ভারতীয় রেলওয়ে দেশের সবচেয়ে বিশিষ্ট, পছন্দের এবং সস্তা পরিবহনের মাধ্যম। ভারতীয় রেলওয়ে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষকে তাদের গন্তব্যে পৌঁছে দেয়। এই কারণেই রেলকে ভারতের লাইফলাইনও বলা হয়।
রেলওয়ে এখন দৈনন্দিন যাত্রীদের বেশিরভাগ পরিষেবা অনলাইনে করেছে। যাত্রীরা অনলাইনে টিকিট বুক করতে পারেন এবং অনলাইনে ট্রেনের অবস্থাও দেখতে পারেন। শুধু তাই নয়, যাত্রীকে যদি কোনও কারণে তার টিকিট বাতিল করতে হয়, তবে তিনি এই কাজটি অনলাইনেও করতে পারেন।
অ্যাপ বা রেলওয়ের ওয়েবসাইটে গিয়ে তিনি তার টিকিট বাতিল করতে পারেন। এখন রেলওয়ে ই-মেইলের মাধ্যমে ট্রেনের টিকিট বাতিল করার সুবিধাও দিয়েছে। রেলওয়ে এক টুইটে এই সুবিধার কথা জানিয়েছে।
কীভাবে টিকিট বাতিল করবেন?
করবেন রেলওয়ের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইটে বলা হয়েছে যে একজন রেলযাত্রী রেলওয়েকে ই-মেইল করেও তার টিকিট বাতিল করতে পারেন। ঘটনাটি ঘটেছে যে আনন্দ ভার্মা নামে একজন টুইটার ব্যবহারকারী রেলওয়েকে টুইট করে অভিযোগ করেছেন যে তিনি তটকাল-এ টিকিট বুক করেছেন। কিন্তু, ট্রেন বাতিলের কারণে তাকে অন্য ভ্রমণের বিকল্প বেছে নিতে হয়েছে। এ কারণে টিকিট কাটানোর সুযোগ ছিল। কিন্তু টিকিট বাতিল করেও টাকা ফেরত পাওয়া যাচ্ছে না।
টুইটের জবাবে রেলওয়ে লিখেছে, "যদি যাত্রীরা নিজেরাই টিকিট বাতিল করতে না পারেন, তাহলে টিকিট বাতিলের জন্য, যাত্রীরা তাদের নিবন্ধিত ই-মেইল আইডির মাধ্যমে রেলওয়ের সাথে যোগাযোগ করতে পারেন।
তবে আপনি ই-মেইলের মাধ্যমেও etickets@irctc.co.in টিকিট বাতিল করতে পারেন। রেলওয়ে আরেকটি টুইটে লিখেছে যে রেলওয়ে অপারেশনাল কারণে ট্রেনের স্ট্যাটাসে বাতিল করেছেন।
সম্ভব হলে যে কোনো উপায়ে ট্রেন চলাচল পুনরুদ্ধার করা যেতে পারে। চার্ট করার পরেই চূড়ান্ত অবস্থা পাওয়া যাবে। তাই ভ্রমণকারীর এটা মাথায় রাখা উচিত।
যাত্রা শুরু করার আগে বা টিকিট বাতিল করার আগে যাত্রীদের পিএনআর স্ট্যাটাস চেক করার পরামর্শ দিয়েছে রেল। PNR স্থিতির তথ্য http://indianrail.gov.in/enquiry/PnrEnquiry.html ভিজিট করে বা ট্রেনের অনুসন্ধান নম্বর ১৩৯ এ কল করেও পাওয়া যেতে পারে।