Advertisement

শীত হোক বা বর্ষা, যে কোনও পরিস্থিতিতে শত্রু নিকেশ করে ভারতের এই হাতিয়ার

এক সময় ভারতে এর সংখ্যা ছিল ৮০০। সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। এগুলি সাধারণত ১৩.৩ টন হয়। তিনজন মিলে চালাতে হয় এই ট্যাঙ্কারটি। এটিতে একটি ৭৩ মিমি কামান রয়েছে। এটি ৪ কিলোমিটার দূর থেকে অজানা শত্রুর লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম।

শীত হোক বা বর্ষা, যে কোনও পরিস্থিতিতে শত্রু নিকেশ করে ভারতের এই হাতিয়ার
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 26 Jan 2024,
  • अपडेटेड 1:08 PM IST

BMP-2/2Ks-এর বর্তমান নৌবহরটি প্রথম ১৯৮৫ সালে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছিল এবং তখন থেকেই এটি পদাতিক বাহিনীর প্রধান ভিত্তি। এগুলি সোভিয়েত আমলে স্থল ও জলে চালিত সাঁজোয়া যান। 

এক সময় ভারতে এই ট্যাঙ্কারের সংখ্যা ছিল ৮০০। সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। এগুলি সাধারণত ১৩.৩ টন হয়। তিনজন মিলে চালাতে হয় এই ট্যাঙ্কারটি। এটিতে একটি ৭৩ মিমি কামান রয়েছে। এটি ৪ কিলোমিটার দূর থেকে অজানা শত্রুর লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম।

এছাড়া এটিজিএম এবং কিছু স্বয়ংক্রিয় কামান বসানো আছে। এছাড়াও ৭.৬২ মিমি মেশিনগান যার ক্ষমতা ২০০০ রাউন্ড। তাদের পরিসীমা ৫০০ থেকে ৬০০ কিমি। এটি মরুভূমি, পাহাড়ি এলাকা বা যে কোনও ধরনের যুদ্ধক্ষেত্রে কার্যকরী আবরণ হিসেবে কাজ করে। এর আপ্তবাক্য হল 'প্রথম সর্বদা প্রথম'।

এটি জল ঘণ্টায় ৬৫ ​​থেকে ৭০ কিলোমিটার বেগে চলে এবং জলে ঘণ্টায় ৭-৮ কিলোমিটার বেগে চলে। এটি ৭.৬২ মিমি পিকেটি এবং কনকারস মিসাইল দিয়ে সজ্জিত। থার্মাল ইমেজিং রাতের দর্শনীয় স্থানগুলির সাথে আপগ্রেড করা হয়েছে। একটি উভচর যুদ্ধ বাহন হওয়ার কারণে এটি সমস্ত আবহাওয়ার পরিস্থিতিতে কাজ করতে সক্ষম, এটি বিভিন্ন ধরণের সংঘর্ষে লিপ্ত হতে পারে ও অনায়াসে তাকে পরাস্ত করতে সক্ষম।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement