Advertisement

Mobile Phone Blocked: প্রায় ৩০ হাজার মোবাইল ব্লক- নজরে ২ লাখ SIM, বড় পদক্ষেপ সরকারের

DoT বিশ্লেষণ আরও জানিয়েছে, এই হ্যান্ডসেটগুলিতে ২০ লক্ষ নম্বর ব্যবহার করা হয়েছে। এর পরে DoT সারা ভারতে টেলিকম পরিষেবা প্রদানকারীদের ২৮ হাজার ২০০টি মোবাইল হ্যান্ডসেট ব্লক করতে বলেছে। একই সঙ্গে, অবিলম্বে ২০ লক্ষ মোবাইল সংযোগ পুনরায় যাচাই করতেও বলা হয়েছিল।

Mobile Phone
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 14 May 2024,
  • अपडेटेड 5:14 PM IST
  • ২৮ হাজার ২০০টি মোবাইল অপব্যবহার করা হয়েছে
  • ডিজিটাল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম (ডিআইপি) চালু করা হয়েছে
  • সিম কার্ড মিস ব্যবহার রোধ করার উপায়

সাইবার জালিয়াতি দমনে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। দেশের ২৮ হাজার ২০০টি মোবাইল ফোন ব্লক করার জন্য টেলিকম অপারেটরদের নির্দেশ দিল টেলিকম বিভাগ (DoT)। এছাড়াও, এই ফোনগুলির সঙ্গে যুক্ত ২ লক্ষ সিম কার্ডগুলি পুনরায় যাচাই করা উচিত বলেও জানিয়েছে টেলিকম বিভাগ।

টেলিকমিউনিকেশন বিভাগ (DoT), স্বরাষ্ট্রমন্ত্রক এবং রাজ্য পুলিশের সঙ্গে যৌথভাবে কাজ করছে। সাইবার অপরাধ ও আর্থিক জালিয়াতিতে টেলিকম রিসোর্সের অপব্যবহার বন্ধ করাই লক্ষ্য। একযোগে কাজ করে সাইবার জালিয়াতির নেটওয়ার্ক ভাঙা এবং ডিজিটাল বিশ্বের বিপদ থেকে মানুষকে বাঁচানো হবে বলে জানিয়েছে টেলিকম বিভাগ।

২৮ হাজার ২০০টি মোবাইল অপব্যবহার করা হয়েছে

স্বরাষ্ট্রমন্ত্রক এবং রাজ্য পুলিশ একসঙ্গে যে তথ্য প্রকাশ করেছে, তা হল ২৮ হাজার ২০০টি মোবাইল ইউনিট সাইবার জালিয়াতিতে অপব্যবহার হয়েছে। DoT বিশ্লেষণ আরও জানিয়েছে, এই হ্যান্ডসেটগুলিতে ২০ লক্ষ নম্বর ব্যবহার করা হয়েছে। এর পরে DoT সারা ভারতে টেলিকম পরিষেবা প্রদানকারীদের ২৮ হাজার ২০০টি মোবাইল হ্যান্ডসেট ব্লক করতে বলেছে। একই সঙ্গে, অবিলম্বে ২০ লক্ষ মোবাইল সংযোগ পুনরায় যাচাই করতেও বলা হয়েছিল।

ডিজিটাল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম (ডিআইপি) চালু করা হয়েছে

মার্চের শুরুতে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি ডিজিটাল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম (ডিআইপি) চালু করেছিলেন, যা বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয়ের জন্য ব্যবহৃত হয়। এতে সরকার, আর্থিক প্রতিষ্ঠান যেমন ব্যাঙ্ক এবং অনলাইন প্ল্যাটফর্ম অন্তর্ভুক্ত রয়েছে। এই প্ল্যাটফর্মের উদ্দেশ্য হল, আর্থিক জালিয়াতি এবং সাইবার অপরাধে টেলিকম সম্পদের অপব্যবহার রোধ করা।

সিম কার্ড মিস ব্যবহার রোধ করার উপায়

গত বছরের অগাস্টে একটি সিদ্ধান্ত নেওয়া হয়। টেলিকম মন্ত্রক সিম কার্ড ডিলারদের জন্য পুলিশ এবং বায়োমেট্রিক যাচাইকরণ বাধ্যতামূলক করেছে। ব্যবসায়িক/কর্পোরেট এবং বড় গোষ্ঠীগুলির জন্য ব্যবসায়িক সংযোগের জন্য বাল্ক সিম কার্ডও কর্মচারির কেওয়াইসি করার পরে দেওয়া হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement