Advertisement

ইউটিলিটি

Baal Aadhaar: এবার বাড়িতে বসেই বানানো যাবে সদ্যোজাত শিশুর Aadhaar Card! জানুন সবিস্তারে

Aajtak Bangla
  • 09 Aug 2021,
  • Updated 12:33 PM IST
  • 1/9

স্কুল বা কলেজে ভর্তি হওয়া থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা— সর্বোত্রই Aadhaar Card অত্যন্ত জরুরি একটি নথি! এ ছাড়াও সরকারি বিভিন্ন সরকারি সুবিধা পেতে হলেও এই নথির প্রয়োজন হয়।

  • 2/9

সদ্যজাত শিশুর জন্যেও তার অভিভাবক Aadhaar Card করিয়ে রাখতে পারেন। এখন থেকে পাঁচ বছর বা তার কম বয়সী শিশুদের Aadhaar Card বানিয়ে নেওয়া যাবে বাড়িতে বসেই! এত দিন প্রযন্ত UIDAI পাঁচ বছর এবং তার বেশি বয়সের শিশুদের জন্যই Aadhaar Card বানানোর অনুমতি দিত।

  • 3/9

পাঁচ বছর বা তার বেশি বয়সের শিশুদের জন্য তৈরি এই Aadhaar Card-কে 'Bal Aadhaar Card' বলা হয়। UIDAI-এর নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, এখন থেকে ১ দিনের শিশুর জন্যেও করা যাবে এই ' Baal Aadhaar Card'। পাঁচ বছর বা তার কম বয়সী শিশুদের Aadhaar Card বানানোর কাজটি করবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB)।

  • 4/9

শিশুদের Aadhaar Card করানো হয় ‘চাইল্ড এনরোলমেন্ট লাইট ক্লায়েন্ট’ নামে একটি প্রযুক্তির মাধ্যমে। শিশুদের Aadhaar Card করার ক্ষেত্রে আঙুলের ছাপ বা রেটিনা স্ক্যান করার দরকার হয় না। তাই স্পর্শ ছাড়াই, শারীরিক দূরত্ব বজায় রেখে বাড়িতে গিয়ে এই কাজটি করবেন এলাকার পোস্ট অফিসের পোস্টম্যান।

  • 5/9

সেপ্টেম্বর থেকেই পাঁচ বছর বা তার কম বয়সী শিশুদের Aadhaar Card বাড়িতে গিয়ে বানানোর দায়িত্ব সামলাবে এলাকার পোস্ট অফিস। সন্তানের Aadhaar Card বাড়িতে বসে বানাতে তার অভিভাবকে নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

  • 6/9

এক দিন বয়সী শিশুদের Aadhaar Card বানাতে কী কী নথি-পত্র প্রয়োজন? Aadhaar Card বানাতে ওই শিশুর বার্থ সার্টিফিকেটের প্রয়োজন। তাই হাসপাতাল থেকে অতি অবশ্যই শিশুর বার্থ সার্টিফিকেট সংগ্রহ করতে হবে। শিশুর বার্থ সার্টিফিকেট পাওয়ার পরই Aadhaar Card-এর জন্য আবেদন করতে পারবেন অভিভাবকেরা। এর পাশাপাশি শিশুর মা-বাবারও Aadhaar Card দেখাতে হবে।

  • 7/9

এক দিনের শিশুর Aadhaar Card বানাতে প্রথমেই UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে (https://uidai.gov.in/my-aadhaar/get-aadhaar.html) যেতে হবে। সেখানে গিয়ে Aadhaar Registration লিঙ্কে ক্লিক করতে হবে।

  • 8/9

আবেদনের ফর্মে শিশুর নাম দিয়ে দিতে হবে। এ বার অভিভাবকের নাম এবং ইমেল আইডি দিতে হবে। নাম, ইমেল আইডি ইত্যাদি জরুরি তথ্য দেওয়া হয়ে গেলে আগে আপনার নিকটবর্তী আধার সেন্টারের অ্যাপয়েন্টমেন্ট নিতে হতো। সেপ্টেম্বর থেকে নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে পাঁচ বছর বা তার কম বয়সী শিশুদের Aadhaar Card বাড়িতে গিয়ে বানানোর জন্য। বাকিদের ক্ষেত্রে নিকটবর্তী আধার সেন্টারের অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

  • 9/9

অ্যাপয়েন্টমেন্ট নেওয়া হয়ে গেলে নিকটবর্তী আধার সেন্টারে গিয়ে জরুরি সমস্ত নথি-পত্র জমা করে দিন। অর্থাৎ, শিশুর বার্থ সার্টিফিকেট, অভিভাবকের Aadhaar Card এবং অতি অবশ্যই শিশুর Aadhaar রেজিস্ট্রেশন নম্বর। সমস্ত নথি-পত্র একবার ভেরিফাই করা হয়ে গেলেই আপনার শিশুর Aadhaar Card তৈরির করার সমস্ত কাজ শেষ। কয়েক দিনের মধ্যেই পেয়ে যাবেন সদ্যজাত শিশুর Baal Aadhaar Card।

Advertisement
Advertisement