Advertisement

ইউটিলিটি

অবসরের পরও আয় বাড়াতে চান? বিনিয়োগ করুন এই দুই প্রকল্পে

সুদীপ দে
  • 16 Dec 2020,
  • Updated 3:08 PM IST
  • 1/8

স্বাস্থ্য ব্যবস্থার পাশাপাশি করোনার কোপে বিশ্বব্যাপী অর্থনীতিও বিপর্যস্ত! সাধারণ মানুষের শুধু পকেটেই নয়, সঞ্চয়েও টান পড়েছে। এই পরিস্থিতিতে স্বল্প সঞ্চয় প্রকল্পগুলি অবসর জীবনে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে নিয়মিত আয়ের সবচেয়ে বড় ভরসা।

  • 2/8

অবসর জীবনে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে দুটি কেন্দ্রীয় প্রকল্প ভাল রিটার্নের জন্য বিশেষ ফলদায়ী হয়ে উঠতে পারে। অবসরের পরও আয় বাড়াতে চাইলে অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকরা সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) এবং প্রধানমন্ত্রী বয়োঃ বন্দনা যোজনা (PMVVY)-এ লগ্নি করতে পারেন। চলুন এই দুই কেন্দ্রীয় প্রকল্প সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

  • 3/8

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS): সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে টাকা রাখার জন্য এখন আর পোস্ট অফিসে যাওয়ার প্রয়োজন নেই। প্রথমে ভারতীয় স্টেট ব্যাঙ্কের মতো রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং SCSS আগে থেকেই বিক্রি করত। তবে ২০১৭-এর অক্টোবর থেকে বেসরকারি ব্যাংকগুলিকেও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প বিক্রির অনুমতি দিয়েছে সরকার।

  • 4/8

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS): ষাটোর্ধ্ব যে কোনও ব্যক্তি SCSS-এর অ্যাকাউন্ট খুলতে পারেন। যদিও বিশেষ ক্ষেত্রে যাঁদের বয়স ৬০ বছরের কম, তাঁরাও এই সেভিংস স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারেন।

  • 5/8

পঞ্চাশোর্ধ্ব এবং ৬০ বছরের কম বয়সী অবসরপ্রাপ্ত সেনা জওয়ানরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। তবে এ ক্ষেত্রে তাঁকে অবসরকালীন সুযোগ সুবিধা পাওয়ার এক মাসের মধ্যেই এই অ্যাকাউন্ট খুলতে হবে। যাঁদের ৫৫ বছরের বেশি এবং ৬০ বছরের কম, যাঁরা চাকরি থেকে অবসরপ্রাপ্ত সাধারণ নাগরিক, তাঁরাও এ ক্ষেত্রে এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

  • 6/8

বর্তমানে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS) সুদ পাওয়া যাচ্ছে ৭.৪ শতাংশ হারে। এই Senior Citizen Savings Scheme-এর মেয়াদ ৫ বছর। তবে চাইলে এর মেয়াদ ৩ বছর বাড়ানো যেতে পারে। এই প্রকল্পের আওতায় কোনও ব্যক্তি সর্বাধিক ১৫ লক্ষ টাকা লগ্নি করতে পারেন। আয়কর আইনের ৮০(সি) ধারায় Senior Citizen Savings Scheme-এর অ্যাকাউন্টে লগ্নিতে আয়করের ঊর্ধ্বসীমায় ছাড় পাওয়া যায়। Senior Citizen Savings Scheme-এ সুদে পাওয়া যায় প্রতি ত্রৈমাসিকে।

  • 7/8

প্রধানমন্ত্রী বয়োঃ বন্দনা যোজনা (PMVVY): এটি একটি সামাজিক কল্যাণমূলক প্রকল্প হলেও PMVVY পরিচালনা করে ভারতীয় জীবন বিমা নিগম (LIC)। ২০২০ সালের ৩১ মার্চ এই প্রকল্প বন্ধ হওয়ার কথা থাকলেও পরে তার মেয়াদ ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে। ন্যূনতম ৬০ বছর বা ষাটোর্ধ্ব পুরুষ, মহিলা এই প্রকল্পে লগ্নি করতে পারেন। এই প্রকল্পে সর্বাধিক ১৫ লক্ষ টাকা লগ্নি করা যেতে পারে। এই প্রকল্পের মেয়াদ ১০ বছর।

  • 8/8

প্রধানমন্ত্রী বয়োঃ বন্দনা যোজনা (PMVVY): বর্তমানে এই প্রকল্পে ৭.৬৬ শতাংশ হারে সুদ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের থেকে একজন প্রবীণ ব্যক্তি প্রতি মাসে সর্বাধিক ৯ হাজার ২৫০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

Advertisement
Advertisement