Advertisement

Google Pay UPI Lite: ব্যাঙ্কের সার্ভার ডাউন থাকলেও এবার পিন ফ্রি লেনদেন, নয়া ফিচার Google Pay-র

Google Pay UPI Lite: Paytm-এর মতো, Google Payও ভারতে UPI Lite বৈশিষ্ট্য চালু করেছে। এর সাহায্যে, আপনি দ্রুত UPI পেমেন্ট করতে সক্ষম হবেন। বিশেষ বিষয় হল ব্যাঙ্কের সার্ভার ডাউন থাকলেও ব্যবহারকারীরা দিনের যেকোনও সময় লেনদেন করতে পারবেন।

এবার UPI-তে পিন ফ্রি লেনদেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Jul 2023,
  • अपडेटेड 1:55 PM IST

How to activate Google Pay UPI Lite: Google Pay ভারতে UPI Lite ফিচার  চালু করেছে। এর সাহায্যে, Google Pay ইউজাররা  দ্রুত এবং সার্ভারের সমস্যা ছাড়াই দৈনিক পেমেন্ট করতে সক্ষম হবে। UPI Lite ফিচারটি গত বছরের সেপ্টেম্বরে আরবিআই চালু করেছিল। এটি একটি ডিজিটাল পেমেন্ট পরিষেবা যা ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন দ্বারা ডিজাইন করা হয়েছে। এটির সাহায্যে, আপনি UPI-পিন ছাড়াই  একবারে ২০০ টাকা পর্যন্ত লেনদেন করতে পারেন। যদিও ইউপিআই লাইট ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে  লিঙ্ক করা হয়েছে, তবে এটি রিয়েল টাইমে ব্যাঙ্কের কোর ব্যাঙ্কিং সিস্টেমের উপর নির্ভর করে না।

লেনদেন সহজ এবং দ্রুত করার প্রয়াসে, ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম Google Pay নতুন UPI পিন-ফ্রি 'Lite' ফিচার চালু করেছে। এই নতুন অর্থপ্রদানের অপশনটি ইউজারদের ২৪ ঘন্টার মধ্যে দুবার ২,০০০ টাকা যোগ করতে এবং এক ক্লিকে ২০০ টাকা পর্যন্ত তাৎক্ষণিক লেনদেনের জন্য সর্বাধিক ৪,০০০ টাকা যোগ করার অনুমতি দেবে৷

Google Pay-এর UPI Lite ফিচার
তথ্য অনুসারে, UPI লাইট সুবিধা রিয়েল-টাইম ব্যাঙ্ক লেনদেনের উপর নির্ভর করে না। এর মানে হল যে লিঙ্কযুক্ত ব্যাঙ্কের সার্ভার ডাউন থাকলেও, ব্যবহারকারী  দিনের যে কোনও সময় লেনদেন করতে সক্ষম হবেন। প্রতিটি লেনদেনের জন্য ব্যবহারকারীকে প্রতিবার UPI পিন লিখতে হবে না।  এই ফিচারে ওয়ালেট থেকে পেমেন্ট করা যায় মাত্র এক ক্লিকেই। 

কীভাবে UPI লাইট ব্যবহার করবেন

  • UPI লাইট ব্যবহার করতে, মোবাইলে Google Pay অ্যাপ্লিকেশন খুলতে হবে।
  • উপরের ডানদিকে কোণায় প্রোফাইল  পিকচারে  ক্লিক করুন।
  • পেমেন্ট পদ্ধতি বিভাগে UPI Lite বিকল্পটি নির্বাচন করুন।
  • আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টটি UPI Lite-এর সঙ্গে  লিঙ্ক করতে চান সেটি বেছে নিন।
  • UPI Lite ওয়ালেটে যোগ করার জন্য অর্থ (২,০০০ টাকা পর্যন্ত) লিখুন।
  • টপ-আপ প্রমাণ করতে UPI পিন লিখুন। 
  • এইভাবে আপনি UPI লাইট ব্যবহার শুরু করতে পারেন। 

শুধুমাত্র একটি অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন
ব্যবহারকারীর জন্য এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে Google Pay-তে শুধুমাত্র একটি UPI Lite অ্যাকাউন্ট প্রয়োজন। যেখানে, যদি একজন ব্যবহারকারীর একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট UPI-এর সঙ্গে  লিঙ্ক করা থাকে, তাহলে তিনি UPI Lite-এর জন্য শুধুমাত্র একটি ব্যবহার করতে পারবেন।

Advertisement

UPI Lite লাইটের সাহায্যে, ব্যবহারকারীরা লেনদেনের সর্বোচ্চ সময়েও সহজেই অর্থপ্রদান করতে পারেন। ব্যবহারকারীরা দিনে দুবার ২,০০০ টাকা পর্যন্ত লোড করতে পারেন এবং একবারে ২০০ টাকা দিতে পারেন। Google Pay এর আগে Paytm এবং Phone Pay UPI Lite ফিচার চালু করেছে। বর্তমানে ভারতে মাত্র ১৫টি ব্যাঙ্ক UPI Lite পেমেন্ট সমর্থন করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement