Advertisement

ইউটিলিটি

Indian Navy Recruitment 2021: মাধ্যমিক পাশেই ভারতীয় নৌসেনায় কাজের সুযোগ, বেতন শুরু ২৬,৯০০ টাকা থেকে!

সুদীপ দে
  • 17 Feb 2021,
  • Updated 12:32 PM IST
  • 1/10

০১/২০২১ ব্যাচে নাবিক পদে বেশ কিছু তরুণ মেধাবী খেলোয়াড়কে স্পোর্টস কোটায় নিচ্ছে ভারতীয় নৌসেনা (Indian Navy)। ইচ্ছুক ভারতীয় অবিবাহিত তরুণরা আবেদন করতে পারেন। আবেদনপত্র পাঠাতে হবে নির্ধারিত বয়ানে ডাকের মাধ্যমে।

  • 2/10

ভারতীয় নৌসেনার (Indian Navy) নাবিক পদে এই নিয়োগ করা হচ্ছে। অ্যাকোয়াটিক্স, অ্যাথলেটিক্স, বাস্কেট-বল, ওয়েটলিফ্টিং, বক্সিং, ক্রিকেট, ফুটবল-সহ প্রায় ২০টি ক্রীড়া ক্ষেত্রের আন্তর্জাতিক অথবা জুনিয়র বা সিনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ অথবা সিনিয়র স্টেট চ্যাম্পিয়নশিপ অথবা অল ইন্ডিয়া ইন্টার ইউনিভার্সিটি চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী খেলোয়াড়দের স্পোর্টস কোটায় নাবিক পদে নিয়োগ করা হবে।

  • 3/10

ডাইরেক্ট এন্ট্রি পেটি অফিসার (DEPO): প্রার্থীদের যে কোনও শাখার উচ্চমাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে। ডাইরেক্ট এন্ট্রি পেটি অফিসার পদের ক্রীড়া দক্ষতা: A) টিম গেমে আন্তর্জাতিক অথবা জাতীয় অথবা রাজ্য স্তরে জুনিয়র বা সিনিয়র ক্রীড়ায় অংশগ্রহণ করে থাকতে হবে অথবা ইন্টার ইউনিভার্সিটি ট্যুর্নামেন্টে কোনও বিশ্ববিদ্যালেয়র পক্ষে খেলে থাকতে হবে। B) ইন্ডিভিজুয়াল ইভেন্টে ন্যাশনাল (সিনিয়র্স)-এ অন্তত ৬ষ্ঠ স্থান অথবা ন্যাশনাল (জুনিয়র্স)-এ কিংবা ইন্টার ইউনিভার্সিটি মিটে অন্তত ৩য় স্থানাধিকারী হতে হবে।

  • 4/10

ডাইরেক্ট এন্ট্রি পেটি অফিসার (DEPO) পদের বয়সসীমা: কোর্স শুরুর তারিখের হিসেবে প্রার্থীদের বয়স হতে হবে ১৭ বছর থেকে ২২ বছরের মধ্যে। সুতরাং, প্রার্থীদের জন্ম হতে হবে ১ ফেব্রুয়ারি ১৯৯৯ থেকে ৩১ জানুয়ারি ২০০৪-এর মধ্যে।

  • 5/10

সিনিয়র সেকেন্ডারি রিক্রুট (SSR): যে কোনও শাখার উচ্চমাধ্যমিক সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে। এই পদের ক্রীড়া দক্ষতায় আন্তর্জাতিক অথবা জাতীয় অথবা রাজ্য স্তরে ক্রীড়ায় অংশগ্রহণ করে থাকতে হবে অথবা ইন্টার ইউনিভার্সিটি ট্যুর্নামেন্টে কোনও বিশ্ববিদ্যালেয়র পক্ষে খেলে থাকতে হবে।

  • 6/10

সিনিয়র সেকেন্ডারি রিক্রুট (SSR) পদের বয়সসীমা: কোর্স শুরুর তারিখের হিসেবে প্রার্থীদের বয়স হতে হবে ১৭ বছর থেকে ২২ বছরের মধ্যে। সুতরাং, প্রার্থীদের জন্ম হতে হবে ১ ফেব্রুয়ারি ১৯৯৯ থেকে ৩১ জানুয়ারি ২০০৪-এর মধ্যে।

  • 7/10

ম্যাট্রিক রিক্রুট (MR) পদের যোগ্যতা ও বয়সসীমা: মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে। এই পদের ক্রীড়া দক্ষতায় আন্তর্জাতিক অথবা জাতীয় অথবা রাজ্য স্তরে ক্রীড়ায় অংশগ্রহণ করে থাকতে হবে। কোর্স শুরুর তারিখের হিসেবে প্রার্থীদের বয়স হতে হবে ১৭ বছর থেকে ২২ বছরের মধ্যে। সুতরাং, প্রার্থীদের জন্ম হতে হবে ১ ফেব্রুয়ারি ১৯৯৯ থেকে ৩১ জানুয়ারি ২০০৪-এর মধ্যে। নির্বাচিত সফল প্রার্থীদের নেওয়া হবে লজিস্টিক্স (শেফ) বা লজিস্টিক্স (স্টিউয়ারড) অ্যান্ড হাইজিনিস্ট পদে।

  • 8/10

ট্রেনিং, বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা: এই নিয়োগের প্রাথমিক ট্রেনিং হবে আইএনএস চিলিকায়। এর পর প্রার্থীদের পেশাদারি ট্রেনিং হবে বিভিন্ন ন্যাভাল ট্রেনিং এস্টাব্লিশমেন্টে। প্রাথমিক ট্রেনিং চলাকালীন প্রার্থীদের মাসে স্টাইপেন্ড ১৪,৬০০ টাকা। প্রাথমিক ট্রেনিং শেষে প্রার্থীদের লেভেল থ্রি বেতন ২১,৭০০ টাকা থেকে ৪৩,১০০ টাকা, এর সঙ্গে মিলিটারি সার্ভিস পে বাবদ ৫,২০০ টাকা এবং অন্যান্য ভাতাও রয়েছে। ট্রেনিংয়ের সময় এবং তার পরেও প্রার্থীরা বিনামূল্যে বই, ইউনিফর্ম, খাবার, থাকার জায়গা ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন। মাস্টার শেফ পেটি অফিসার-ওয়ান পর্যন্ত পদোন্নতির সুযোগ রয়েছে। নাবিকের জন্য ৫০ লক্ষ টাকার ইনস্যুরেন্স কভার (অন কনট্রিবিউশন) সুবিধা রয়েছে।

  • 9/10

প্রার্থী বাছাই করা হবে খেলাধুলায় উচ্চতর কৃতিত্ব অর্জনের ভিত্তিতে। উপযুক্ত প্রার্থীদের নির্ধারিত ন্যাভাল সেন্টারে ট্রায়ালের জন্য ডাকা হবে। এই ট্রায়ালে সফল প্রার্থীদের ডাক্তারি পরীক্ষা হবে INS Hamla, Mumbai-এ। এই ডাক্তারি পরীক্ষায় পাশ করলে তবেই নিয়োগের প্রাথমিক ট্রেনিং-এ যোগ দেওয়ার সুযোগ পাবেন প্রার্থীরা। নিয়োগ প্রক্রিয়ার বিস্তারিত তথ্য পেতে ক্লিক করুন এই লিঙ্কে: বিস্তারিত তথ্য এখানে

  • 10/10

আবেদন করতে হবে নির্ধারিত বয়ানে এ-৪ মাপের কাগজে প্রিন্ট নিয়ে, তা পূরণ করে। সঠিক ভাবে দরখাস্তের ফর্ম পূরণ করে সঙ্গে প্রয়োজনীয় প্রমাণপত্রের কপি-সহ পাঠাতে হবে এই ঠিকানায়: The Secretary, Indian Navy Sports Control Board, 7th Floor, Chankya Bhavan, Integrated Headquarters, MoD (Navy), New Delhi – 110021। এই দরখাস্ত ৭ মার্চ, ২০২১ তারিখের মধ্যে উল্লেখিত ঠিকানায় পৌঁছনো চাই। উত্তর-পূর্ব ভারত, আন্দামান, নিকোবর এবং লাক্ষ্মাদ্বীপ, মিনিকয় দ্বীপপুঞ্জের প্রার্থীদের ক্ষেত্রে দরখাস্ত পৌঁছোনোর শেষ তারিখ ১৪ মার্চ, ২০২১।

Advertisement
Advertisement