Advertisement

Maruti Suzuki Eeco: দাম সাড়ে ৫ লাখেরও কম, বাজার কাঁপাচ্ছে Maruti-র এই সেভেন সিটার গাড়ি

Maruti Suzuki Eeco: দেশের সবচেয়ে সস্তা সেভেন সিটার গাড়ি হিসেবে এটি বিক্রির বিষয়ে ১০ লাখ ইউনিট বিক্রি করে রেকর্ড তৈরি করেছে। এই গাড়িই প্রথমে ২০১০-এ লঞ্চ করা হয়েছিল। এখন তবে থেকে নিয়ে এখন পর্যন্ত এই গাড়ি ১০ লাখের বেশি ইউনিট বিক্রি করে ফেলেছে। লাগাতার তা জারি রয়েছে।

কামাল করছে Maruti-র এই ৭ সিটার গাড়ি, ২৬ কিমি মাইলেজ আর সাড়ে ৫ লাখের কম দাম
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 03 Apr 2023,
  • अपडेटेड 8:06 PM IST
  • কামাল করছে Maruti-র এই ৭ সিটার গাড়ি
  • মাইলেজেও সবার উপরে ২৬ কিমি
  • সাড়ে ৫ লাখের কম দাম

Maruti Suzuki Eeco: মারুতি সুজুকি নিজেদের সস্তা দামের মেনটেনেন্স এবং ভাল মাইলেজের জন্য বিখ্যাত তাদের গাড়ি। দেশে বিগত প্রায় কয়েক দশক থেকে টপ সেলিং গাড়ির কোম্পানি বাজারে প্রায় প্রত্যেক সেগমেন্টেই নিজেদের গাড়ি মজুত রেখেছে। এসইউভি থেকে সিডান, হ্যাজবাগ থেকে এমপিভি সব ক্যাটাগরিতে নিজেদের বাহন তারা পেশ করে ফেলেছেন ।যদিও কোম্পানি এই সমস্ত সেগমেন্টে সমস্ত গাড়ি নির্মাতাদের টক্কর অবশ্যই দেন। কিন্তু একটা সেগমেন্ট এমন রয়েছে যার মধ্যে মারুতি সুজুকি একছত্র রাজ করে। আমরা কথা বলছি মারুতির ভ্যান সেগমেন্টের কথা। সেগমেন্টে ব্যবসা করে মারুতি সুজুকি কোম্পানি ৯৪% মার্কেট কব্জা করে রেখেছে।

আরও পড়ুনঃ  ২০২৩-এই শিলিগুড়ি-ঢাকা বিমান চালু? বড় ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

মারুতি সুজুকি পপুলার ভ্যান মারুতি ইকো সম্প্রতি একটা নয়া কীর্তিমান নিজের নাম করে নিয়েছে। দেশের সবচেয়ে সস্তা সেভেন সিটার গাড়ি হিসেবে এটি বিক্রির বিষয়ে ১০ লাখ ইউনিট বিক্রি করে রেকর্ড তৈরি করেছে। এই গাড়িই প্রথমে ২০১০-এ লঞ্চ করা হয়েছিল। এখন তবে থেকে নিয়ে এখন পর্যন্ত এই গাড়ি ১০ লাখের বেশি ইউনিট বিক্রি করে ফেলেছে। লাগাতার তা জারি রয়েছে।

পরিসংখ্যানে নজর দিতে গেলে যখন গাড়ি ২০১০ এ প্রথমবার লঞ্চ করা হয়, তখন পাঁচ ইউনিট বিক্রি করেছিল প্রথম আট বছরে। কিন্তু পরে ৩ বছরেরই ৫ লাখের সংখ্যা ধরে ফেলে। গত ফেব্রুয়ারি মাসের সেলস রিপোর্ট যদি বলি তাহলে টপ টেন বেস্ট সেলিং গাড়ির মধ্যে মারুতি সুজুকির মোট সাতটি গাড়ি রয়েছে। যার মধ্যে মারুতি ইকোও অবশ্যই রয়েছে অষ্টম স্থানে ।বিক্রির মামলায় এই গাড়ি টাটা পাঞ্চ এবং হন্ডাই ক্রেটাকে পিছনে ফেলে দিয়েছে।

মারুতি সুজুকি ইন্ডিয়া সম্প্রতি ঘরোয়া বাজারে নিজেদের পপুলার এমপি গাড়ি মারুতি ইকো নতুন আপডেট মডেল লঞ্চ করেছে। এই গাড়ির শুরুর দাম ৫ লাখ ২৫ হাজার টাকা। মারুতি ইকো কোম্পানির নতুন ফ্রেশ ইন্টেরিয়ার এবং অ্যাডভান্স ফিচারের সঙ্গে পেশ করেছে। এই গাড়িতে ১.২ লিটার ক্ষমতা সম্পন্ন ডুয়েল জেড ভিবিটি পেট্রল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা ৮০.৭৬ পিএস এর পাওয়ার এবং ১০৪.৪ এমএম জেনারেট করে।

Advertisement

কী কী ফিচারস পাওয়া যায়? মারুতি সুজুকি ইকো থেকে কোম্পানি রিক্লাইনিং ফ্রন্সেসিট কেবিন, এয়ার ফিল্টার, ডোম ল্যাম্প এবং নতুন ব্যাটারি সেভিং ফাংশন শামিল করেছে। এছাড়া এই গাড়িতে সেফটির বিষয়টি মাথায় রেখে ১১ টি সেফটি ফিচার সামিল করেছে। যার মধ্যে ইলুমিনেটেড হ্যাজার্ড লাইট ডুয়েল এয়ারব্যাগ ইঞ্জিন ই-মোবাইল, ইলেকট্রনিক ব্রেকফোর্স ডিস্ট্রিবিউশন এর সঙ্গে এন্টিলক ব্রেকিং সিস্টেম, চাইল্ড লক, স্লাইডিং ডোর, রিভার্স পার্কিং সেন্সর ইত্যাদি পাবেন।

এই গাড়ির মাইলেজ অত্যন্ত ভাল। পেট্রোল মোডে গাড়িটি ১৯.৭১ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দেয়। যেখানে সিএনজি ভার্সন ২৬.৭৮ কিলোমিটার প্রতি গ্রাম মাইলেজ দিতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement