরিষেবা
  • অনেক সময় ভুল অ্যাকাউন্ট নম্বরে টাকা চলে যায়

নিঃসন্দেহে যুগান্তকারী ডিজিটাল যুগে রূপান্তরিত হয়েছে ব্যাঙ্কিং পরিষেবা। আর্থিক লেনদেন সম্পূর্ণ হতে কয়েক সেকেন্ড সময় লাগছে। তবে এর অনেক অসুবিধাও আছে। অনেক সময় ভুল অ্যাকাউন্ট নম্বরে টাকা চলে যায়। যার কারণে অনেকেই সমস্যায় পড়ে যান। তবে কখনও ভুল অ্যাকাউন্টে টাকা চলে গেলে আতঙ্কিত না হয়ে আপনার দ্রুত সমাধানের দিকে এগিয়ে যাওয়া উচিত। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনার টাকা ফেরত পেতে আপনাকে কয়েকটা কাজ করতে হবে। সেই কাজগুলিই জেনে নিন। 

আপনার অবিলম্বে লেনদেনের বিশদ, বিশেষ করে প্রাপকের অ্যাকাউন্ট নম্বর এবং টাকার পরিমাণ যাচাই করা উচিত। বিবরণ ভুল মনে হলে আপনাকে অবিলম্বে আপনার ব্যাঙ্কে যোগাযোগ করতে হবে। BankBazaar.com-এর সিইও আদিল শেট্টি বলেছেন, 'যে অ্যাকাউন্ট নম্বরে আপনি টাকা পাঠিয়েছেন সেটি চালু না থাকলে, লেনদেন স্বয়ংক্রিয়ভাবে উল্টে যাবে। কোনও বিলম্বের ক্ষেত্রে, আপনার ব্যাঙ্ক প্রক্রিয়াটিকে দ্রুততর করতে সাহায্য করতে পারে৷'

যাইহোক, যদি অ্যাকাউন্ট নম্বর চালু থাকে, তাহলে এটি সম্পূর্ণ ভিন্ন বিষয়। শেট্টি বলেন, 'আপনি যদি ভুল অ্যাকাউন্ট নম্বরে টাকা পাঠিয়ে ফেলেন, তাহলে আপনার ব্যাঙ্কে যান এবং তাদের কাছে প্রমাণ করুন যে সুবিধাভোগীর নাম ভিন্ন। ব্যাঙ্ক তারপর অন্য অ্যাকাউন্টধারীর সঙ্গে যোগাযোগ করবে এবং টাকা ফেরত দেওয়ার জন্য অনুরোধ করবে।" শেট্টি যোগ করেছেন, 'যদি সুবিধাভোগীর একই নামের কোনও অন্য সুবিধাভোগীর অ্যাকাউন্টে টাকা জমা হয় তবে বিষয়গুলি জটিল হতে পারে। এই ক্ষেত্রে, ব্যাঙ্ক সাহায্য করার আগে আপনাকে প্রমাণ করতে হবে যে ট্রান্সফারটি ভুল ছিল।'

মনে রাখবেন যে বেশিরভাগ ব্যাঙ্ক ভুল টাকা ট্রান্সফারের ক্ষেত্রে 'ভুল প্রাপকের সম্মতি' নীতি মেনে চলে। এর মানে হল যে আপনার ব্যাঙ্ক ভুল করে যে অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে সেই ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করবে, যারা তহবিল ফেরত দেওয়ার জন্য সম্মতির জন্য গ্রাহকের সঙ্গে যোগাযোগ করবে। অন্য পক্ষ সম্মত হলে, টাকা ফেরত করা হবে।

Advertisement

শেট্টি আরও ব্যাখ্যা করেছেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি বোঝার বিষয় হল যে যদি কোনও লেনদেন করা হয়ে থাকে, তাহলে ব্যাঙ্ক সুবিধাভোগীর অনুমোদন ছাড়া এটিকে তার দিক থেকে ফিরিয়ে দিতে পারে না। এটি শুধুমাত্র একটি সুবিধাদাতা হিসাবে কাজ করতে পারে। আপনার ব্যাঙ্ক যোগাযোগ করে সাহায্য করতে পারে। অনিচ্ছাকৃত সুবিধাভোগীর ব্যাঙ্ক এবং শাখার বিবরণ এবং এমনকি আপনাকে ব্যাঙ্ক ম্যানেজারের সঙ্গে সংযোগ স্থাপনে সাহায্য করতে পারে। আপনাকে ফলো-আপগুলি করতে হতে পারে, যার মধ্যে লেনদেনটি রিভার্সাল করার অনুরোধ করা এবং এমনকি অনিচ্ছাকৃত সুবিধাভোগীকে আপনার কাছে টাকা ট্রান্সফার করার জন্য অনুরোধ করা। যার অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠানো হয়েছে তিনি যদি টাকা ফেরত দিতে রাজি না থাকেন , তাহলে আপনার ব্যাঙ্ক কিছুই করতে পারবে না। তখন আপনার পরবর্তী পদক্ষেপটি হবে আইনের আশ্রয়।

শেট্টি বলেছেন, 'অনিচ্ছাকৃত সুবিধাভোগীকে তহবিল ফেরত দেওয়ার জন্য একটি আইনি নোটিশ পাঠানো ছাড়া খুব কম আইনি উপায় পাওয়া যায় যদি না আপনার কাছে অনিচ্ছাকৃত সুবিধাভোগীর কাছ থেকে নেওয়া লিখিত বিবৃতি থাকে, যাতে সে স্বীকার করেছে যে অর্থ ভুলভাবে স্থানান্তরিত হয়েছে এবং প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল এটা ফেরত দেওয়া হবে।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement