দেশের ব্যাঙ্কিং পরিষেবাকে সুরক্ষিত ও গ্রাহক বান্ধব করে তুলতে বিগত কয়েক বছরে একাধিক পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে অনেক ব্যাঙ্কিং পরিষেবাই আর ব্যাঙ্কের শাখা নির্ভর নয়। অর্থাৎ, ব্যাঙ্কের শাখায় না গিয়েও এখন অনেক জরুরি লেনদেনের কাজ সেরে নেওয়া যায়।
দেশের ব্যাঙ্কিং ক্ষেত্রে বিগত কয়েক বছরে একাধিক নিয়ম পরিবর্তন হয়েছে। বর্তমানে গুরুত্ব ও ব্যবহার বেড়েছে ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের। সেই সঙ্গে মিলেছে অনলাইন KYC করিয়ে নেওয়ার সুবিধা।
দেশের ব্যাঙ্কিং ক্ষেত্রে বিগত কয়েক বছরে যেমন বেড়েছে ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের ব্যবহার, তেমনই বেড়েছে Aadhaar-এর গুরুত্ব। বছর খানেক আগেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar লিঙ্ক বাধ্যতামূলক করার ক্ষেত্রে পদক্ষেপ করতে চায় কেন্দ্রীয় সরকার।
ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar লিঙ্ক না করা থাকলে সেটি বন্ধ করে দেওয়ার ক্ষমতাও দেওয়া হয়েছিল ব্যাঙ্কের হাতে আছে। যদিও পরে সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলার রায়ে ওই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয় কেন্দ্র সরকার।
সম্প্রতি দেশজুড়ে গুঞ্জন শুরু হয়েছে যে, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে প্রত্যেকটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar সংযুক্তিকরণ নিশ্চিত করতে হবে। যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে PAN জরুরি, সেগুলির সঙ্গে PAN লিঙ্ক করাতে হবে। না হলে সেগুলি বন্ধ হয়ে যাবে।
৩১ মার্চের পরেও যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar বা PAN লিঙ্ক থাকবে না, সেগুলি কি সত্যিই বন্ধ হয়ে যাবে? ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar বা PAN লিঙ্ক করা কি বাধ্যতামূলক?
২০২০ সালের ডিসেম্বরে RTI-এর আওতার একটি আবেদনের জবাবে রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানিয়েছিল, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar লিঙ্ক করা নিয়ে কোনও সুনির্দিষ্ট নির্দেশিকা জারি করা হয়নি।
সুতরাং, বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar লিঙ্ক বাধ্যতামূলক নয়। কোনও গ্রাহক চাইলে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar লিঙ্ক করতে পারেন। তবে সরকারি ভর্তুকির মতো সুবিধাগুলি ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়ার ক্ষেত্রে কেন্দ্র Aadhaar লিঙ্ক করার গুরুত্বে বাড়াতে চাইছে।