Advertisement

Tesla India Office: সুখবর! আসছে Tesla, পুণেতে পাকা হয়ে গেল মাস্কের প্রথম ভারতীয় অফিসের জায়গা

মার্কিন যুক্তরাষ্ট্রে মোদী-মাস্কের বৈঠকের মাস কয়েক পরই সুখবর। টেসলা ইন্ডিয়া মোটরস এবং এনার্জি প্রাইভেট লিমিটেড মহারাষ্ট্রের পুণের পঞ্চশীল বিজনেস পার্কে অফিস স্পেস লিজ নিচ্ছে।  একে ভারতীয় বাজারে ইলেকট্রনিক ভেহিকেল জায়ান্ট Tesla-র প্রবেশে বড় পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে।

আসছে Tesla
Aajtak Bangla
  • মুম্বই,
  • 03 Aug 2023,
  • अपडेटेड 11:54 PM IST
  • মার্কিন যুক্তরাষ্ট্রে মোদী-মাস্কের বৈঠকের মাস কয়েক পরই সুখবর
  • টেসলা ইন্ডিয়া মোটরস এবং এনার্জি প্রাইভেট লিমিটেড মহারাষ্ট্রের পুণের পঞ্চশীল বিজনেস পার্কে অফিস স্পেস লিজ নিচ্ছে

Tesla Frist India Office: মার্কিন যুক্তরাষ্ট্রে মোদী-মাস্কের বৈঠকের মাস কয়েক পরই সুখবর। টেসলা ইন্ডিয়া মোটরস এবং এনার্জি প্রাইভেট লিমিটেড মহারাষ্ট্রের পুণের পঞ্চশীল বিজনেস পার্কে অফিস স্পেস লিজ নিচ্ছে।  একে ভারতীয় বাজারে ইলেকট্রনিক ভেহিকেল জায়ান্ট Tesla-র প্রবেশে বড় পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে।

এর আগে, টেসলার ঊর্ধ্বতন কর্মকর্তারা ভারতে বৈদ্যুতিক যানবাহনের জন্য একটি উত্পাদন কারখানা স্থাপনের জন্য  পরিকল্পনা তৈরি করতে ইনভেস্ট ইন্ডিয়ার তাদের সমকক্ষদের সঙ্গে একটি বৈঠক করেছিলেন। 

ডেটা অ্যানালিটিক্স কোম্পানি সিআরই ম্যাট্রিক্সের মতে, টেসলা ইন্ডিয়া মোটরস অ্যান্ড এনার্জি প্রাইভেট লিমিটেড পঞ্চশীল বিজনেস পার্ক নামে একটি নির্মাণাধীন ভবনে বি উইংয়ের প্রথম তলায় ৫,৮৫০ বর্গফুট এলাকা জুড়ে একটি অফিস স্পেস লিজ দিয়েছে।

CRE ম্যাট্রিক্স সূত্রে খবর, টেসলা ইন্ডিয়া মোটরস অ্যান্ড এনার্জি প্রাইভেট লিমিটেড টেবিলস্পেস টেকনোলজিস প্রাইভেট লিমিটেডের সঙ্গে একটি পাঁচ বছরের চুক্তি হয়েছে, যার মাসিক ভাড়া ১১.৬৫ লক্ষ টাকা এবং পাঁচ বছরের জন্য ৩৪.৯৫ লক্ষ টাকা নিরাপত্তা আমানত রাখা হয়েছে।  চুক্তি অনুযায়ী পাঁচটি গাড়ি পার্ক এবং ১০টি বাইক পার্কিংও অন্তর্ভুক্ত রয়েছে।

CRE ম্যাট্রিক্স অনুসারে, চুক্তিতে ৩৬ মাসের লক-ইন পিরিয়ড অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে বার্ষিক ৫ শতাংশ বৃদ্ধির ধারা রয়েছে। ভাড়া পরিশোধ শুরু হবে ১ অক্টোবর, ২০২৩ থেকে।

প্রায় ১১ লক্ষ বর্গফুটের আকারে, পঞ্চশীল বিজনেস পার্কটি বিমানবন্দর সহ পুণের গুরুত্বপূর্ণ এলাকাগুলির সঙ্গে ভালভাবে সংযুক্ত। এর আগে ২০২১ সালে, টেসলা ইন্ডিয়া মোটর অ্যান্ড এনার্জি প্রাইভেট লিমিটেড বেঙ্গালুরুতে টেসলার একটি ভারতীয় সহযোগী হিসাবে রেজিস্টার হয়েছিল।

জুলাই মাসে, টেসলা বার্ষিক ৫ লক্ষ পর্যন্ত বৈদ্যুতিন গাড়ি উত্পাদন করার পরিকল্পনার ইঙ্গিত দেয়, যার দাম ২০ লক্ষ টাকা থেকে শুরু। যদি সম্পন্ন করা হয়, এই উন্নয়ন ভারতের বাজারকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে। 

Advertisement

প্রসঙ্গত, এর আগে মে মাসে, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা অভ্যন্তরীণ বিক্রয় এবং রপ্তানির জন্য তার বৈদ্যুতিক যানবাহন তৈরি করতে ভারতে একটি কারখানা স্থাপনের প্রস্তাব করেছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement