Advertisement

ইউটিলিটি

এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাঙ্কে চাকরির সুযোগ; স্টাইপেন্ড মাসে ৪০,০০০ টাকা!

সুদীপ দে
  • 16 Dec 2020,
  • Updated 1:05 PM IST
  • 1/9

সদ্য পাশ করা ম্যানেজমেন্ট স্নাতকদের জন্য দুর্দান্ত সুযোগ! ম্যানেজমেন্ট ট্রেনি পদে কর্মী নিয়োগ করা হচ্ছে এক্সপোর্ট-ইম্পোর্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় (EXIM Bank)। মোট ৬০টি শূন্যপদে ম্যানেজমেন্ট ট্রেনি নিয়োগ করা হবে।

  • 2/9

ম্যানেজমেন্ট ট্রেনি (এমটি): মোট শূন্যপদের সংখ্যা ৬০টি, এর মধ্যে অসংরক্ষিত আসন সংখ্যা ২৭টি। তফশিলি জাতি ৮, তফশিলি উপজাতি ৪, ওবিসি (এনসিএল) ১৬, আর্থিকভাবে দুর্বল ৫ এবং এসবের মধ্যে থেকে শারীরিক প্রতিবন্ধী ৪)। নির্বাচিত প্রার্থীদের প্রোজেক্ট ট্রেড, কর্পোরেট লোনস অ্যান্ড অ্যাডভান্সেস, লাইনস অফ ক্রেডিট, কমপ্লায়েন্স, ইন্টারনাল ক্রেডিট অডিট, রিস্ক ম্যানেজমেন্ট অথবা ট্রেজারি অ্যান্ড অ্যাকাউন্টস-এর দায়িত্ব সামলাতে হবে।

  • 3/9

ম্যানেজমেন্ট ট্রেনির (এমটি) শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারীকে ফিনান্সে স্পেশ্যালাইজেশন-সহ ২ বছরের (রেগুলার) এমবিএ, পিজিডিবিএ পাশ অথবা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হতে হবে। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হলে প্রোফেশনাল কোর্স পাশ করলেই হবে। আবেদনকারীকে অন্তত ৬০ শতাংশ নম্বর বা সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে। ২০১৯ বা ২০২০ সালে এই সব পরীক্ষা পাশ করেছেন অথবা বসেছেন আর ২০২১-এ ফল প্রকাশের আসা করছেন, তেমন প্রার্থীরাও এই পদের জন্য আবেদন করতে পারেন।

  • 4/9

ম্যানেজমেন্ট ট্রেনি: ইন্টারন্যাশনাল ট্রেড, ফিনান্সিয়াল ইকনমিক্স, ইন্ডাস্ট্রিয়াল ইকনমিক্স, অ্যাগ্রিকালচার ইকনমিক্স-এর সদ্য পাশ করা স্নাতকোত্তর হতে হবে। স্নাতক এবং স্নাতকোত্তরে অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে। নির্বাচিত প্রার্থীদের ইন্ডাস্ট্রি, ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ফিনান্স, কান্ট্রি রিস্ক অ্যানালিসিস অ্যান্ড ইকনমিক রিসার্চ।

  • 5/9

ম্যানেজমেন্ট ট্রেনি (ল): এই পদের জন্য এলএলবি স্নাতকরা, সদ্য পাশ করা ল আবেদন করতে পরবেন। গ্র্যাজুয়েশনে অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

  • 6/9

ম্যানেজমেন্ট ট্রেনি (ইনফর্মেশন টেকনোলজি): এই পদের জন্য আবেদনকারীর কম্পিউটার সায়েন্স, ইনফর্মেশন টেকনোলজি, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন-এর বিই/ বিটেক ডিগ্রি থাকতে হবে এবং বিষয়গুলিতে অন্তত ৬০ শতাংশ নম্বর বা সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে। অথবা ৬০ শতাংশ নম্বর নিয়ে প্রার্থীকে স্নাতক এবং এমসিএ হতে হবে।

  • 7/9

ম্যানেজমেন্ট ট্রেনি (হিউম্যান রিসোর্স): এই পদের জন্য আবেদনকারীকে এইচআর, পার্সোনাল ম্যানেজমেন্টে স্পেশ্যালাইজেশন-সহ যে কোনও ডিসিপ্লিনের পোস্ট-স্নাতক হতে হবে। স্নাতকোত্তরে, ডিপ্লোমা অথবা ডিগ্রিতে অন্তত ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

  • 8/9

১ ডিসেম্বর, ২০২০ তারিখ পর্যন্ত আবেদনকারীর বয়স ২৫ বছরের মধ্যে হতে হবে। তফশিলি প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ৫, ওবিসি প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ৩ বছর বয়সের ছাড় পাবেন। নির্বাচিত প্রার্থীরা মাসে ৪০,০০০ টাকা স্টাইপেন্ড পাবেন। লিখিত পরীক্ষা, পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আবেদন ফি এবং ইন্টিমেশন চার্জ বাবদ ৬০০ টাকা দিতে হবে। তফশিলি বা প্রতিবন্ধী প্রার্থীদের শুধুমাত্র ইন্টিমেশন চার্জ বাবদ ১০০ টাকা দিতে পারবে।

  • 9/9

আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করতে হবে এই https://www.eximbankindia.in/ ওয়েবসাইটের কেরিয়ার সেকশনে গিয়ে। আবেদন করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে।

Advertisement
Advertisement