Advertisement

ইউটিলিটি

Petrol-Diesel Price Today: ফের মহার্ঘ্য অপরিশোধিত তেল, জ্বালানির রেট আপনার শহরে আজ কত?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Aug 2021,
  • Updated 9:04 AM IST
  • 1/8

সরকারি তেল কোম্পানিগুলি আজ অর্থাৎ ২৯  অগাস্ট পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম প্রকাশ করেছে। দেশের অনেক শহরে পেট্রল প্রতি লিটারে ১০০ টাকার বেশি। ডিজেলের দামও রেকর্ড স্তরে রয়েছে। একই সঙ্গে অপরিশোধিত তেলের দামও বাড়ছে। তবে, ভারতীয় তেল কোম্পানিগুলি আজ টানা পঞ্চম দিন জ্বালানির দামে কোন পরিবর্তন করেনি
 

  • 2/8

ইন্ডিয়ান অয়েলের (IOCL) রবিবার পেট্রোল এবং ডিজেল উভয় জ্বালানির দামে কোনও পরিবর্তন করেনি। এই নিয়ে দেশে পঞ্চম দিনে ডিজেল ও পেট্রোল উভয়ের দামে কোনো পরিবর্তন হল না। যার কারণে জাতীয় রাজধানী সহ সারা দেশে পেট্রোল এবং ডিজেলের দাম স্থিতিশীল রয়েছে। এর আগে গত ২৪ অগাস্ট  মঙ্গলবার পেট্রোল ও ডিজেলের দাম কিছুটা কমানো হয়েছিল। তারপর থেকে দাম স্থিতিশীল রয়েছে। ফলে আজ কলকাতায়  পেট্রোল ১০১.৮২  টাকা ও ডিজেল ৯১.৯৮ টাকায় মিলছে।

  • 3/8

দেশের  রাজধানী দিল্লিতে  ইন্ডিয়ান অয়েল (IOC) পাম্পে পেট্রল প্রতি লিটার ১০১.৪৯   টাকা এবং ডিজেল ৮৮.৯২  টাকায় মিলছে। একই সময়ে, মুম্বাইতে, ডিজেল দাম  ৯৬.৪৮  টাকা প্রতি লিটার এবং পেট্রল ১০৭.৫২  টাকা প্রতি লিটারে স্থিতিশীল।

  • 4/8

অন্যান্য শহরে জ্বালানির দাম
চেন্নাই- পেট্রোল ৯৯.২০  টাকা, ডিজেল ৯৩.৫২ টাকা
বেঙ্গালুরু- পেট্রোল ১০৪.৯৮ টাকা, ডিজেল  ৯৪.৩৪ টাকা
ভোপাল- পেট্রোল ১০৯.৯১ টাকা, ডিজেল ৯৯.৭২ টাকা
চণ্ডীগড়- পেট্রোল  ৯৭.৬৬ টাকা, ডিজেল  ৮৮.৬২ টাকা
রাঁচি-পেট্রোল  ৯৬.৪৭ টাকা, ডিজেল ৯৩.৮৬  টাকা
লখনউ-পেট্রোল  ৯৮.৫৬ টাকা, ডিজেল ৮৯.২৯ টাকা
পাটনা-  পেট্রোল১০৩.৯৯  টাকা, ডিজেল ৯৪.৭৫  টাকা

  • 5/8

এক সপ্তাহে অপরিশোধিত তেল ৭.৫  ডলার মহার্ঘ্য হয়েছে
 আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে আবার বৃদ্ধি দেখা যাচ্ছে। ব্রেন্ট ক্রুড (Brent Crude) প্রতি ব্যারেল এক সপ্তাহে ৭.৫  ডলারের বেশি দামি হয়েছে। তবে ভারতীয় বাজারে  সরকারি তেল কোম্পানিগুলি ২৪  অগাস্ট পেট্রোল এবং ডিজেল উভয়ের দাম প্রতি লিটার ১৫-১৫ পয়সা কমিয়েছিল।

  • 6/8

মে থেকে জুলাইয়ের মধ্যে ১১.৫২ টাকা বেড়েছে পেট্রোলের দাম
৪ মে থেকে ১৭  জুলাই পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের দাম ১১.৫২  টাকা বেড়েছে । এই সময়ে, পেট্রল ৪২  দিনে ১১.৫২  টাকা প্রতি লিটারে দাম বেড়েছে। তবে ১৮ জুলাই থেকে  পেট্রল এবং ডিজেল উভয়ের দাম এক মাসের জন্য স্থিতিশীল ছিল। এরপর জ্বালানির দাম  সামান্য হ্রাস পেয়েছে।

  • 7/8

SMS মাধ্যমে জানুন আপনার শহরে পেট্রল-ডিজেলের দাম 
প্রতিদিন  পেট্রল-ডিজেলের দাম  আপডেট হয়। এমন পরিস্থিতিতে, আপনি প্রতিদিন মাত্র একটি এসএমএসের মাধ্যমে আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানতে পারবেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের (IOCL) গ্রাহকররা  RSP কোড লিখে 9224992249 নম্বরে পাঠান। 
 

  • 8/8

পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়
বৈদেশিক মুদ্রার হারের সাথে আন্তর্জাতিক বাজারে মূল্যের উপর ভিত্তি করে  অপরিশোধিত পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন পর্যালোচনার পর পেট্রোল ও ডিজেলের দাম ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মত তেল কোম্পানি প্রতিদিন সকালে বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে।

Advertisement
Advertisement