Advertisement

ISRO Shukrayaan: এবার শুক্রের দিকে তাকাবে ইসরো, অ্যাসিড বায়ুমণ্ডল-বিষাক্ত মেঘ অধ্যয়ন করবে শুক্রযান

মঙ্গল, চাঁদ, সূর্যের পর এবার শুক্র। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন যে শুক্রের বায়ুমণ্ডল এবং এর অম্লীয় আচরণ বোঝার জন্য সেখানে একটি মিশন পাঠানো প্রয়োজন।

শুক্রযান
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 27 Sep 2023,
  • अपडेटेड 12:47 PM IST
  • শুক্রযান হবে শুক্র গ্রহে ভারতের প্রথম মিশন
  • শুক্রযান একটি অরবিটার মিশন

মঙ্গল, চাঁদ, সূর্যের পর এবার শুক্র। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন যে শুক্রের বায়ুমণ্ডল এবং এর অম্লীয় আচরণ বোঝার জন্য সেখানে একটি মিশন পাঠানো প্রয়োজন। যাতে সেখানকার বায়ুমণ্ডলীয় চাপ অধ্যয়ন করা যায়। শুক্রের বায়ুমণ্ডলীয় চাপ পৃথিবীর চেয়ে ১০০ গুণ বেশি। ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমিতে (আইএনএসএ) দেওয়া ভাষণে সোমনাথ বলেন, 'এত চাপের কারণ কী তা আমরা এখনও জানি না। মেঘের স্তর, যা শুক্র গ্রহের চারপাশে জড়ো হয়েছে। এটি অ্যাসিডে পূর্ণ। তাই কোনও মহাকাশযান বা যান তার বায়ুমণ্ডল অতিক্রম করে ভূপৃষ্ঠে পৌঁছতে পারে না। সৌরজগতের উৎপত্তি সম্পর্কে তথ্য পেতে শুক্রের অধ্যয়ন প্রয়োজন। শুক্র ও মঙ্গল গ্রহকে ভালভাবে লক্ষ্য করলে আমরা জানতে পারব কেন সেখানে প্রাণ নেই। বিষয়টি আরও গভীরভাবে বুঝতে হলে সেখানে মিশন পাঠানো প্রয়োজন।' সোমনাথের বক্তব্যের কয়েক মাস আগে ইসরোর এক বিজ্ঞানী দাবি করেছিলেন যে শুক্র মিশন বিলম্বিত হতে পারে। তবে ISRO-র প্রস্তুতি সম্পূর্ণ। কিন্তু সরকার থেকে এখনও আনুষ্ঠানিক অনুমতি পাওয়া যায়নি।

শুক্রযান ভারতের প্রথম শুক্র মিশন হতে চলেছে

ওই বিজ্ঞানী বলেছিলেন যে আমরা যদি সময়মতো অনুমতি না পাই তবে আমরা পরের বছর অর্থাৎ ২০২৪ সালে শুক্রযান উৎক্ষেপণ করতে পারব। যদি এটি না হয়, তাহলে আমরা সাত বছর পর অর্থাৎ ২০৩১ সালে সেরা লঞ্চ উইন্ডো পাব। শুক্রযান হবে শুক্র গ্রহে ভারতের প্রথম মিশন।

শুক্রযান আগ্নেয়গিরি অধ্যয়ন করবে

শুক্রযান একটি অরবিটার মিশন। অর্থাৎ মহাকাশযান শুক্র গ্রহের চারপাশে ঘোরার সময় অধ্যয়ন করবে। এতে অনেক বৈজ্ঞানিক পেলোড থাকবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি পেলোড হবে হাই রেজোলিউশন সিন্থেটিক অ্যাপারচার রাডার এবং গ্রাউন্ড পেনিট্রেটিং রাডার। শুক্রযান মহাকাশ থেকে শুক্র গ্রহের ভৌগলিক গঠন এবং আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ অধ্যয়ন করবে। এছাড়া এর ভূগর্ভস্থ গ্যাস নির্গমন, বাতাসের গতি, মেঘ-সহ অন্যান্য বিষয় নিয়েও গবেষণা করা হবে। শুক্র একটি উপবৃত্তাকার কক্ষপথে শুক্রের চারপাশে ঘুরবে।

Advertisement

চার বছর শুক্র গ্রহ অধ্যয়ন করবে

শুক্রযান মিশনের আয়ু চার বছর হবে। তার মানে এই সময়ের জন্য তৈরি করা হবে মহাকাশযান। GSLV মার্ক II রকেট দিয়ে শুক্রযান উৎক্ষেপণ করা হবে বলে আশা করা হচ্ছে। শুক্রযানের ওজন হবে ২৫০০ কেজি। এতে ১০০ কেজির পেলোড থাকবে। বর্তমানে, এটিতে ১৮টি পেলোড ইনস্টল করার খবর রয়েছে, তবে কতগুলি পেলোড যাবে তা পরে সিদ্ধান্ত নেওয়া হবে। জার্মানি, সুইডেন, ফ্রান্স এবং রাশিয়া থেকে পেলোড এতে ইনস্টল করা যেতে পারে।

সরকারের ফোকাস এই মুহূর্তে গগনযানে

সরকারের ফোকাস এখন গগনযানের দিকে যার মধ্যে ভারতীয় নভোচারীদের মহাকাশে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে। এই প্রেক্ষাপটে শুক্রযান মিশনকে এগিয়ে নেওয়া যেতে পারে। কয়েকদিন আগে, ISRO-এর সতীশ ধাওয়ান অধ্যাপক এবং মহাকাশ বিজ্ঞান প্রোগ্রামের উপদেষ্টা পি শ্রীকুমার বলেছিলেন যে ISRO এখনও শুক্রযান সম্পর্কে সরকারের কাছ থেকে অনুমোদন পায়নি। সম্ভবত এই বিলম্বের কারণে শুক্রযান মিশন ২০৩১ সাল পর্যন্ত পিছিয়ে দিতে হবে। শুক্রযান মিশনে, ISRO একটি মহাকাশযান তৈরি করবে, যা শুক্র গ্রহের চারপাশে ঘুরবে এবং এটি অধ্যয়ন করবে। এর লঞ্চের নির্ধারিত তারিখ ২০২৪ সালের ডিসেম্বরের জন্য নির্ধারিত হয়েছিল। কিন্তু ওই সময় শুক্রযান উৎক্ষেপণ হবে না বলেই মনে হচ্ছে।

যদি ওই লঞ্চ উইন্ডোটি ইসরো মিস করে তবে আবার সুযোগ আসবে ২০৩১ সালে। সাধারণত, যখন একটি মিশন পৃথিবী থেকে অন্য গ্রহে উৎক্ষেপণ করা হয়, তখন লঞ্চ উইন্ডোটি দেখা যায়। অর্থাৎ দ্বিতীয় গ্রহটি যে সময় পৃথিবীর কাছাকাছি আসে। শুক্রের জন্য সেরা লঞ্চ উইন্ডো প্রতি ১৯ মাসে ঘটে। কিন্তু অনুমতি পেতে দেরি হলে পে-লোড প্রস্তুত ও রকেট চূড়ান্ত করতেও সময় লাগবে। তাই উৎক্ষেপণে দেরি হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement